সিকোয়েন্স | The Daily Star Bangla
  • Joya Ahsan

    ৩ বছর ধরে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নেই মুক্তিযুদ্ধের ছবি

    ২০১৫ সালে ‘অনিল বাগচীর একদিন’ ও ‘বাপজানের বায়স্কোপ’ যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়। দুটি চলচ্চিত্রই মুক্তিযুদ্ধভিত্তিক। ‘অনিল বাগচীর একদিন’ পরিচালনা করেছেন মোরশেদুল ইসলাম। রিয়াজুল রিজু পরিচালিত ‘বাপজানের বায়স্কোপ’ শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ আটটি বিভাগে পুরস্কার লাভ করে। ছবির কাহিনি লিখেছেন মাসুম রেজা। অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

  • যুগে যুগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফিরিয়ে দিয়েছেন যারা

    এবারের জাতীয় পুরস্কারের আয়োজনে ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ না করে আলোচনার জন্ম দিয়েছেন অভিনেতা মোশাররফ করিম। তার দাবি ছিলো ‘কমলা রকেট’ ছবিতে তিনি কৌতুক চরিত্রে অভিনয় করেননি। এই কারণে পুরস্কার প্রত্যাহার চেয়ে তথ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিলেন জনপ্রিয় এই অভিনেতা। কর্তৃপক্ষ তার চিঠি গ্রহণ করে নেন।

  • Zafar Iqbal.jpg

    গায়ক থেকে নায়ক মুক্তিযোদ্ধা জাফর ইকবাল

    নায়ক ও গায়ক জাফর ইকবাল ছিলেন একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। সুদর্শন এই নায়ক সিনেমায় আসার আগেই গায়ক হিসেবে পরিচিতি পেয়েছিলেন। তার সময়ে সবচেয়ে স্মার্ট ও স্টাইলিশ নায়ক বলা হতো তাকে। স্বর্ণালী যুগের নায়ক, গায়ক ও মুক্তিযোদ্ধা জাফর ইকবালকে নিয়ে এ লেখা।

  • Magnet.jpg

    ম্যাগনেট হিরো শাকিব

    ঢাকাই সিনেমার এই সময়ের সবচেয়ে ব্যস্ত ও জনপ্রিয় নায়ক শাকিব খান একটার পর একটা নতুন সিনেমা করে যাচ্ছেন। সেই ধারাবাহিকতায় তার ক্যারিয়ারে যুক্ত হতে চলেছে আরও একটি নতুন সিনেমা।

  • Khalil.jpg

    নায়ক থেকে ভিলেন হয়েছিলেন খলিল

    একজন জাত শিল্পী বলা হতো খলিলকে (খলিল উল্লাহ খান)। জীবদ্দশায় ৮শ’ সিনেমায় অভিনয় করার রেকর্ড কম শিল্পীরই আছে। এ দেশের সিনেমা শিল্পকে যারা সমৃদ্ধ করে গেছেন, খলিল তাদের মধ্যে অন্যতম। অসাধারণ গুণী একজন অভিনেতা ছিলেন তিনি। অভিনয় জীবন শুরু করেছিলেন মঞ্চ নাটক দিয়ে।

  • Manna-1.jpg

    ঢাকাই সিনেমার যুবরাজ মান্নার জন্মদিন আজ

    নতুন মুখের সন্ধানে প্রতিযোগিতার মধ্যে দিয়ে সিনেমার জগতে যাত্রা শুরু হয়েছিলো প্রয়াত চিত্রনায়ক মান্নার। ক্যারিয়ারের শুরুতে একক নায়ক হওয়ার সৌভাগ্য তার হয়নি। এজন্য অনেক কাঠখড় পোড়াতে হয়েছিলো। কাশেম মালার প্রেম সিনেমাটি হিট হওয়ার পর মান্নার জীবনের গল্প বদলে যায়। তারপর মান্না হয়ে উঠেছিলেন ঢাকাই সিনেমার যুবরাজ।

  • Srejit-Mithila.jpg

    সৃজিত-মিথিলার বিয়ে আজ

    অবশেষে বিয়ে করতে যাচ্ছেন বাংলাদেশের অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও কলকাতার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জি। সব নিয়ম মেনে আজ (৬ ডিসেম্বর) সন্ধ্যায় তারা বিয়ে করবেন।

