লকডাউনে বন্ধ থাকবে অভ্যন্তরীণ ফ্লাইট

করোনাভাইরাস সংক্রমণ রোধে আগামীকাল থেকে শুরু হওয়া এক সপ্তাহের কঠোর লকডাউনের সময় দেশের অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকবে। তবে আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে।
Coronavirus.jpg
ছবি: সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ রোধে আগামীকাল থেকে শুরু হওয়া এক সপ্তাহের কঠোর লকডাউনের সময় দেশের অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকবে। তবে আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে।

আজ বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট প্রদর্শন করে গাড়ি ব্যবহার করে যাতায়াত করতে পারবেন। তবে অভ্যন্তরীণ ফ্লাইটসহ সড়ক, রেল ও নৌ-পথে গণপরিবহন ও সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

সূত্র জানিয়েছে, প্রবাসী কর্মীদের কাজে ফেরার বিষয়টিকে গুরুত্ব দিয়েই আন্তর্জাতিক ফ্লাইট চালুর বিষয়ে সুপারিশ করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। একইসঙ্গে প্রবাসী কর্মীদের দেশের ভেতরে চলাচলের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট সীমিত আকারে চালুর পরামর্শও ছিল সংস্থাটির।

আন্তর্জাতিক ফ্লাইটের বিষয়ে গত ৪ জুন বেবিচক সর্বশেষ নির্দেশনা দেয়। সেই নির্দেশনায় ১৯টি দেশের ওপর বিভিন্ন শর্ত দেওয়া হয়েছে। আর্জেন্টিনা, বাহরাইন, বলেভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে এই ১১ দেশে থেকে বাংলাদেশে আসা যাবে না। এমনকি বাংলাদেশ থেকেও যাওয়া যাবে না।

কুয়েত এবং ওমান থেকে দেশে এলে তিন দিন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। ছয়টি দেশ থেকে এলে ১৪ দিন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। দেশগুলো হচ্ছে— বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক ও গ্রিস।

নির্দেশনা অনুযায়ী, দেশে আসতে হলে করোনা টেস্ট করিয়ে নেগেটিভ রিপোর্ট সঙ্গে আনতে হবে। দেশে আসার পর ১৪ দিন হোটেলে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এ জন্য বিদেশ থেকে আসার আগেই হোটেল বুক করতে হবে। ভ্যাকসিন দুই ডোজ নিলেও কোয়ারেন্টিনে থাকতে হবে।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

3h ago