সিকোয়েন্স | The Daily Star Bangla
  • Once upon a time in Dhaka

    রাজধানীর গ্যাং কালচার নিয়ে চলচ্চিত্র

    সিনেমায় উঠে আসছে ১৯৭৪ সাল পরবর্তী রাজধানীর গ্যাং কালচার। সিনেমাটির নাম ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন ঢাকা’।

  • The Grave

    দেশের প্রথম ইংরেজি সিনেমা ‘দ্য গ্রেভ’

    বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে ইংরেজি চলচ্চিত্র হিসেবে এই প্রথম সেন্সর ছাড়পত্র পেলো ‘দ্য গ্রেভ’। গাজী রাকায়েত পরিচালিত এই সিনেমাটি ইংরেজি ও বাংলা ভাষায় তৈরি করা হয়েছে।

  • সিনেমার গল্পে ‘কৌতুক’ নেই, হারিয়ে যাচ্ছেন কৌতুক শিল্পীরা

    সিনেমার গল্প থেকে হারিয়ে যাচ্ছে কৌতুক। এখন আর সিনেমার গল্পে থাকছে না কৌতুক অভিনেতাদের হাসির কোনো সংলাপ। দিনদিন হারিয়ে যাচ্ছে কৌতুকের শিল্পীরাও। অথচ এক সময় কৌতুক অভিনেতারা দাপটের সঙ্গে সিনেমায় অভিনয় করতেন।

  • ‘জাফর ইকবালের মতো পরিপূর্ণ নায়ক চলচ্চিত্রে আসেনি’

    প্রায় ৩০টি সিনেমায় জুটি হয়ে কাজ করেছেন জাফর ইকবাল ও ববিতা। দুজনের মধ্যে ছিলো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। প্রেমের কথাও শোনা যেতো। আজ (৮ জানুয়ারি) নায়ক জাফর ইকবালের মৃত্যুদিনে ববিতা স্মৃতিচারণ করেছেন দ্য ডেইলি স্টার অনলাইনের কাছে।

  • Mahiya-Mahi.jpg

    ‘সংসার ভাঙা’ নিয়ে যা বললেন মাহিয়া মাহি

    চিত্রনায়িকা মাহিয়া মাহির সংসার ভাঙনের মুখে, অনেকদিন ধরে স্বামীর কাছ থেকে আলাদা থাকছেন- এমন খবর শোনা যাচ্ছে। নতুন বছরের শুরুতেই সংবাদমাধ্যমে মাহির সংসার ভাঙার কথা ছড়িয়ে পড়ে।

  • Sporshia.jpg

    ‘এ মুহূর্তে আরেকজনের ভালোবাসার কোনো প্রয়োজন নেই’

    অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া টেলিভিশন নাটকে অভিনয় ছেড়েছেন শুধু সিনেমার জন্য। ২০১৯ সালে দুটি চলচ্চিত্র ‘আবার বসন্ত’ ও ‘ইতি, তোমারই ঢাকা’ মুক্তি পেয়েছে। চলতি বছরে বেশ কয়েকটি নতুন সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে তার। পাশাপাশি ‘উইথ স্পর্শিয়া’ নামে একটি অনুষ্ঠান উপস্থাপনা করছেন নিজের ইউটিউব চ্যানেলে। সিনেমার খবরের পাশাপাশি প্রেম, বিয়ে নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা বলেছেন এই অভিনেত্রী।

  • Capture-1.jpg

    বছরের প্রথম সপ্তাহে মুক্তি দেওয়ার মতো কোনো সিনেমা নেই

    চলচ্চিত্রের জন্য ২০২০ সালের প্রথম সপ্তাহ শুরু হলো আজ (৩ জানুয়ারি)। অথচ মুক্তির তালিকায় নেই নতুন কোন সিনেমা।

  • Shakib and Popy

    নতুন বছর নিয়ে তারকাদের পরিকল্পনা

    শুরু হয়েছে ইংরেজি নতুন বছর। শোবিজ তারকারা বসে নেই। তারা নতুন বছরের হিসাবে-নিকেশ ও পরিকল্পনা শুরু করে দিয়েছেন। কারো কারো রয়েছে নতুন বছর নিয়ে অনেক বড় মিশন। সব মিলিয়ে তারকারা বলেছেন তাদের চাওয়া ও পরিকল্পনার কথা। আসুন, জেনে নিই কী ভাবছেন তারকারা?

