ভারতে শনাক্ত ভ্যারিয়েন্টের একটি এখন ‘উদ্বেগজনক’: ডব্লিউএইচও

ভারতে শনাক্ত ডেল্টা ভ্যারিয়েন্টের তিনটি সংস্করণের মধ্যে বি.১.৬১৭.২ এখন ‘উদ্বেগজনক’ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অন্য দুটির সংক্রমণ ক্ষমতা কমেছে।
প্রতীকী ছবি (সংগৃহীত)

ভারতে শনাক্ত ডেল্টা ভ্যারিয়েন্টের তিনটি সংস্করণের মধ্যে বি.১.৬১৭.২ এখন ‘উদ্বেগজনক’ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অন্য দুটির সংক্রমণ ক্ষমতা কমেছে।

আজ বুধবার এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

করোনার বি.১.৬১৭ ধরনকে ভারতে সবচেয়ে সংক্রামক হিসেবে ধরা হয়। শনাক্ত হওয়ার পর থেকে তিনভাবে ভাইরাসটির বংশ বিস্তার করেছে। তাই এটিকে ‘ট্রিপল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট বলে অভিহিত করা হয়েছে।

ডব্লিউএইচও গত মাসে ভারতীয় ধরনের তিনটি সংস্করণকেই ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা করেছিল। তবে, গতকাল তারা জানিয়েছে, এই ভ্যারিয়েন্টের তিনটি সংস্করণের মধ্যে একটি উদ্বেগজনক অবস্থায় রয়েছে।

ডব্লিউএইচও মহামারি সম্পর্কে সাপ্তাহিক হালনাগাদ তথ্যে বলেছে, ‘এটি স্পষ্টভাবে প্রমাণিত হয়েছে যে বর্তমানে বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্টটির কারণে বৃহত্তর জনস্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। অন্যদিকে এই ভ্যারিয়েন্টটির অন্যান্য দুটি  সংস্করণে সংক্রমণের নিম্নহার দেখা গেছে।’

ডব্লিউএইচও আরও বলেছে, ‘আমরা খেয়াল করেছি যে, বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্টটি অনেক বেশি সংক্রামক এবং অনেক দেশে এটির প্রাদুর্ভাব পর্যবেক্ষণ করেছি।’

‘এই ভ্যারিয়েন্টটির প্রভাব সম্পর্কে আরও গবেষণার জন্য অনেক বেশি গুরুত্ব দেওয়া হবে।’

গত শনিবার ভিয়েতনামের স্বাস্থ্য কর্তৃপক্ষ ঘোষিত নতুন হাইব্রিড ভ্যারিয়েন্টের সঙ্গে এই ডেল্টা ভ্যারিয়েন্টটির সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ডব্লিউএইচওর কোভিড-১৯’র প্রযুক্তিগত প্রধান মারিয়া ভ্যান কেরখোভে গতকাল সাংবাদিকদের বলেন, ‘আমরা যা বুঝতে পারি তা হলো এই বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্টটি যেখানে সংক্রমণ শুরু করেছিল, সেখানে এর সঙ্গে অতিরিক্ত একটি ধরন ছিল।’

বি.১.৬১৭.১ ও বি.১.৬১৭.৩ ভ্যারিয়েন্ট দুটির সংক্রমণ ক্ষমতা কমেছে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

আরও পড়ুন:

ভারতে শনাক্ত করোনার ধরনের নাম ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’: ডব্লিউএইচও

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

7h ago