শাকিবকে নিয়ে বুবলি | The Daily Star Bangla
০৪:৪৭ অপরাহ্ন, আগস্ট ১৯, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ০৫:০৫ অপরাহ্ন, আগস্ট ১৯, ২০১৮

শাকিবকে নিয়ে বুবলি

শাকিব খানের নায়িকা হয়েই রূপালি পর্দায় প্রথম অভিষেক। বসগিরি ছবি দিয়েই এ জুটির সূচনা। ইতোমধ্যে তাদের পাঁচটি সিনেমা মুক্তি পেয়েছে। এবার ঈদে মুক্তি পাচ্ছে এ জুটির ‘ক্যাপ্টেন খান’। প্রায় তিনবছর একসঙ্গে শাকিব খানের নায়িকা হয়ে অভিনয় করছেন শবনম বুবলি। শাকিব খানের কাছেই অভিনয়ের অনেককিছু শিখেছেন।শাকিব খানের সবকিছু ভালোলাগা-মন্দলাগা প্রিয় খাবার চেনা-অচেনা অনেক কিছু ভাগাভাগি করলেন দ্য ডেইলি স্টার সঙ্গে। লিখেছেন  জাহিদ আকবর


শবনম বুবলি

স্টার অনলাইন: শাকিব খানের সঙ্গে বসগিরি দিয়ে জুটি হয়ে অভিনয় করছেন। একসঙ্গে পাঁচটি ছবি করা হয়ে গেছে । একসঙ্গের এযাত্রায় কতটা চেনা হলো?

শবনম বুবলি : একসঙ্গে আমাদের তিন বছরের যাত্রা। আমার বারবার মনে হয়েছে খুব উঁচুমানের অভিনেতা শাকিব খান। নিঃসন্দেহে ভালোমানের সহশিল্পী, একজন সুপারস্টার। গর্ব করে বলতে পারি, আমাদের দেশে এমন একজন সুপারস্টার আছেন। রাজ্জাক আংকেল, সালমান শাহ আমাদের চলচ্চিত্রের সুপারস্টার। শাকিব খান তেমনই একজন সুপারস্টার। এটা অনেক ভালোলাগার। অন্য দেশে তিনি আমাদের দেশকে প্রতিনিধিত্ব করেন। সেটা অনেক ভালোলাগে।

স্টার অনলাইন: প্রথম থেকে এখন পর্যন্ত শাকিব খানের কাছে কী কী শিখলেন?

বুবলি : বসগিরি থেকে এখন ক্যাপ্টেন খান পর্যন্ত অনেক কিছু শিখেছি। এক কথায় বলব, শাকিব খান আমার অভিনয়ের গুরু। আমার অভিনয়ের হাতেখড়ি শাকিব খানের সঙ্গে অভিনয় করে। আমি যদি অভিনয়ের অভিভাবক বলি সেটা তিনি। উনি এমন একজন মানুষ, যদি ভালো করি তখন তাতে সাধুবাদ দেন। কোনো জায়গায় যদি আরো ভালো অভিনয় করার সুযোগ থাকে, সেটাও তিনি বলে দেন, আমাকে দেখিয়ে দেন। সংলাপ বলতে সমস্যা হলে তিনি দেখিয়ে দেন কীভাবে বলতে হবে। হাতেধরে সবকিছু শিখিয়ে দেন। আমার অভিনয়ের শিক্ষক তিনি। একজন এতবড় মাপের অভিনেতা আমাকে এভাবে শিখিয়ে দেন সেটা অনেক ভালোলাগার। কীভাবে একটা সিনেমা ভালো হয় এটা নিয়ে শাকিব খান চিন্তা করেন। আমি অনেক সৌভাগ্যবতী, অনেক কিছু তার কাছ থেকে জানতে পেরেছি।

স্টার অনলাইন: প্রথমদিন একসঙ্গে প্রথম ক্যামেরার সামনে দাঁড়ানোর পর কী বলেছিলেন?

বুবলি : প্রথমদিন আমাদের একটা থাপ্পড়ের শট ছিল। তাও আবার শাকিব খানের সঙ্গে। বুঝছেন আমার অবস্থা কী? একজন সুপারস্টারকে প্রথমদিনেই শূটিংয়েই একজন নবাগত নায়িকা চড় মারবে । এ বিষয়টা আমার জন্য অনেক ভয়ের ছিল। যখন শুনেছিলাম এত তারিখ থেকে শ্যুটিং, বিষয়টা নিয়ে আতঙ্কে ছিলাম। তিনি কী ভাববেন, চড়টা কীভাবে মারব সেসব নিয়ে। চড়টা যদি জোরে লাগে, শাকিব খান যদি বকা দেন। পরিচালককে বারবার বলছিলাম তিনি যদি মাইন্ড করেন। পরিচালক আমাকে বললেন, এটা তো অভিনয়, আপনি আপনার মতো করে চড়টা দেবেন। তারপর যখন শ্যুটিং শুরু হলো শাকিব খান বললেন, কোনো ব্যাপার না’, তুমি তোমার মতো অভিনয় করো। অভিনয়ে চড়-ঝগড়া অনেক কিছু আসবেই।’ অনেকখানি রিলাক্স করে দিয়েছিলেন। চড়ের শটটাও অনেক প্রশংসা করেছিলেন।


শবনম বুবলি

স্টার অনলাইন: পর্দায় প্রেমিক চরিত্রে কেমন শাকিব খান?

