সিকোয়েন্স | The Daily Star Bangla
  • Nabab LLB

    ছবির শুটিং বন্ধ, সেই টাকায় ডাক্তারদের দেওয়া হলো পিপিই

    করোনা প্রতিরোধে ‘নবাব এলএলবি’ ছবির পুরো বাজেট মানুষের সেবায় ব্যয় করা হচ্ছে বলে দ্য ডেইলি স্টার অনলাইনকে জানিয়েছেন ছবিটির পরিচালক অনন্য মামুন।

  • করোনার কারণে নদীতে আটকা শুটিং দল

    করোনাভাইরাসের এই পরিস্থিতিতে সিনেমা ও নাটকের শুটিং বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয় বেশ কয়েকদিন আগে। এই নিষেধাজ্ঞা না মেনে ৭০ জনের টিম নিয়ে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ ছবিটির শুটিং চালিয়ে যাচ্ছিলো। শুটিংয়ে অংশ নিয়েছিলেন সিয়াম, পরীমনি ও ২৫ শিশু শিল্পী।

  • দেখে নিতে পারেন মুক্তিযুদ্ধের ১০ সিনেমা

    বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস নিয়ে নির্মিত হয়েছে বেশ কিছু চলচ্চিত্র। স্বাধীনতা দিবসে করোনা সচেতনতায় ঘরে থাকা সময় দেখে নিতে পারেন মুক্তিযুদ্ধের দশটি চলচ্চিত্র।

  • Porimoni

    পরীমনির হঠাৎ বিয়ে

    চিত্রনায়িকা পরীমনি বিয়ে করেছেন। পাত্র কামরুজ্জামান রনি। তিনি নাগরিক নাট্যাঙ্গনের নির্দেশক ও সদস্য।

  • shabnur

    ভেঙে যাচ্ছে শাবনূরের সংসার!

    বেশ অনেকদিন থেকে শোনা যাচ্ছিলো ভেঙে যাচ্ছে অভিনেত্রী শাবনূরের সংসার। অবশেষে সেটা সত্যি হলো। বনিবনা না হওয়ায় স্বামী অনিক মাহমুদ হৃদয়কে ডিভোর্স দিয়েছেন শাবনূর।

  • Mamunur Rashid.jpg

    ‘সবচেয়ে সেরা অভিনয়টা এখনো করতে পারিনি’

    নাট্যজন মামুনুর রশীদ এ দেশের মঞ্চ নাটককে সমৃদ্ধ করেছেন। স্বাধীনতার পরপরই তিনি মঞ্চ নাটক শুরু করেন। প্রতিষ্ঠা করেন আরণ্যক নাট্যদল। তার দলের নাটক নিয়ে বাংলাদেশ ছাড়াও পৃথিবীর বহু দেশে গেছেন মামুনুর রশীদ। পাশাপাশি টেলিভিশন নাটক ও চলচ্চিত্রেও অভিনয় করে আসছেন দীর্ঘ দিন ধরে।

  • ‘কী চমৎকার দেখা গেলো’

    ভালোবাসা দিবস উপলক্ষে গত ১৪ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে কাজী হায়াৎ পরিচালিত এবং শাকিব খান অভিনীত ‘বীর’। দেশের ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। সেই কারণে সিনেমা হলগুলোতে ছিলো উৎসবের আমেজ। মুক্তি পাওয়া ‘বীর’র গল্পটা চিত্রসমালোচনায় এড়িয়ে যাওয়া হলো মুক্তি পাওয়ার জন্য।

  • a-k-m-jahangir-khan-2.jpg

    ‘মুভি মোঘল’ জাহাঙ্গীর খানের মৃত্যু

    বাংলাদেশের চলচ্চিত্রে সত্তর-আশির দশকের কালজয়ী অনেক ছবির প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান আর নেই। আজ শনিবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

  • Shakib Khan

    ‘শাকিব খান তার টাকায় আমাকে কাজের সুযোগ দিয়েছেন’

    বছরখানেক আগে বার্ধক্যজনিত রোগে খুব অসুস্থ ছিলেন কাজী হায়াৎ। তখন ভাবেননি সুস্থ হয়ে আবার সিনেমা নির্মাণের সুযোগ পাবেন!

