‘ডিজিটাল নিরাপত্তা আইনে প্রতি মাসে গড়ে গ্রেপ্তার ৬৭’

২০২১ সালের এপ্রিল থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিমাসে গড়ে ১৪৭ জনকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অভিযুক্ত করা হয়েছে বলে এক প্রতিবেদনে উঠে এসেছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

২০২১ সালের এপ্রিল থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিমাসে গড়ে ১৪৭ জনকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অভিযুক্ত করা হয়েছে বলে এক প্রতিবেদনে উঠে এসেছে।

যা এর আগে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত প্রতি মাসে ছিল প্রায় ৬১ জন।

সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) এর 'দ্য আনএন্ডিং নাইটমেয়ার: ইমপ্যাক্টস অব বাংলাদেশ'স ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ২০১৮' শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ৪২৬টি মামলায় প্রায় ৯১৩ জনকে অভিযুক্ত করা হয়েছে এবং তাদের মধ্যে ২৭৩ জনকে আটক করা হয়েছে। প্রতি মাসে গড়ে ১৮ জনকে আটক করা হয়েছে বলে প্রতিবেদনে উঠে এসেছে।

অন্যদিকে, পরবর্তী ১১ মাসে ৪৬৪ টি মামলায় ১ হাজার ৩৩১ জনকে অভিযুক্ত করা হয় এবং আটক করা হয় ৬০৯ জনকে। প্রতি মাসে গড়ে ৬৭ জনকে আটক করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ২৬ মাসে এই আইনের অধীনে দায়ের করা ৮৯০টি মামলায় প্রতি মাসে গড়ে ৮৬ জনের বেশি মানুষসহ ২ হাজার ২৪৪ জনকে অভিযুক্ত করা হয়েছে।

এতে বলা হয়, আসামিদের মধ্যে প্রতি মাসে গড়ে ৩২ জন করে ৮৪২ জনকে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের বিশিষ্ট অধ্যাপক আলী রিয়াজ এই প্রতিবেদন উপস্থাপন করে বলেন, আইনটির 'নির্বিচারে' ব্যবহারের কারণে গবেষণার পরবর্তী সময়ের পরিস্থিতি উদ্বেগজনকভাবে খারাপ হয়েছে।

আগামী বছর জাতীয় নির্বাচনের আগে সামনের দিনগুলোতে এর ব্যবহার আরও বাড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

Comments

The Daily Star  | English
Bangladeshi ship hijacked by Somalian pirates

MV Abdullah: Pirates bring in food as stock start to deplete

As food stock in the hijacked Bangladeshi ship MV Abdullah was depleting, pirates recently started bringing in food.

15h ago