বুবলি : পর্দায় যখন অনস্ক্রিন আমরা রোম্যান্স করছি, তখন যে চরিত্রটা করি তখন সে ওই চরিত্রে চলে যায়। তখন আমার বা উনার চরিত্রের যা আসা দরকার সেটাই করি। তবে একটা বিষয় খেয়াল করেছি, ক্যামেরা চালু হয়ে গেলে শাকিব খান চরিত্রে ঢুকে যান। তখন সেই চরিত্রটা হয়ে যান। আমাদের অনেক রোম্যান্টিক গান আছে। গানে তাকে অনেক রোম্যান্টিক ভাবে দেখা যায়।

স্টার অনলাইন: শ্যুটিং, সিনেমার চরিত্রের বাইরে ব্যক্তি শাকিব খানকে কেমন মনে হয়?

বুবলি : শ্যুটিংয়ের বাইরে ব্যক্তি শাকিব খানকে আমি অনেক শ্রদ্ধা করি। গুণিজনরা বলেন, ভালো মানুষ না হলে ভালোশিল্পী হওয়া যায় না। উনি যেহেতু বড় মাপের একজন অভিনেতা, নিঃসন্দেহে একজন ভালো মানুষ। আমি নিজেও কম কথা বলি, শাকিব খানও কম কথা বলেন। তাই শ্যুটিংয়ের ফাঁকে খুব একটা আড্ডা হয় না। শ্যুটিংয়ে তার যখন শুট হচ্ছে, তখন হয়তো আমি আমার চরিত্র নিয়ে ভাবছি। তারপরও দুজন দুজনার মতো করে থাকছি। আমরা দুজনই যেহেতু স্বল্পভাষী, তাই খুব একটা আড্ডা হয় না। তবে সিনেমার চরিত্র, গেটআপ, মেকআপ নিয়ে প্রচুর কথা হয় আমাদের মধ্যে। কীভাবে শ্যুটিং করব সেটা নিয়ে কথা বলি।

স্টার অনলাইন: শাকিব খানের এখনকার ছবিতে ড্রেসের বিষয়ে সবকিছু নাকি দেখা শোনা করেন?

বুবলি: এটা আমাদের একসঙ্গে করা প্রথম সিনেমা বসগিরি থেকে শুরু হয়েছে। মজার একটা ঘটনা দিয়ে এটা শুরু হয়েছে। আমাদের ড্রেস যেহেতু একজন ড্রেস ডিজাইনার করে দেন, আমরা ড্রেস ডিজাইনারসহ ড্রেসের বিষয়ে কথা বলছিলাম। আমি কালারসহ সবকিছু বলছিলাম। বিষয়টা শাকিব খান খেয়াল করেছিলেন। তখন তিনি বললেন, বুবলি এটার সঙ্গে কোন রংয়ের পোষাকটা ভালো হবে?’ আমি বললাম, এটা তো আপনি ভালো জানেন।’ তখন তিনি বললেন, আমরা যেহেতু একসঙ্গে কাজ করছি, তাহলে আমরা আলোচনা করে বিষয়টা ঠিক করে নিতে পারি। তারপরই আমরা দুজনে আলোচনা করে বিষয়টা ঠিক করি। এ বিষয়ে আমাদের বোঝাপড়াটা অনেক চমৎকার। এটা ‘ক্যাপ্টেন খান’ পর্যন্ত ঠিক আছে।


শবনম বুবলি

স্টার অনলাইন: শাকিব খান কখনো কী বলেছে বুবলি তোমার চোখ সুন্দর কিংবা চুল সুন্দর অথবা হাঁটা সুন্দর?

বুবলি: এমনভাবে আলাদা করে কখনো বলেনি সেটা। তবে সিনেমার ক্ষেত্রে তিনি বলেন, নাচ, অ্যাকশনটা আমি ভালো করি, এসব বলেন। এসব বিষয়ে অনেক অনুপ্রেরণা দেন আমাকে। তবে বসগিরি ছবির ‘দিলদিল’ গানের সময় তিনি খুব অবাক হয়েছিলেন। গানটার জন্য একদিন আগে যখন কোরিওগ্রাফারের সঙ্গে বসেছিলাম। গানটার জন্য একটা দিন পেয়েছিলাম। আমার নাচ দেখে, স্টেপ দেখে খুব অবাক হয়েছিলেন। কারণ আগে কোনোদিন নাচ করিনি। অনেক প্রশংসা করেছিলেন আমার নাচের। বলেছিলেন, এতটা ভালো নাচ করবে ভাবতেই পারিনি।

স্টার অনলাইন: শাকিব খানের সঙ্গে আপনার প্রেম, বিয়ের একটা গুঞ্জন আছে। বিষয়টা নিয়ে কী বলবেন?

