পায়রা সেতু নামটা আমি পছন্দ করেছি: প্রধানমন্ত্রী

জলবায়ু পরিবর্তনের কারণে দেশের দক্ষিণাঞ্চল সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই অঞ্চলের উন্নতি করা একান্তভাবে জরুরি।
pm_6oct21.jpg
ছবি: বাসস

জলবায়ু পরিবর্তনের কারণে দেশের দক্ষিণাঞ্চল সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই অঞ্চলের উন্নতি করা একান্তভাবে জরুরি।

আজ রোববার সকালে পটুয়াখালীর পায়রা সেতু এবং ঢাকা-সিলেট ও সিলেট-তামাবিল মহাসড়ক ৬ লেনে উন্নীতকরণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে তিনি ভার্চুয়ালি যুক্ত হন।

৪ লেনবিশিষ্ট সেতুটি নির্মিত হয়েছে এক্সট্রাডোজড ক্যাবল স্টেইড প্রযুক্তিতে। ছবি: স্টার

প্রধানমন্ত্রী বলেন, পায়রা সেতুর মাধ্যমে বরিশাল-পটুয়াখালীর সংযোগ সৃষ্টি হবে। পায়রা নদীর ওপর সেতু। কাজে নদীর নামে সেতুর নামটা হলে নদীটারও একটা পরিচয় পাওয়া যাবে। সে জন্য এই নামটা আমি পছন্দ করেছি। পায়রা তো শান্তির প্রতীক, সেতু হওয়ার পর মানুষের যে আর্থিক উন্নতি হবে তার ফলে মানুষের মনে শান্তি আসবে এবং মানুষ সুন্দরভাবে বাঁচতে পারবে। সেই সুযোগটা সৃষ্টি হবে। বাংলাদেশ খাল-বিল, নদী-নালার দেশ। আমাদের প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে বাঁচতে হয় তার ওপর জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের দক্ষিণাঞ্চল সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছে। এই অঞ্চলের আর্থ-সামাজিক উন্নতি যত দ্রতু আমরা করতে পারি। তত এই অঞ্চলের মানুষ আর্থিকভাবে সচ্ছল হবে। আর জাতীয় অর্থনীতিতেও বিরাট অবদান রাখবে। আমরা দেশটাকে আরও এগিয়ে নিয়ে যেতে পারবো।

পায়রা সেতুর দৈর্ঘ্য ১ হাজার ৪৭০ মিটার ও প্রস্থ ১৯ দশমিক ৭৬ মিটার। ছবি: স্টার

তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলে আর্থ-সামাজিক উন্নতি তরান্বিত হবে, সেটাই আমাদের লক্ষ্য। আর সে লক্ষ্য নিয়েই আমরা কাজ শুরু করি। সারা বাংলাদেশে একটা যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলার উদ্যোগ আমরা নিয়েছি। ধরলা সেতু আমাদের সময় করা। যমুনা নদীর ওপর রেলসহ যে বঙ্গবন্ধু সেতু সেটাও আওয়ামী লীগ সরকারের আমলে করা। এ দেশের যতটুকু উন্নয়ন সেটা আমরাই করে দিচ্ছি। সিলেট আন্তর্জাতিক বিমানবন্দর এবং সিলেটে দৃষ্টিনন্দন রেলওয়ে স্টেশনসহ যতটুকু উন্নতি হয়েছে, সেটা আওয়ামী লীগ সরকারের আমলেই করা হয়েছে। বরিশাল বিভাগে শুধু রাস্তাই আমরা করিনি, সেখানে ক্যান্টনমেন্ট নির্মাণ হয়েছে। একটি নৌ-ঘাঁটি হচ্ছে, বিমান ঘাঁটি হচ্ছে। সেই সঙ্গে কোস্ট গার্ডের ট্রেনিং ইনস্টিটিউট ও ঘাঁটি হচ্ছে। বিদ্যুৎকেন্দ্র হচ্ছে। এভাবে পুরো বরিশাল নিয়ে একটি বড় কর্মযজ্ঞ সেখানে চলছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, টুঙ্গিপাড়া থেকে স্পিডবোটে আমি বরগুনা গিয়েছিলাম। সেই সময় প্রত্যেকটা দ্বীপ অঞ্চল আমি ঘুরি এবং জনসভা করি। কাজেই এই অঞ্চলের উন্নতি করা একান্তভাবে জরুরি ছিল। পায়রা সেতু আজ উদ্বোধন হয়ে গেল, এখানে যেমন পর্যটনের সুযোগ হবে এবং সবচেয়ে বড় কথা আমরা পায়রা পোর্ট তৈরি করছি, এখানে ব্যবসা-বাণিজ্যের সুযোগ সৃষ্টি হবে। মন্ত্রী বলেছেন, আগামী বছর পদ্মা সেতু চালু হবে, পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চলের মানুষের আর কষ্ট থাকবে না। অর্থনীতিকে গতিশীল করার জন্য অন্যান্য সেতুগুলো করে ফেলছি যেন এই অঞ্চল উন্নত হতে পারে।

সিলেটের একটা ‍গুরুত্ব রয়েছে আমাদের কাছে। তা ছাড়া, প্রাকৃতিক সম্পদে ভরপুর এই সিলেট। সিলেটকে আরও উন্নত বিভাগ হিসেবে গড়ে তোলার জন্য ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। প্রবাসীদের অর্থ আমাদের অর্থনীতিতে অবদান রাখে। সেটাও আমরা সব সময় স্মরণ রাখি। আমি মনে করি, রাস্তা হয়ে গেলে যোগাযোগ বাড়বে তাতে আমাদের দেশের বিশেষ উন্নতি হবে। আন্তর্জাতিক সড়ক নেটওয়ার্কেও বাংলাদেশ সংযুক্ত হওয়ার সুযোগ পেয়ে যাবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, এটাকে সব থেকে সুন্দর আধুনিক সড়ক করে দেবো। প্রবাসীরা এসে দেখবেন। রাস্তা দিয়ে যখন যাবে ইংল্যান্ডে আছে না কি পৃথিবীর কোন দেশে আছে সেটা তাদের চিন্তা করতে হবে। তার থেকে সুন্দর রাস্তা আমরা করে দিচ্ছি— বলেন তিনি।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

5h ago