  • ২০২০ সালে নজর থাকবে যে সব সিনেমার দিকে

    ২০১৯ সাল চলচ্চিত্রের জন্য সুখকর ছিলো না। মোট ৪০টি সিনেমা মুক্তি পেয়েছিলো এক বছরে। হতাশায় মেঘ জমে ছিলো চলচ্চিত্রের পুরোটাজুড়ে। ২০২০ সালে চলচ্চিত্রের সেই মেঘ কেটে যাবে এমন প্রত্যাশা চলচ্চিত্র সংশ্লিষ্টদের। বেশ কয়েকটি মানসম্মত ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে এই বছরে। এই সিনেমাগুলো মুক্তি পেলে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি আবার ঘুরে দাঁড়াবে- এমন প্রত্যাশা অনেকেই।

  • ফিল্ম ক্লাবের নির্বাচনে বিজয়ী যারা

    একবছর মেয়াদী ফিল্ম ক্লাবের নির্বাচনে সভাপতি পদে অমিত হাসান, কার্যনির্বাহী সদস্য পদে ওমর সানী, পপি ও রত্না বিজয়ী হয়েছেন।

  • Saturday Afternoon

    যেমন ছিলো ২০১৯ সালের সিনেমাপাড়া

    এবারও ঘটনাবহুল ছিলো ঢাকার সিনেমা জগত। একটা সময় বছর বছর সিনেমা নির্মাণ সংখ্যা বাড়ত এবং এখন বছর বছর সিনেমা নির্মাণ কমছে। একটার পর একটা বন্ধ হয়ে যাচ্ছে সিনেমা হল।

  • ‘লালন করার মতো স্মৃতি’

    বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চন। নিজের কর্মময় জীবনে বলিউডের প্রায় সব পুরস্কারই অর্জন করেছেন। এবার সেই তালিকায় যুক্ত হলো দাদাসাহেব ফালকে পুরস্কার।

  • Rahman.jpg

    ষাটের দশকের রোমান্টিক নায়ক ছিলেন রহমান

    রহমান নামটি নিলেই ফিরে যেতে হয় বহু বছর পেছনে। একেবারে ষাটের দশকের প্রথম দিকে। এই দশকের শুরুর দিকের রোমান্টিক নায়ক হিসেবে তিনি সুনাম কুড়ান।

  • ঢাকাই সিনেমার নায়িকা উপাখ্যান: শাবনূর থেকে বুবলি

    ঢাকার সিনেমায় যুগে যুগে অনেক নায়িকা এসেছেন। সেসব নায়িকারা অনেকেই স্থায়ী আসন গড়েছেন, কেউ বা হারিয়ে গেছেন কিছু সিনেমা করেই। কথা বলছি নব্বই দশক থেকে চলতি সময় পর্যন্ত নায়িকাদের নিয়ে। কারা ভালো অবস্থা গড়েছেন এই সময়ের মধ্যে? এখনকার নায়িকারা কে, কেমন কাজ করছেন? কার ব্যস্ততা কতোটা?- সেসব নিয়েই এই প্রতিবেদন।

  • Anjana-2.jpg

    ‘খান আতার মতো পরিচালক বললেন, আমার পরের সিনেমার নায়িকা তুই’

    অঞ্জনা জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী। সেই সঙ্গে একজন জনপ্রিয় নৃত্যশিল্পীও। ক্যারিয়ারে তিনশ সিনেমায় অভিনয় করেছেন। বাংলাদেশে তার সময়ের সব নায়কের বিপরীতে নায়িকা হিসেবে কাজ করেছেন। তার বেশিরভাগ সিনেমা ব্যবসাসফল হয়েছিলো। অশিক্ষিত সিনেমাটি তার অভিনয় জীবনের অন্যতম টার্নিং পয়েন্ট। নৃত্যশিল্পী হিসেবে এশিয়া মহাদেশের মধ্যে সেরা হিসেবে পুরস্কার পেয়েছিলেন বেশ আগে। চলচ্চিত্র তারকা অঞ্জনা কথা বলেছেন ডেইলি স্টারের সঙ্গে।