  • Muhammad Zafar Iqbal

    মুহম্মদ জাফর ইকবালের গান-গল্পে চলচ্চিত্র

    পরিচালক আবু রায়হান জুয়েল সরকারি অনুদানের সিনেমা ‘অ্যাডভেঞ্চার অফ সুন্দরবন’র কাজ শুরু করতে যাচ্ছেন। সিনেমাটির জন্য প্রথমবারের মতো গান লিখেছেন ড. মুহম্মদ জাফর ইকবাল। তার লেখা ‘রাতুলের দিন রাতুলের রাত’ উপন্যাস অবলম্বনে তৈরি করা হচ্ছে সিনেমাটি।

  • Joya Ahsan

    উচ্ছ্বসিত জয়া আহসান

    চার বছর আগে শুরু হয়েছিল নুরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’ সিনেমার শুটিং। তবে এখনো তা মুক্তি পায়নি। শুটিংয়ের পর নানা কারণেই আটকে ছিলো এটি। সিনেমাপ্রেমীদের জন্য সুখবর, অবশেষে এর ডাবিং শেষ হয়েছে।

  • বঙ্গবন্ধুর বাবা-মার চরিত্রে সবুজ ও দিলারা, সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে নির্মিত হতে যাচ্ছে তার বর্ণাঢ্য জীবন নিয়ে একটি সিনেমা। প্রাথমিকভাবে সিনেমাটির নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু’।

  • Sabyasachi and Subarna

    ‘প্রাপ্তবয়স্ক গল্প তবু সব বয়সী দর্শকের ছবি’

    গতকাল বুধবার স্টার সিনেপ্লেক্সে ‘গণ্ডি’ ছবির প্রিমিয়ার হয়ে গেলো। ছবিটি দেখার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলেন অনেকেই। দর্শকদের সঙ্গে বসে ছবিটি দেখেছেন কলাকুশলীরা।

  • Nirob and Raima Sen.jpg

    ‘তিতুমীর’ ছবিতে নিরবের বিপরীতে রাইমা সেন

    ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী ‘তিতুমীর’ এর জীবনকাহিনী নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। ছবিটিতে তিতুমীর চরিত্রে অভিনয় করবেন নিরব। তার বিপরীতে অভিনয় করবেন কলকাতার অভিনেত্রী রাইমা সেন।

  • mission extreme

    দেশে মুক্তির আগেই আন্তর্জাতিক বাজারে ‘মিশন এক্সট্রিম’

    ছবির দৃশ্যধারণ শেষ হতেই আরিফিন শুভ অভিনীত পুলিশি অ্যাকশন থ্রিলার ‘মিশন এক্সট্রিম’র বুকিং কার্যক্রম শুরু হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশের আগেই আন্তর্জাতিক বাজারে ছবিটির প্রদর্শনের কাজ শুরু হলো।

  • Fanush.jpg

    মঞ্চের সিনেমা ‘ফানুস’

    সমসাময়িক সমস্যা ও সম্ভাবনা আর বাস্তবতা নিয়ে কাজ করেন কিছু মানুষ। সমাজ সংস্কারক, নির্দেশক, চিত্রশিল্পী ও লেখক পরিচয়ের সবাই এখানে শিল্পী। তাদের চিন্তাকে মানুষের কাছে পৌঁছানোর সব ধরনের চেষ্টা করেন।

