১৮৮ ছবি নিয়ে শুরু হচ্ছে ঢাকা চলচ্চিত্র উৎসব | The Daily Star Bangla
০৬:৪২ অপরাহ্ন, জানুয়ারি ১১, ২০১৭ / সর্বশেষ সংশোধিত: ০৬:৫৩ অপরাহ্ন, জানুয়ারি ১১, ২০১৭

১৮৮ ছবি নিয়ে শুরু হচ্ছে ঢাকা চলচ্চিত্র উৎসব

স্টার অনলাইন রিপোর্ট

বাংলাদেশ-সহ ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র নিয়ে আগামী ১২ জানুয়ারি ঢাকায় শুরু হতে যাচ্ছে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত ১৫তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

ছবিগুলো প্রদর্শিত হবে জাতীয় জাদুঘর, কেন্দ্রীয় গণগ্রন্থাগার, আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা, আমেরিকান কালচারাল সেন্টার এবং স্টার সিনেপ্লেক্সে।

উৎসব উদ্বোধন করবেন মাননীয় রাষ্ট্রপতি আব্দুল হামিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, তখ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশনের সভাপতি অ্যাঁলিন তাসকিয়ান। সভাপতিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দেখানো হবে লেবাননের পরিচালক মাই মাসরি’র ‘থ্রি থাউজেন্ড নাইটস’। ছবিটি ২০১৭ সালের অ্যাকাডেমি অ্যাওর্য়াডে বিদেশি চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে।

উৎসবের শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা-অভিনেত্রী, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার এবং শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফার নির্বাচিত হবে ‘এশিয়ান কমপিটিশন’ বিভাগ থেকে। এই বিভাগে প্রতিযোগিতা হবে ২৩টি চলচ্চিত্রের মধ্যে। পাঁচ সদস্যের একটি আন্তর্জাতিক জুরি বোর্ড সেরা চলচ্চিত্র নির্বাচিত করবেন।

দর্শক জড়িপে একটি শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচন করা হবে ‘সিনেমা অব দ্য ওয়ার্ল্ড’ বিভাগ থেকে। বিভিন্ন দেশের সমকালীন সেরা ২৫টি ছবি দেখানো হবে এই বিভাগে।

উৎসবের অন্যতম আকর্ষনের মধ্যে রয়েছে রেট্রোস্পেকটিভ বিভাগ। এ বিভাগে দেখানো হবে বিশ্বখ্যাত ইরানি নির্মাতা প্রয়াত আব্বাস কিয়ারোস্তমি’র ‘ক্লোজআপ’, ‘টেস্ট অব চেরি’, ‘দ্য উইন্ড উইল ক্যারি আস’, ‘দ্য সার্টিফাইড কপি’ এবং ‘লাইক সামওয়ান ইন লাভ’।

নারী নির্মাতাদের চলচ্চিত্র নিয়ে সাজানো হয়েছে উৎসবের ‘উইমেন ফিল্ম মেকারস সেকশন’। দেশি-বিদেশি ৩৯টি চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র দেখানো হবে এই বিভাগে।

উৎসবে আরো থাকছে চিল্ড্রেনস ফিল্ম সেকশন, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্মস সেকশন ও নর্ডিক ফিল্ম সেশন।

এছাড়াও, উৎসবের অংশ আয়োজন করা হয়েছে ‘ঢাকা সিনে ওয়ার্কশপ’ ও ইরানি চিত্রশিল্পী সারাহ গোজ্জাতির একক প্রদর্শনী ‘মাই ড্রিম ওয়ার্ল্ড’। শিল্পাঙ্গণ আর্ট গ্যালারিতে প্রদশর্নীটি চলবে ২০ জানুয়ারি পর্যন্ত।

এদিকে, নারী নির্মাতা, অভিনয়শিল্পী এবং বিশিষ্ট নারীব্যক্তিত্বের অংশগ্রহণে ১৩-১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে ‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক তৃতীয় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন।

উৎসব চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

আজ বুধবার ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল এসব তথ্য জানান। সম্মেলনে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন ম হামিদ, চিত্রপরিচালক সামিয়া জামান, কবি রবিউল হুসাইন ও ইরানি নির্মাতা জোহরেহ জামানি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top