  • Password

    মুক্তি ৪০, ব্যবসাসফল ১

    ২০১৯ সাল বাংলা চলচ্চিত্রের জন্য অশনিসংকেতের বছর। এক বছরে মুক্তি পেয়েছে মাত্র ৪০টি চলচ্চিত্র, যা বিগত বছরগুলোর তুলনায় কম। গত বছর মুক্তি পেয়েছিলো ৫৬টি সিনেমা।

  • ঋত্বিক ঘটকের পিতৃভিটা ভেঙ্গে ফেলায় ১২ চলচ্চিত্র নির্মাতার প্রতিবাদ

    রাজশাহী শহরের মিঞা পাড়ায় অবস্থিত বিশ্ববরেণ্য বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের পৈত্রিক বাড়িটি ভেঙ্গে ফেলায় ১২ চলচ্চিত্র নির্মাতার প্রতিবাদ জানিয়েছেন।

  • gohiner gaan

    প্রত্যাশা পূরণ করবে কি বছর শেষের ৪ ছবি?

    চলতি বছরে এখন পর্যন্ত মুক্তি পেয়েছে মোট ৪১টি চলচ্চিত্র। সেগুলোর মধ্যে একমাত্র ‘পাসওয়ার্ড’ ব্যবসাসফল হয়েছে। অন্যগুলোর মধ্যে কিছু ছবি প্রশংসিত, কিছু ছবি একেবারে মুখ থুবড়ে পড়েছে। এমন পরিস্থিতিতে বছর শেষ হওয়ার আগে আরও চারটি ছবি মুক্তির তালিকায় রয়েছে।

  • kazi hayat

    ‘রাজা-বাদশার ছেলে-মেয়েরা এসব করে, তুই পারবি না’

    কৃষক পরিবারের সন্তান চিত্রপরিচালক কাজী হায়াৎ গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন ১৯৪৭ সালে। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন সিনেমার মানুষ হবেন। স্বনামধন্য পরিচালক মমতাজ আলীর সহকারী হিসেবে সিনেমায় কাজ শুরু করেন কাজী হায়াৎ। ধীরে ধীরে ঢাকায় সিনেমার সেরা পরিচালকদের একজন হয়ে উঠেন তিনি।

  • Sabnur.jpg

    ঘরোয়াভাবে জন্মদিন পালন করবেন শাবনূর

    কোটি মানুষের হৃদয়ের নায়িকা শাবনূরের জন্মদিন আজ (১৭ ডিসেম্বর)। বেশ কয়েক বছর ধরে অভিনয় থেকে দূরে সরে আছেন এই অভিনেত্রী। তারপরেও জনপ্রিয়তায় একটুও ভাটা পড়েনি তার। শাবনূরকে দেখতে ঢল নামে মানুষের। নতুন ছবিতে তাকে দেখার অপেক্ষায় রয়েছেন ভক্তরা।

  • shabnur

    জাজের অসত্য বিভ্রান্তিকর তথ্য, শাবনূরের বিস্ময়!

    অভিনয়ে ফিরছেন শাবনূর। আজ (১৫ ডিসেম্বর) সকালে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার ফেসবুক পেজে এমন ঘোষণা দেওয়া হয়েছে। সিনেমার জনপ্রিয় এই অভিনেত্রীর ভক্তরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছেন কবে ফিরবেন সিনেমায়।

  • Pritthi-Raj-1.jpg

    তরুণ সংগীতশিল্পী পৃথ্বী রাজের মৃত্যু

    তরুণ শিল্পী, সুরকার ও সংগীত পরিচালক পৃথ্বী রাজ মারা গেছেন। রাজধানীর সিটি হসপিটালে আজ (১৫ ডিসেম্বর) ভোর সাড়ে চারটার দিকে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

  • Joya Ahsan

    ৩ বছর ধরে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নেই মুক্তিযুদ্ধের ছবি

    ২০১৫ সালে ‘অনিল বাগচীর একদিন’ ও ‘বাপজানের বায়স্কোপ’ যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়। দুটি চলচ্চিত্রই মুক্তিযুদ্ধভিত্তিক। ‘অনিল বাগচীর একদিন’ পরিচালনা করেছেন মোরশেদুল ইসলাম। রিয়াজুল রিজু পরিচালিত ‘বাপজানের বায়স্কোপ’ শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ আটটি বিভাগে পুরস্কার লাভ করে। ছবির কাহিনি লিখেছেন মাসুম রেজা। অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

