বন্দর

বেনাপোল দিয়ে আরও ১৯৮ মেট্রিক টন অক্সিজেন আমদানি

বেনাপোল স্থলবন্দর দিয়ে রেলপথে ভারত থেকে আরও ১৯৮ মেট্রিক টন তরল অক্সিজেন আমদানি হয়েছে।
বৃহস্পতিবার সন্ধ্যায় অক্সিজেন নিয়ে বেনাপোল বন্দরে পৌঁছেছে ভারতীয় অক্সিজেন এক্সপ্রেস। ছবি: সংগৃহীত

বেনাপোল স্থলবন্দর দিয়ে রেলপথে ভারত থেকে আরও ১৯৮ মেট্রিক টন তরল অক্সিজেন আমদানি হয়েছে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ১০টি কনটেইনারে ১৯৮ মেট্রিক টন তরল অক্সিজেন নিয়ে বেনাপোল বন্দরে পৌঁছেছে ভারতীয় অক্সিজেন এক্সপ্রেস।

বেনাপোল কাস্টম হাউজের কমিশনার মো. আজিজুর রহমান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভারতীয় অক্সিজেন এক্সপ্রেসটি অক্সিজেন নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশে করেছে। অক্সিজেন দ্রুত খালাসের জন্য কাস্টমস ও বন্দরের কর্মকর্তারা মাঠ পর্যায়ে কাজ করছে। রাতেই অক্সিজেন ট্রেনটি খালাস করে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্তে পৌঁছাবে।

এ নিয়ে গত ২৭ দিনে রেলপথে মোট দুই হাজার মেট্রিক টন তরল অক্সিজেন করা হলো ভরত থেকে। বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে অক্সিজেন এক্সপ্রেসটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্তে পৌঁছাবে গভীর রাতে। সেখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেনটি আবার একই পথে ফিরে যাবে ভারতে। পরে সেখান থেকে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে এসব অক্সিজেন সরবরাহ করা হবে।

বেনাপোল বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডের ট্রাফিক পরিদর্শক পলাশ জানান, মাঝে ভারতে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর আকার ধারণ করায় চিকিৎসা খাতে অক্সিজেনের সংকট বাড়ে। পরে গত ২১ এপ্রিল ভারত সরকার বাংলাদেশে অক্সিজেন রপ্তানি বন্ধ করে দেয়। পরবর্তীতে তাদের দেশে সংক্রমণ ও মৃত্যু কমলে গত ২১ জুন থেকে আবারও অক্সিজেন রপ্তানি শুরু করে বাংলাদেশে। গত দুই মাসে সড়ক পথে ৫ হাজার ৭০০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছে।

বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, গত ২৪ জুলাই থেকে রেলপথে অক্সিজেন আমদানি শুরু হয়। সর্বশেষ ১৯ আগস্ট ১৯৮ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছিল।

Comments