  • Zayed-Khan.jpg

    'পুলিশের সম্মানিত অনেকেই শিল্পী সমিতিতে এসে চা খেয়েছেন, ঘুরে ঘুরে সব দেখেছেন'

    পরপর দুইবার বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির (বিএফডিসি) সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন চিত্রনায়ক জায়েদ খান। নির্বাচনের আগে ও পরে তার নামে বেশ কিছু অনিয়ম, অভিযোগের কথা শোনা গিয়েছিলো। সেগুলো নিয়ে প্রথমবারের মতো তিনি মুখোমুখি হয়েছেন দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে।

  • ‘মিশন এক্সট্রিম’ মুক্তি পাবে ঈদুল ফিতরে

    চলতি বছর আলোচনায় ছিলো সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ পরিচালিত ‘মিশন এক্সট্রিম’। ছবিটির শুটিং শেষ হয়েছে বেশ আগে। তবে এবার এর মুক্তির প্রস্তুতি চলছে।

  • ৯ বছরের বড় নির্ঝরের একসঙ্গে ৯ সিনেমার গল্প

    এনামুল করমি নির্ঝর পরিচালিত ‘আহা!’ ছবিটি মুক্তি পেয়েছিলো একযুগ আগে ২০০৭ সালে। দ্বিতীয় ছবি ‘নমুনা’ তৈরি করলেও মুক্তি পায়নি ছবিটি। নিজের জন্মদিনে জানালেন একসঙ্গে নয়টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা নিয়ে আসার কথা। এই ছবিগুলো মুক্তি পাবে ২০২১ সালে!

  • champa

    ‘আমরা ভেবেই নিয়েছিলাম ইলিয়াস কাঞ্চন আর বেঁচে নেই’

    চম্পা নামেই দেশজুড়ে পরিচিত। অসম্ভব মেধাবী একজন অভিনেত্রী তিনি। পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আরও বহু পুরস্কার উঠেছে তার হাতে। প্রায় ২০০ সিনেমা করেছেন তিনি। ভারতীয় সিনেমা করেছেন ১৫টি। ভারতে জ্যোতি বসু পুরস্কার, বেঙ্গল জার্নালিস্ট অ্যাওয়ার্ড এবং টেলিসিনে অ্যাওয়ার্ড পেয়েছেন ‘তিন কন্যা’-খ্যাত অভিনেত্রী। চম্পা ডেইলি স্টারকে বলেছেন তার না বলা কিছু কথা।

  • shakib_khan.jpg

    শাকিব খান কেনো দেড় মাস পর শুটিংয়ে ফিরলেন?

    প্রায় দেড় মাস পর ‘বীর’ ছবির মাধ্যমে শুটিংয়ে ফিরলেন শাকিব খান। ছবিটির চরিত্রের জন্য নিজেকে আলাদা করে প্রস্তুত করার জন্যই এতোটা সময় নিয়েছেন তিনি।

  • ‘সমুদ্রের ঢেউয়ের সঙ্গে খেলা করা অতো সহজ ছিলো না’

    স্টার সিনেপ্লেক্স প্রযোজিত প্রথম সিনেমা ‘ন ডরাই’ আজ (২৯ নভেম্বর) মুক্তি পাচ্ছে। তানিম রহমান অংশু পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন শরিফুল রাজ ও সুনেরাহ বিনতে কামাল। সার্ফিং নিয়ে বাংলাদেশে নির্মিত প্রথম সিনেমা এটি।

  • Rituparna

    ‘এদেশে এসে ইলিশ খাওয়া হবে না তা কি হয়?’

    ঋতুপর্ণা সেনগুপ্তা ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় তারকা। বাংলাদেশেও বেশকিছু সিনেমা করেছেন। তিনি এখন বাংলাদেশে। কয়েকদিন হলো বাংলাদেশে নতুন একটি সিনেমার শুটিং করছেন। নোয়াখালীর একটি প্রত্যন্ত এলাকায় চলছে সেই শুটিং। সিনেমার নাম ‘গাঙচিল’।

  • Rozina

    ‘নায়ক রাজ রাজ্জাকের সামনে থর থর করে কাঁপছিলাম’

    ঢাকার সিনেমার সোনালি সময়ের নায়িকা ছিলেন রোজিনা। তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। অ্যাকশন, ফোক ও সামাজিক- এই তিন ধারার সিনেমায় নায়িকা হিসেবে তিনি ছিলেন সমান জনপ্রিয়। দুইবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কলকাতায়ও বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন রোজিনা। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য গঠিত জুরি বোর্ডের সদস্যও ছিলেন তিনি। রোজিনা তার ফেলে আসা জীবনের কথা বলেছেন দ্য ডেইলি স্টারের কাছে।