  • যুগে যুগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফিরিয়ে দিয়েছেন যারা

    এবারের জাতীয় পুরস্কারের আয়োজনে ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ না করে আলোচনার জন্ম দিয়েছেন অভিনেতা মোশাররফ করিম। তার দাবি ছিলো ‘কমলা রকেট’ ছবিতে তিনি কৌতুক চরিত্রে অভিনয় করেননি। এই কারণে পুরস্কার প্রত্যাহার চেয়ে তথ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিলেন জনপ্রিয় এই অভিনেতা। কর্তৃপক্ষ তার চিঠি গ্রহণ করে নেন।

  • Zafar Iqbal.jpg

    গায়ক থেকে নায়ক মুক্তিযোদ্ধা জাফর ইকবাল

    নায়ক ও গায়ক জাফর ইকবাল ছিলেন একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। সুদর্শন এই নায়ক সিনেমায় আসার আগেই গায়ক হিসেবে পরিচিতি পেয়েছিলেন। তার সময়ে সবচেয়ে স্মার্ট ও স্টাইলিশ নায়ক বলা হতো তাকে। স্বর্ণালী যুগের নায়ক, গায়ক ও মুক্তিযোদ্ধা জাফর ইকবালকে নিয়ে এ লেখা।

  • Magnet.jpg

    ম্যাগনেট হিরো শাকিব

    ঢাকাই সিনেমার এই সময়ের সবচেয়ে ব্যস্ত ও জনপ্রিয় নায়ক শাকিব খান একটার পর একটা নতুন সিনেমা করে যাচ্ছেন। সেই ধারাবাহিকতায় তার ক্যারিয়ারে যুক্ত হতে চলেছে আরও একটি নতুন সিনেমা।

  • Khalil.jpg

    নায়ক থেকে ভিলেন হয়েছিলেন খলিল

    একজন জাত শিল্পী বলা হতো খলিলকে (খলিল উল্লাহ খান)। জীবদ্দশায় ৮শ’ সিনেমায় অভিনয় করার রেকর্ড কম শিল্পীরই আছে। এ দেশের সিনেমা শিল্পকে যারা সমৃদ্ধ করে গেছেন, খলিল তাদের মধ্যে অন্যতম। অসাধারণ গুণী একজন অভিনেতা ছিলেন তিনি। অভিনয় জীবন শুরু করেছিলেন মঞ্চ নাটক দিয়ে।

  • Manna-1.jpg

    ঢাকাই সিনেমার যুবরাজ মান্নার জন্মদিন আজ

    নতুন মুখের সন্ধানে প্রতিযোগিতার মধ্যে দিয়ে সিনেমার জগতে যাত্রা শুরু হয়েছিলো প্রয়াত চিত্রনায়ক মান্নার। ক্যারিয়ারের শুরুতে একক নায়ক হওয়ার সৌভাগ্য তার হয়নি। এজন্য অনেক কাঠখড় পোড়াতে হয়েছিলো। কাশেম মালার প্রেম সিনেমাটি হিট হওয়ার পর মান্নার জীবনের গল্প বদলে যায়। তারপর মান্না হয়ে উঠেছিলেন ঢাকাই সিনেমার যুবরাজ।

  • Srejit-Mithila.jpg

    সৃজিত-মিথিলার বিয়ে আজ

    অবশেষে বিয়ে করতে যাচ্ছেন বাংলাদেশের অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও কলকাতার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জি। সব নিয়ম মেনে আজ (৬ ডিসেম্বর) সন্ধ্যায় তারা বিয়ে করবেন।

  • Zayed-Khan.jpg

    'পুলিশের সম্মানিত অনেকেই শিল্পী সমিতিতে এসে চা খেয়েছেন, ঘুরে ঘুরে সব দেখেছেন'

    পরপর দুইবার বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির (বিএফডিসি) সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন চিত্রনায়ক জায়েদ খান। নির্বাচনের আগে ও পরে তার নামে বেশ কিছু অনিয়ম, অভিযোগের কথা শোনা গিয়েছিলো। সেগুলো নিয়ে প্রথমবারের মতো তিনি মুখোমুখি হয়েছেন দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে।

Top