  • razzak

    শূন্য হাতে ঢাকায় এসেছিলেন নায়কদের নায়ক রাজ্জাক

    নায়করাজ রাজ্জাকের ৭৮তম জন্মদিন আজ (২৩ জানুয়ারি)। জীবদ্দশায় তিনি পেয়েছিলেন ঈর্ষণীয় জনপ্রিয়তা। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পাশাপাশি আজীবন সম্মাননাও উঠেছিলো তার ঘরে। তার সবচেয়ে বড় পুরস্কার ছিলেন দর্শকরা। নন্দিত নায়ক ছিলেন তিনি। শুধু তাই নয়, তিনি ছিলেন নায়কদের নায়ক। এদেশের সোনালি দিনের নায়ক থেকে শুরু করে মৃত্যুর আগ অবধি তিনি ছিলেন সিনেমার জন্য নিবেদিত প্রাণ।

  • Srabontee.jpg

    নিরাপদ সড়কের দাবির সিনেমা ‘বিক্ষোভ’

    বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) প্রশাসনিক ভবনের সামনে শত শত শিক্ষার্থীর ভিড়। তাদের হাতে প্ল্যাকার্ড লেখা, ‘জামশেদ হত্যার বিচার চাই’। শিক্ষার্থীরা শ্লোগান দিচ্ছেন, ‘উই ওয়ান্ট জাস্টিস’। তাদের আন্দোলন-অবরোধে রাস্তায় লম্বা জ্যাম। সারি সারি দাঁড়িয়ে আছে রিক্সা, মাইক্রোবাস, প্রাইভেটকার, বাস। একটু পর জানা গেলো এটি শামীম আহমেদ রনি পরিচালিত ‘বিক্ষোভ’ ছবির শুটিং।

  • Once upon a time in Dhaka

    রাজধানীর গ্যাং কালচার নিয়ে চলচ্চিত্র

    সিনেমায় উঠে আসছে ১৯৭৪ সাল পরবর্তী রাজধানীর গ্যাং কালচার। সিনেমাটির নাম ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন ঢাকা’।

  • The Grave

    দেশের প্রথম ইংরেজি সিনেমা ‘দ্য গ্রেভ’

    বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে ইংরেজি চলচ্চিত্র হিসেবে এই প্রথম সেন্সর ছাড়পত্র পেলো ‘দ্য গ্রেভ’। গাজী রাকায়েত পরিচালিত এই সিনেমাটি ইংরেজি ও বাংলা ভাষায় তৈরি করা হয়েছে।

  • সিনেমার গল্পে ‘কৌতুক’ নেই, হারিয়ে যাচ্ছেন কৌতুক শিল্পীরা

    সিনেমার গল্প থেকে হারিয়ে যাচ্ছে কৌতুক। এখন আর সিনেমার গল্পে থাকছে না কৌতুক অভিনেতাদের হাসির কোনো সংলাপ। দিনদিন হারিয়ে যাচ্ছে কৌতুকের শিল্পীরাও। অথচ এক সময় কৌতুক অভিনেতারা দাপটের সঙ্গে সিনেমায় অভিনয় করতেন।

  • ‘জাফর ইকবালের মতো পরিপূর্ণ নায়ক চলচ্চিত্রে আসেনি’

    প্রায় ৩০টি সিনেমায় জুটি হয়ে কাজ করেছেন জাফর ইকবাল ও ববিতা। দুজনের মধ্যে ছিলো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। প্রেমের কথাও শোনা যেতো। আজ (৮ জানুয়ারি) নায়ক জাফর ইকবালের মৃত্যুদিনে ববিতা স্মৃতিচারণ করেছেন দ্য ডেইলি স্টার অনলাইনের কাছে।

  • Mahiya-Mahi.jpg

    ‘সংসার ভাঙা’ নিয়ে যা বললেন মাহিয়া মাহি

    চিত্রনায়িকা মাহিয়া মাহির সংসার ভাঙনের মুখে, অনেকদিন ধরে স্বামীর কাছ থেকে আলাদা থাকছেন- এমন খবর শোনা যাচ্ছে। নতুন বছরের শুরুতেই সংবাদমাধ্যমে মাহির সংসার ভাঙার কথা ছড়িয়ে পড়ে।