বুবলি: এখন আমার মনে হয় জুটি হিসেবে আসলে আমরা সার্থক। এখানেই আমার সার্থকতা। যেসব জুটি সফল হয়েছেন, তাদের নিয়ে এমন কথা শোনা গেছে। উত্তম কুমার-সুচিত্রা সেন, রাজ্জাক আঙ্কেলের সময় যাদের সঙ্গে জুটি হয়ে অভিনয় করেছেন এমন কথা শোনা গেছে। সালমান শাহ আর তার নায়িকাদের নিয়ে এমন প্রেমের কথা শোনা গেছে। একসঙ্গে অনেক ক’টা ছবি করছি বলেই হয়তো এমন কথা আসছে। আবার যখন অন্যদের নায়িকা হয়ে কাজ করব, তখন তাদের সঙ্গে আমার নাম জড়াবে। সময় আসলে বলে দেবে শাকিব খানের সঙ্গে একজন সহশিল্পী ছাড়া আমার কোনো প্রেমের সম্পর্ক নেই। পর্দার প্রেমের বিষয়টা কল্পনায় এনে অনেকেই হয়তো বিষয়টা নিয়ে এমনভাবে। একটা জুটি যখন টানা কাজ করে, তখন এমন কথা বলেই। তবে আমাদের বোঝাপড়া অনেক চমৎকার।

স্টার অনলাইন: শাকিব খান সবচেয়ে কী খেতে পছন্দ করেন? অনেক কাছ থেকে দেখার সুযোগ হয়েছে তাই জানতে চাওয়া?

বুবলি: খাবার বিষয়ে অনেক সচেতন শাকিব খান। যতটুকু দেখেছি উনার বাসা থেকে বেশিরভাগ সময় খাবার আসে। সেটের খাবার খেলে সিদ্ধ করা খাবার পছন্দ করেন, সবজি খান।


শবনম বুবলি

স্টার অনলাইন: আপনি কখনো বাসা থেকে খাবার নিয়ে এসে শাকিব খানকে খাইয়েছেন?

বুবলি: এটা শুধু আমাকে না, শ্যুটিংয়ের অনেককে খাবার নিয়ে আসতে বলেন বাসা থেকে। উনার সহশিল্পী, পরিচালক, প্রযোজক সবাইকে বাসা থেকে খাবার রান্না করে আনতে বলেন। উনি খাবার অনেক পছন্দ করেন।

স্টার অনলাইন: শাকিব খানের প্রিয় কোন খাবার রান্না করে খাইয়েছেন?

বুবলি : শাকিব খানের জন্য বিরিয়ানি নিয়ে গেছি। পাশাপাশি উনি মাছ খেতে পছন্দ করেন। তার জন্য কয়েক ধরনের মাছ রান্না করে পাঠিয়েছি। গরুর মাংসও পছন্দ করেন। সবসময় তো আর সম্ভব হয়না। যখন সুযোগ হয়, তখন তার প্রিয় খাবার নিয়ে আসি। তবে তিনি খাবারের বিষয়ে অনেক বাছবিচার করেন।

স্টার অনলাইন: একজন সহশিল্পী হিসেবে কত নম্বর দেবেন শাকিব খানকে?

বুবলি : তাকে নাম্বার দেবার ক্ষমতা আমার নেই। এটা অনেক বড় দুঃসাহস হয়ে যাবে। এটা আমি করতেও চাই না।  

স্টার অনলাইন: শাকিব খানের কিছু ভালোগুণের কথা বলেন?

বুবলি : শাকিব খান ভীষণ দায়িত্ববান, ভীষণ ভালো অভিনয় করেন, অনেক নরম মনের একজন মানুষ। মনে হয় উনি অনেক রাগী কিন্তু আসলে তা না, অনেক নরম একজন মানুষ। অনেক পরিশ্রমী তিনি। অনেক পরিশ্রম করতে পারেন নিজের অভিনয়ের জন্য। সর্বশেষে বলব একজন ধর্মপরায়ণ মানুষ।

স্টার অনলাইন: শাকিব খান এখন অন্য কোনো নায়িকার সঙ্গে পর্দায় ঘনিষ্ঠ হলে রাগ হয়?

বুবলি: তিনি একজন নায়ক। অনেকের সঙ্গে তাকে অভিনয় করতে হয়। আমার তেমন কোনো রাগ হয়না। এটা তার পেশা। আমার রাগ-অভিমান করার প্রশ্নই ওঠে না।

স্টার অনলাইন: শাকিব খান কী আপনাকে অন্য কোন নামে ডাকে?

বুবলি: যখন যে চরিত্রে অভিনয় করি শূটিংয়ের সময় সে নামে ডাকে প্রয়োজনে। কিন্তু এর বাইরে অন্যনামে ডাকে না।

Stay updated on the go with The Daily Star News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top