এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর, এইচএসসি ২ ডিসেম্বর

চলতি বছরের এসএসসি ও এইচএসসি এবং সমমান পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে সরকার। আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এই সময়সূচি প্রকাশ করে।
ssc exams
ছবি: স্টার ফাইল ফটো

চলতি বছরের এসএসসি ও এইচএসসি এবং সমমান পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে সরকার। আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এই সময়সূচি প্রকাশ করে।

সূচি অনুযায়ী, আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি এবং ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে। গতকাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব খালেদা আখতার এসএসসি ও এইচএসসি এবং সমমান পরীক্ষার সময়সূচির অনুমোদন দেন।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১৪ নভেম্বর পদার্থ বিজ্ঞান বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। দেড় ঘণ্টা সময়ে ২ শিফটে পরীক্ষা নেওয়া হবে। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা ও দুপুর ২টা থেকে সাড়ে ৩টার পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। সকাল ১০টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ ও সোয়া ১০টায় সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে। দুপুরে পরীক্ষার ক্ষেত্রে ২টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র ও সোয়া ২টায় সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে।

পরীক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষা শুরুর অন্তত ৩ দিন আগে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করা হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার (নোটবুক) নম্বর দিয়ে ২৮ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। কোনো পরীক্ষায় প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। ফল প্রকাশের ৭ দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে আবেদন করা যাবে।

গত ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিল পরীক্ষার রুটিন ওয়েবসাইটে আপলোড করে।

Comments

The Daily Star  | English
Prime Minister Sheikh Hasina

Take effective steps to get maximum benefit after LDC graduation: PM

Prime Minister Sheikh Hasina today asked all concerned to take effective steps for availing maximum benefits and facilities after the country's graduation from LDC status in 2026 and also to devise strategies to face the challenges following the graduation

53m ago