  • Ferdous

    ভিসা তো বাতিল করেছে ভারতীয় কর্তৃপক্ষ, আমার কিছুই করার নেই: ফেরদৌস

    ২১ বছরের সিনেমার ক্যারিয়ার ফেরদৌসের। কাজের স্বীকৃতি হিসেবে চারবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সম্প্রতি ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘পুত্র’ সিনেমার জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে নতুন করে পেতে যাচ্ছেন এ পুরস্কার। তার সমসাময়িক নায়কদের মধ্যে পাঁচবার এই পুরস্কার আর কোনো নায়ক পাননি।

  • Prabir-Mitra.jpg

    ফার্স্ট ডিভিশন ক্রিকেট খেলতেন প্রবীর মিত্র

    চারশ সিনেমার অভিনেতা প্রবীর মিত্র। এইচ আকবর পরিচালিত জলছবি সিনেমা দিয়ে বড় পর্দায় আসেন তিনি। সিনেমার বাইরে কিছু করেননি এই শিল্পী। এখন তিনি অসুস্থ। চার দেয়ালের মধ্যে কাটছে তার সময়। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এইবার চারজনের নাম এসেছে, যারা আজীবন সম্মাননা পাচ্ছেন, তার মধ্যে প্রবীর মিত্র একজন। গুণী এই শিল্পী কথা বলেছেন ডেইলি স্টারের সঙ্গে।

  • Mossharaf-Karim.jpg

    ‘কৌতুক চরিত্রকে অবশ্যই গুরুত্ব দিই, কিন্তু আমার চরিত্র তো সেটা নয়’

    মোশাররফ করিমের জনপ্রিয়তা গ্রাম-শহর সর্বত্র। ছেলে-বুড়ো সবার কাছে জনপ্রিয় অভিনেতা তিনি। টিভি নাটকে এই সময়ে তার মতো জনপ্রিয় ও ব্যস্ত শিল্পী কমই আছেন। শুরুটা করেছিলেন মঞ্চ দিয়ে। নাট্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কারকে কেন্দ্র করেও তিনি আলোচনায় এসেছেন। তার সঙ্গে কথা হয় দ্য ডেইলি স্টার অনলাইনের।

  • Arefin Shubho

    ‘আমার কারো সঙ্গে কিছুই নেই’

    এ সময়ের দর্শকপ্রিয় নায়ক আরিফিন শুভ। চরিত্রের প্রয়োজনে নিজেকে আমূল পাল্টে ফেলতে পারেন তিনি। অভিনয়, মেধা আর ফ্যাশন দিয়ে দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। নতুন প্রজন্মের দর্শকরাও পছন্দ করেন তাকে। শুভর উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘ছুঁয়ে দিলে মন’, ‘মুসাফির’, ‘ঢাকা আ্যাটাক’, ‘আহা রে’ এবং ‘সাপলুডু’।

  • FDC

    এফডিসি আছে, শুটিং নেই!

    চলতি বছরে সিনেমা মুক্তির সংখ্যা গত কয়েকবছরের চেয়ে সবচেয়ে কম। এখন পর্যন্ত মাত্র ৩৭টি সিনেমা মুক্তি পেয়েছে। ছবি নির্মাণের সংখ্যাও দিনদিন কমে আসছে। এদিকে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)তে চলতি মাসের ২০ নভেম্বর পর্যন্ত নতুন কোনো সিনেমার শুটিং হয়নি!

  • Afsana-Mimi.jpg

    ‘সবকিছুর বাজেট বাড়ে অথচ নাটকের বাজেট কমে’

    আফসানা মিমির অভিনয় জীবন শুরু থিয়েটার দিয়ে। এরপর টিভি নাটকে। টিভি নাটকে নব্বই দশকের কয়েকজন জনপ্রিয় তারকা অভিনেত্রীদের একজন তিনি। দীর্ঘদিন অভিনয় করার পর নাটক পরিচালনায় সম্পৃক্ত হন। কাছের মানুষ ধারাবাহিকটি পরিচালনা করে নাট্যপরিচালক হিসেবে আলোচনায় আসেন। এছাড়া অনেক নাটক পরিচালনা করেছেন তিনি। নতুন সিনেমাতেও অভিনয় করছেন। এসব নিয়েই তিনি কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

