সাহিত্য | The Daily Star Bangla
  • Emran Mahfuz er album

    ইমরান মাহফুজের কবিতা উঠে এলো অ্যালবামে

    সম্প্রতি হয়ে গেল ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ আবৃত্তি অ্যালবামের প্রকাশনা উৎসব। আবৃত্তির পাশাপাশি কবিতা নিয়েও আলোচনা করা হয় অনুষ্ঠানটিতে।

  • Selina Hossain

    উৎস থেকে নিরন্তর

    দেশভাগের পরের পাকিস্তান। পূর্ব এবং পশ্চিমে দুটি প্রদেশ নিয়ে পাকিস্তান নামের দেশটির জন্ম। তৎকালীন পূর্ব পাকিস্তানের রাজশাহী অঞ্চলে জন্ম হয় এক ফুটফুটে মেয়ে শিশুর। বাচ্চাটি যত বড় হয়, তার দুরন্তপনা ততই বাড়ে। প্রকৃতির সঙ্গেই যেন তার একাত্মতা, সবুজের লীলাভূমি কেবলই যেন তাকে ডাকে। খাল-বিলের মাঝে দেখতে অদ্ভুত কিছু ফুলের দেখা পায় সে। বড়রা তাকে বলে এগুলো নাকি ফুল না, শামুকের ডিম, এখান থেকে হাজার হাজার শামুক বেরোবে। শুনে বিস্ময়ে হতবাক হয়ে যায় দুরন্ত মেয়েটি।

  • Book review

    বুদ্ধিজীবী কর্নেল কাদিরের জীবন: অনুসন্ধানী পাঠকের খোরাক

    পাক-হানাদার বাহিনী চট্টগ্রামে আমাদের ৭০ পাঁচলাইশের বাসা থেকে বাবা লে. কর্নেল মুহাম্মদ আব্দুল কাদিরকে ধরে নিয়ে গেলো ১৭ এপ্রিল। তারপর আর খোঁজ নেই! একজন জলজ্যান্ত মানুষ হঠাৎ হারিয়ে গেলেন! তখন বুঝতে পারিনি, এই হারিয়ে যাওয়া মানে আর ফিরে না আসা। তখন বুঝতে পারিনি, এই হারিয়ে যাওয়া মানে শহীদ হওয়া। তখন বুঝতে পারিনি, এই হারিয়ে যাওয়া মানে মাটির নিচে চলে যাওয়া, সমস্ত অস্তিত্ব বিলীন করে দিয়ে।

  • লক্ষ্মী আমার একমাত্র প্রেম

    ‘তোমার সঙ্গে আমার নাকি প্রেম? এমনি তো বলছে সবাই।’ কথাটা বলে একটু মুচকি হাসলেন রাজ্জাক। একটু দূরে মেকআপটা ঠিক করছিলেন কবরী। কথাটা শুনে একটু হাসলেন। এটা ঠিক সম্মতি কিনা বোঝা গেল না। দাঁত খুঁটতে খুঁটতে বললেন, ‘আসলে কী জানো তোমার-আমার প্রেমটা রটিয়ে দিয়ে সিনেমার ব্যবসাটা করতে চাচ্ছে ওরা, আর কিছু নয়।’

  • jk rowling

    বিশ্বের ধনী লেখকের তালিকায় জে কে রাউলিং শীর্ষে

    যখনই পৃথিবীর ধনাঢ্য ব্যক্তিদের নাম নেওয়া হয় – সেই তালিকার মধ্যে থাকেন বিল গেটস, ওয়ারেন বাফেট, জেফ বেজোস, মার্ক জাকারবার্গ বা রতন টাটার মতো ব্যক্তিরা। কখনো ভেবেছেন কি, বিশ্বের সবচেয়ে ধনী গল্পকার কে?

  • শরৎ-এর জবা

    ভয়ঙ্কর আওয়াজ করে শান্তি কুটির নামের একটি বহুতল ভবনের ওপর থেকে সাদা টি-শার্ট, কালো জিন্সের প্যান্ট পরা ৩৭-৩৮ বছর বয়সের রনি পড়ে গেল। চার-পাঁচ সেকেন্ডের মধ্যে রনির নিথর দেহটার প্রায় চারদিকে ঘন লাল রক্ত ছড়িয়ে যেতে লাগল।

  • ছড়াটুন

    নবগুরু নব যুগে নব গুরু নগর বাউল। দকিে দকিে তারে নয়িে কী হুলুস্থূল। পাঞ্জাবি বুট সাথে চরিচনো চুল। নজিরে মাঝে গুরু থাকে মশগুল।

  • পাঁজর, করোটি, স্কন্ধের মালা

    যে কয়েকজন তরুণ টিভি চিত্রনির্মাতা চলতি সময়ে তাদের কাজ দিয়ে আলোচিত, তাদের মধ্যে অন্যতম একটি নাম মাসুদ হাসান উজ্জ্বল। চিত্রনির্মাতার পাশাপাশি কবি, চিত্রশিল্পী ও লেখক। আনন্দধারার জন্য প্রথমবারের মতো লিখলেন উপন্যাস...

  • ছোটকাকু

    গত কয়েক বছর ধরে চ্যানেল আইতে সাত দিনের ঈদের অনুষ্ঠানমালায় ‘ছোটকাকু’ সিরিজের নাটকগুলো বেশ দর্শকপ্রিয়তা পেয়েছে। আমাদের এখানে ছোটদের নিয়ে একসময় শুধু বিটিভিতে অনুষ্ঠান প্রচারিত হতো। প্রাইভেট চ্যানেলগুলো সেই অর্থে ছোটদের অনুষ্ঠান করে না বললেই চলে। চ্যানেল আই ছোটদের নিয়ে ছোটকাকু সিরিজ করে যাচ্ছে সুনামের সঙ্গে। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের রচনায় এবং আফজাল হোসেনের নির্দেশনায় ছোটদের জন্য নির্মিত নাটক এবারের ঈদে প্রচারিত হবে ‘কুয়াকাটায় কাটাকাটি’। নাটকটি দেখার আগেই পড়ে নিতে পারেন আনন্দধারার ঈদ সংখ্যায়।

  • নূরনামা

    আগাগোড়া মানুষটা বড় যে স্বপ্নাতুর........

  • ছড়াটুন

    আমের দেশের মেয়ে করল শেষে বিয়ে। কারো তাতে ভাঙল মন দিলে প্রাণে হলো জ্বলন। ব্যাপারখানা বেশ জবর ছাপা হলো নানান খবর।

  • বাজার

    এখানে মানুষ বিক্রি হয়। মানুষ মানুষ মানুষ বিক্রি হয়। মৃত নয়। বুড়ো নয়। একেবারে তরতাজা যৌবনের মানুষ।

Top