সৌমিত্র চট্টোপাধ্যায়কে ভেন্টিলেশনে রাখার বিষয়ে ভাবছেন চিকিৎসকরা | The Daily Star Bangla
১০:০৫ পূর্বাহ্ন, অক্টোবর ২৬, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১০:০৯ পূর্বাহ্ন, অক্টোবর ২৬, ২০২০

সৌমিত্র চট্টোপাধ্যায়কে ভেন্টিলেশনে রাখার বিষয়ে ভাবছেন চিকিৎসকরা

স্টার অনলাইন রিপোর্ট

গতকাল রোববার থেকেই চিকিৎসায় সেভাবে সাড়া দিচ্ছেন না কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। হাসপাতাল সূত্রে পাওয়া খবর অনুযায়ী, সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের মাত্রার তারতম্য ঘটেছে৷ তবে, তার হৃদযন্ত্র ও লিভারসহ অন্যান্য অঙ্গ এখনো সচল রয়েছে। এই অবস্থায় তাকে ভেন্টিলেশনে রাখার বিষয়ে ভাবছেন চিকিৎসকরা।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌমিত্রকে ভেন্টিলেশনের জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি মেডিকেল টিমও গঠন করা হয়েছে৷ দেশের ও বিদেশের বিভিন্ন বিশিষ্ট স্নায়ু বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে।

চিকিৎসকরা জানিয়েছেন, সৌমিত্রের চেতনাও কিছুটা কমে গিয়েছে। পাশাপাশি কমেছে তার প্লাটিলেটের সংখ্যাও। শরীরে ইউরিয়া আর সোডিয়ামের মাত্রা বেড়েছে। ইমিউনোগ্লোবিন ও স্টেরয়েড দিয়ে একটা সময় পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও তা দীর্ঘস্থায়ী হয়নি।

গত ৬ অক্টোবর থেকে হাসপাতালে ভর্তি আছেন এই অভিনেতা। একটা সময় তাকে বাইপ্যাপ সাপোর্টে দেওয়া হয়েছিল। তারপর অবশ্য তার অবস্থার কিছুটা উন্নতি ঘটে। করোনা রিপোর্টও নেগেটিভ আসে। কিন্তু, গতকাল থেকে আবার তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

সৌমিত্র চট্টোপাধ্যায় ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করেন। সত্যজিতের ৩৪টি সিনেমার ভেতর ১৪টিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সিনেমা ছাড়াও নাটক ও যাত্রায় অভিনয় করেছেন তিনি। আর অভিনয় ছাড়াও লেখালেখি ও আবৃত্তি করেন গুণী এই শিল্পী।

আরও পড়ুন:

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top