মধ্যবিত্তের কাছে টিসিবির পণ্য পৌঁছে দেবে ই-কমার্স

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর চারটি পণ্য অনলাইনে পাওয়া যাবে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের মধ্যবিত্ত মানুষের ঘরে টিসিবির ন্যায্যমূল্যের পণ্য পৌঁছে দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
Tipu Munshi
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: সংগৃহীত

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর চারটি পণ্য অনলাইনে পাওয়া যাবে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের মধ্যবিত্ত মানুষের ঘরে টিসিবির ন্যায্যমূল্যের পণ্য পৌঁছে দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, মধ্যবিত্তরা যাতে এ সুযোগ থেকে বঞ্চিত না হয়, সেজন্য সরকার ই-কমার্সের সহযোগিতায় ভোজ্য তেল, ছোলা, চিনি ও ডাল এ চারটি পণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

আজ সোমবার বাণিজ্য মন্ত্রণালয় এবং টিসিবির সহযোগিতায় ই-কমার্স অ্যাসোসিয়েশন (ই-ক্যাব) আয়োজিত “মাহে রমযানে ঘরে বসে স্বস্তির বাজার” কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ই-কমার্স অ্যাসোসিয়েশন আয়োজিত (ই-ক্যাব) ডিজিটাল হাট ডট নেটের ৮টি প্রতিষ্ঠানের মাধ্যমে অন-লাইনে টিসিবির পণ্য বিক্রয় করছে। আজ থেকে আগামী ৬ মে পর্যন্ত ভোজ্য তেল, ছোলা, চিনি এবং ডাল এ চারটি পণ্য বিক্রয় শুরু হয়েছে।

ভোজ্য তেল প্রতি লিটার ১০৮ টাকা এবং চিনি, ছোলা ও ডাল ৫৮ টাকা দরে বিক্রয় করছে। একজন ক্রেতা সপ্তাহে ৫ লিটার তেল এবং ৩ কেজি করে চিনি, ছোলা, ডাল কেনার সুযোগ পাবেন। ডেলিভারি চার্জ ঢাকা শহরে সর্বোচ্চ ৩০ টাকা এবং ঢাকার বাইরে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ঢাকা, টাঙ্গাইল ও সিরাজগঞ্জ জেলায় এসব পণ্য বিক্রি শুরু হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, গত বছর প্রায় ১৬ হাজার কোটি টাকার বাণিজ্য হয়েছে অনলাইনে। সরকার ই-কমার্সকে সহযোগিতা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। মানুষ যাতে প্রতারিত না হয় এবং ঘরে বসে ই-কমার্সের সুবিধা ভোগ করতে পারে তা নিশ্চিত করা হচ্ছে। চলমান ই-বাণিজ্যে যে সব ভুলক্রুটি ধরা পরছে, সেগুলো যাতে পুনরায় না ঘটে, সে বিষয়ে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিগত দিনে পেঁয়াজ ও আম বিক্রয়ের ক্ষেত্রে দেশের মানুষ সুফল পেয়েছে। আশা করা যায়, মানুষ ই-কমার্সের প্রতি আস্থাশীল হবেন। যাতে সুশৃঙ্খল ভাবে ই-বাণিজ্য দেশে প্রসার লাভ করতে পারে।

ই-কমার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ অনেকে।

আরও পড়ুন-

পেঁয়াজ বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছে টিসিবি: বাণিজ্যমন্ত্রী

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

8m ago