  • Sporshia.jpg

    ‘এ মুহূর্তে আরেকজনের ভালোবাসার কোনো প্রয়োজন নেই’

    অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া টেলিভিশন নাটকে অভিনয় ছেড়েছেন শুধু সিনেমার জন্য। ২০১৯ সালে দুটি চলচ্চিত্র ‘আবার বসন্ত’ ও ‘ইতি, তোমারই ঢাকা’ মুক্তি পেয়েছে। চলতি বছরে বেশ কয়েকটি নতুন সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে তার। পাশাপাশি ‘উইথ স্পর্শিয়া’ নামে একটি অনুষ্ঠান উপস্থাপনা করছেন নিজের ইউটিউব চ্যানেলে। সিনেমার খবরের পাশাপাশি প্রেম, বিয়ে নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা বলেছেন এই অভিনেত্রী।

  • Capture-1.jpg

    বছরের প্রথম সপ্তাহে মুক্তি দেওয়ার মতো কোনো সিনেমা নেই

    চলচ্চিত্রের জন্য ২০২০ সালের প্রথম সপ্তাহ শুরু হলো আজ (৩ জানুয়ারি)। অথচ মুক্তির তালিকায় নেই নতুন কোন সিনেমা।

  • Shakib and Popy

    নতুন বছর নিয়ে তারকাদের পরিকল্পনা

    শুরু হয়েছে ইংরেজি নতুন বছর। শোবিজ তারকারা বসে নেই। তারা নতুন বছরের হিসাবে-নিকেশ ও পরিকল্পনা শুরু করে দিয়েছেন। কারো কারো রয়েছে নতুন বছর নিয়ে অনেক বড় মিশন। সব মিলিয়ে তারকারা বলেছেন তাদের চাওয়া ও পরিকল্পনার কথা। আসুন, জেনে নিই কী ভাবছেন তারকারা?

  • ২০২০ সালে নজর থাকবে যে সব সিনেমার দিকে

    ২০১৯ সাল চলচ্চিত্রের জন্য সুখকর ছিলো না। মোট ৪০টি সিনেমা মুক্তি পেয়েছিলো এক বছরে। হতাশায় মেঘ জমে ছিলো চলচ্চিত্রের পুরোটাজুড়ে। ২০২০ সালে চলচ্চিত্রের সেই মেঘ কেটে যাবে এমন প্রত্যাশা চলচ্চিত্র সংশ্লিষ্টদের। বেশ কয়েকটি মানসম্মত ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে এই বছরে। এই সিনেমাগুলো মুক্তি পেলে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি আবার ঘুরে দাঁড়াবে- এমন প্রত্যাশা অনেকেই।

  • ফিল্ম ক্লাবের নির্বাচনে বিজয়ী যারা

    একবছর মেয়াদী ফিল্ম ক্লাবের নির্বাচনে সভাপতি পদে অমিত হাসান, কার্যনির্বাহী সদস্য পদে ওমর সানী, পপি ও রত্না বিজয়ী হয়েছেন।

  • Saturday Afternoon

    যেমন ছিলো ২০১৯ সালের সিনেমাপাড়া

    এবারও ঘটনাবহুল ছিলো ঢাকার সিনেমা জগত। একটা সময় বছর বছর সিনেমা নির্মাণ সংখ্যা বাড়ত এবং এখন বছর বছর সিনেমা নির্মাণ কমছে। একটার পর একটা বন্ধ হয়ে যাচ্ছে সিনেমা হল।

  • ‘লালন করার মতো স্মৃতি’

    বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চন। নিজের কর্মময় জীবনে বলিউডের প্রায় সব পুরস্কারই অর্জন করেছেন। এবার সেই তালিকায় যুক্ত হলো দাদাসাহেব ফালকে পুরস্কার।

Top