দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলে নেই ডু প্লেসি, মরিস

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণায় কিছুটা চমক উপহার দিয়েছে দক্ষিণ আফ্রিকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণায় কিছুটা চমক উপহার দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটসম্যান ফ্যাফ ডু প্লেসি ও পেস অলরাউন্ডার ক্রিস মরিসের মতো তারকাকে রাখেনি তারা। স্কোয়াডে নেই আরেক অভিজ্ঞ লেগ স্পিনার ইমরান তাহিরও। সাম্প্রতিক সময়ে যারা জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন, তাদের উপরই আস্থা রাখা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের মাটিতে আসন্ন বিশ্বকাপের জন্য বৃহস্পতিবার ১৫ সদস্যের দল দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। অধিনায়কের দায়িত্ব থাকছে টেম্বা বাভুমার কাঁধেই। বৃদ্ধাঙ্গুলি ভেঙে যাওয়া শ্রীলঙ্কা সফরে থাকা প্রোটিয়া দল ছেড়ে গেছেন তিনি। তবে বিশ্বকাপের আগেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে।

গত ফেব্রুয়ারিতে টেস্ট থেকে অবসরে যাওয়া ডু প্লেসি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলাকে নিজের অন্যতম লক্ষ্য হিসেবে তখন উল্লেখ করেছিলেন। কিন্তু ২০২০ সালের ডিসেম্বরের পর তার আর সাদা বলের ক্রিকেটে জাতীয় দলের প্রতিনিধিত্ব করা হয়নি। তাহির অনেক দিন ধরেই টি-টোয়েন্টি দলের বাইরে। এই সংস্করণে তিনি শেষবার মাঠে নেমেছিলেন ২০১৯ সালের মার্চে। আইপিএলের ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় মরিসও গত দুই বছরে কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেননি। 

স্কোয়াডে তিন জন বিশেষজ্ঞ স্পিনার রেখেছে দক্ষিণ আফ্রিকা। তাবরাইজ শামসি, কেশব মহারাজ ও বিয়র্ন ফরচুইনের প্রত্যেকেই বাঁহাতি। বিশেষজ্ঞ পেসার হিসেবেও থাকছেন তিন জন- আনরিখ নরকিয়া, লুঙ্গি এনগিডি ও কাগিসো রাবাদা। তাদের সঙ্গে পেস অলরাউন্ডার দুজন হলেন ডোয়াইন প্রিটোরিয়াস ও ভিয়ান মুল্ডার।

দক্ষিণ আফ্রিকার ওপেনিং পজিশনে থাকছেন কুইন্টন ডি কক, রিজা হেন্ড্রিকস ও এইডেন মার্করাম। মিডল অর্ডারে অধিনায়ক বাভুমার সঙ্গে আছেন হেইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার ও রাসি ভ্যান ডার ডাসেন।

সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের সুপার টুয়েলভ রাউন্ডে এক নম্বর গ্রুপে খেলবে প্রোটিয়ারা। সেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। প্রথম রাউন্ডের বাধা পেরিয়ে গ্রুপে যুক্ত হবে আরও দুটি দল।

দক্ষিণ আফ্রিকার ১৫ সদস্যের স্কোয়াড:

টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক, রিজা হেন্ড্রিকস, হেইনরিখ ক্লাসেন, এইডেন মার্করাম, ডেভিড মিলার, রাসি ভ্যান ডার ডাসেন, ডোয়াইন প্রিটোরিয়াস, ভিয়ান মুল্ডার, আনরিখ নরকিয়া, লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, বিয়র্ন ফরচুইন ও কেশব মহারাজ।

রিজার্ভ:

জর্জ লিন্ডে, আন্দিল ফেলুকওয়ায়ো ও লিজাড উইলিয়ামস।

Comments

The Daily Star  | English

Dhaka’s Toxic Air: High levels of cancer-causing elements found

The concentration of cancer-causing arsenic, lead and cadmium in Dhaka air is almost double the permissible limit set by the World Health Organization, a new study has found.

7h ago