  • বুবলির নায়ক নিরব

    অবশেষে শাকিব খানের বাইরে অন্য নায়কের সঙ্গে অভিনয় দেখা যাবে নায়িকা শবনম বুবলিকে। সৈকত নাসির পরিচালিত ‘ক্যাসিনো’ নামের একটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

  • leonardo-1.jpg

    শুভ জন্মদিন লিওনার্দো ডিক্যাপ্রিও

    হলিউডের সেরা অভিনেতাদের মধ্যে একজন লিওনার্দো ডিক্যাপ্রিও। আজ (১১ নভেম্বর) তার ৪৫তম জন্মদিন।

  • bidya_sinha_mim.jpg

    মিমের নতুন ছবি

    বিদ্যা সিনহা মিমের জন্মদিন ছিলো গতকাল। জন্মদিনে নতুন খবর দিলেন এই লাক্সতারকা। আগামী ১৮ নভেম্বর থেকে শুরু করতে যাচ্ছেন নতুন ছবির শুটিং।

  • Bubli

    ‘শাকিব খানের সঙ্গে প্রেম নেই’

    বর্তমানের বাংলা সিনেমার আলোচিত নায়িকা শবনম বুবলি অনেকদিন ধরে কোথাও নেই। ঈদুল আজহার আগে ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবির শুটিংয়ের পর কোনো খবরে ছিলেন না এই নায়িকা। এছাড়াও, সহশিল্পী শাকিব খানের সঙ্গে প্রেমের কথা শোনা যায় বুবলির। এসব প্রশ্নের জবাব বুবলি মুঠোফোনে দিয়েছেন দ্য ডেইলি স্টার অনলাইনের কাছে…

  • Aparna Sen

    ‘আমি উগ্র মানবতাবাদী’

    স্বনামধন্য চলচ্চিত্র অভিনেত্রী ও পরিচালক অপর্ণা সেন বলেছেন তিনি সব সময়ই ইস্যুভিত্তিক রাজনীতিতে বিশ্বাস করেন এবং নিজেকে একজন ‘উগ্র মানবতাবাদী’ মনে করেন।

  • Kabari

    ঋত্বিক ঘটকের প্রতিটি ফ্রেম এক একটি শিল্পকর্ম: কবরী

    বরেণ্য পরিচালক ঋত্বিক ঘটকের জন্মদিন আজ (৪ নভেম্বর)। এই পরিচালকের সঙ্গে ‘তিতাস একটি নদীর নাম’ চলচ্চিত্রে কাজ করেছেন বাংলাদেশের স্বনামধন্য অভিনেত্রী সারাহ কবরী। ঋত্বিক ঘটকের সঙ্গে তার পরিচয়, কাজের অভিজ্ঞতাসহ চলচ্চিত্রে প্রথম সুযোগ পাওয়া নিয়ে কবরী কথা বলেছেন দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে।

  • অন্যরকম সিনেমার গল্পে নভেম্বর

    চলতি নভেম্বরে সিনেমা হলে বেশ কয়েকটি অন্যরকম গল্পের ছবি মুক্তি পাবে বলে জানা গেছে। ছবিগুলোর মধ্যে রয়েছে ‘ইতি, তোমারই ঢাকা’, ‘ন ডরাই’ এবং ‘ইন্দুবালা’।

  • Sohana Saba

    ‘আমি অনেক বেশি সাহসী…’

    সোহানা সাবা জনপ্রিয় টিভি অভিনেত্রী। পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করছেন। দেশের চলচ্চিত্রের পাশাপাশি ভারতীয় বাংলা চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি। এছাড়াও প্রথমবারের মতো একটি মিউজিক ভিডিওর মডেল হচ্ছেন। নাটক, চলচ্চিত্র এবং ব্যক্তিগত জীবন নিয়ে সোহানা সাবা কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

  • Puja-Cherry.jpg

    ‘ভয় পেয়ে ভড়কে গেছি’

    পূজা চেরি অভিনীত ‘জিন’ ছবিটি মুক্তি পাবে ২০২০ সালের প্রথমদিকে। জাজ মাল্টিমিডিয়ার নতুন ছবি এটি। বর্তমানে চলছে ছবিটির সম্পাদনার কাজ। শুটিং বাকি আছে গানের।

Top