সাক্ষাৎকার | The Daily Star Bangla
  • ramendu_majumdar_2.jpg

    অনেকবছর নয়, আরও কিছুদিন বাঁচার স্বপ্ন দেখি: রামেন্দু মজুমদার

    বাংলাদেশের অন্যতম প্রধান মঞ্চ নাটকের দল ‘থিয়েটার’র প্রতিষ্ঠাতাদের একজন রামেন্দু মজুমদার। ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের (আইটিআই) বিশ্ব সভাপতি হয়েছিলেন দুইবার। বর্তমানে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের (আইটিআই) অনারারি প্রেসিডেন্ট তিনি।

  • abul hayat

    জীবনের সবচেয়ে সুন্দর সময় কাটিয়েছি মঞ্চে অভিনয় করে: আবুল হায়াত

    গুণী অভিনেতা আবুল হায়াত এখনো অভিনয়ে সরব। অভিনয়, নাটক পরিচালনা, নাটক লেখা— তিনটি কাজেই তার পদচারণা। অভিনয়ের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক। দর্শকদের কাছ থেকে পেয়েছেন অফুরন্ত ভালোবাসা। অভিনয় জীবন শুরু করেছিলেন মঞ্চ দিয়ে।

  • Actress_Shabnoor

    ‘সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ এনে আমার ওপর দায় চাপানো হচ্ছে’

    নায়ক সালমান শাহের মৃত্যুর ২৩ বছর পর তদন্ত প্রতিবেদন দিয়েছে পিবিআই। তদন্তে বেরিয়ে এসেছে ‘হত্যা নয় আত্মহত্যা’ করেছিলেন সালমান শাহ। সেখানে নাম এসেছে জনপ্রিয় নায়িকা শাহনূরের। শাবনূর বর্তমানে অস্ট্রেলিয়ার সিডনিতে বসবাস করছেন। দ্য ডেইলি স্টারের সঙ্গে শাহনূরের মোবাইল ফোনে কথা হয় পিবিআই’র তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পরে।

  • শাবানার জীবনে কোনো অপূর্ণতা নেই!

    বাংলা চলচ্চিত্রে সোনালি সময়ের অভিনেত্রী শাবানা। অভিনয় করেছেন তিনশোর মতো চলচ্চিত্রে। আট বছর বয়সে ‘নতুন সুর’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয়ের সূচনা। ‘চকোরী’ দিয়ে নায়িকা হিসেবে অর্বিভাব।

  • Zahid Hasan

    জাহিদ হাসানের অভিনেতা হওয়ার গল্প

    টিভি নাটকের অন্যতম দর্শকপ্রিয় তারকা জাহিদ হাসান। নব্বই দশকের শুরুতে টিভি নাটকের নায়কদের মধ্যে তিনি ছিলেন উজ্জ্বল মুখ। সিনেমা করেও পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। অভিনয় নিয়ে এখনও ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। জাহিদ হাসান বলেছেন তার উঠে আসার গল্প।

  • Syed Abdul Hadi

    ‘সলিল চৌধুরীর সুরে একটি গান করার খুব ইচ্ছা ছিলো’

    বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী। চলচ্চিত্রে প্লেব্যাকের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তার গাওয়া অসংখ্য শ্রোতাপ্রিয় গানের কয়েকটি হলো- ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে’, ‘সূর্যোদয়ে তুমি’, ‘চোক্ষের নজর এমনি কইর‌্যা’, ‘এমন তো প্রেম হয়’, ‘কেউ কোনোদিন আমারে তো কথা দিল না’, ‘সখী চলো না’, ‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘যেও না সাথী’, ‘চলে যায় যদি কেউ’, ‘জন্ম থেকে জ্বলছি মাগো’, ‘আছেন আমার মোক্তার’, ‘মনে প্রেমের বাত্তি জ্বলে’ এবং ‘চোখ বুজিলে দুনিয়া আন্ধার’।

  • Sporshia.jpg

    ‘এ মুহূর্তে আরেকজনের ভালোবাসার কোনো প্রয়োজন নেই’

    অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া টেলিভিশন নাটকে অভিনয় ছেড়েছেন শুধু সিনেমার জন্য। ২০১৯ সালে দুটি চলচ্চিত্র ‘আবার বসন্ত’ ও ‘ইতি, তোমারই ঢাকা’ মুক্তি পেয়েছে। চলতি বছরে বেশ কয়েকটি নতুন সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে তার। পাশাপাশি ‘উইথ স্পর্শিয়া’ নামে একটি অনুষ্ঠান উপস্থাপনা করছেন নিজের ইউটিউব চ্যানেলে। সিনেমার খবরের পাশাপাশি প্রেম, বিয়ে নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা বলেছেন এই অভিনেত্রী।

  • Mehzabean

    ‘এটা একান্তই আমার ব্যক্তিগত বিষয়’

    টিভি নাটকের নতুন প্রজন্মের অভিনেত্রীদের মধ্যে অনেকটাই এগিয়ে রয়েছেন মেহজাবীন চৌধুরী। তার ব্যস্ততা ও জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। নির্মাতাদের কাছেও তার চাহিদা অনেক বেশি। একটা সময়ে শুধু গ্ল্যামারাস চরিত্রে অভিনয় করলেও সেখান থেকে বের হয়ে এসেছেন এই দর্শকপ্রিয় অভিনেত্রী। ২০১৯ সালে এই প্রজন্মের অভিনেত্রীদের মধ্যে মেহজাবীন সবচেয়ে বেশি এগিয়ে ছিলেন তার অভিনয় দিয়ে।

  • Azizul Hakim

    ‘কোন কাননের ফুল’ আমার অভিনয় জীবনের গল্প বদলে দেয়: আজিজুল হাকিম

    আজিজুল হাকিম টিভি নাটকে অভিনয় করছেন প্রায় চল্লিশ বছর ধরে। তার আগে তিনি আরণ্যক নাট্যদলে কাজ করেছেন। ‘পদ্মানদীর মাঝি’র মতো আলোচিত সিনেমায় অভিনয় করেছেন তিনি। একসময় বাংলাদেশ বেতারেও নিয়মিত অভিনয় শিল্পী ছিলেন। দর্শকপ্রিয় নাট্যশিল্পী আজিজুল হাকিম কথা বলেছেন ডেইলি স্টারের সঙ্গে। শোনা যাক তার নিজের মুখের কিছু কথা।

  • Shakib Khan

    ‘সমিতি-সমিতি খেলা না কমলে সিনেমার কোনো উন্নতি হবে না’

    বাংলা সিনেমার অন্যতম নায়ক শাকিব খান চতুর্থবারের মতো ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ পেলেন। ‘সত্তা’ সিনেমার জন্য যৌথভাবে তিনি ‘শ্রেষ্ঠ অভিনেতা’ নির্বাচিত হয়েছিলেন। বর্তমানে ‘বীর’ নামে নতুন ছবির শুটিংয়ে ব্যস্ততার মাঝেই আজ (১১ ডিসেম্বর) পশ্চিমবঙ্গের একটি ক্লাবের আয়োজনে দুঃস্থ ও অনাথ শিশুদের সাহায্যের জন্য পারফর্ম করবেন শাকিব খান ও কলকাতার শ্রবান্তী।

  • ‘আমি যেটা গেয়েছি সেই গানটা লতাজির জন্য সুর করেছিলাম’

    একটা আশাজি (আশা ভোঁসলে) গাইবেন, আদনান সামির সঙ্গে একটা দ্বৈত গেয়েছি। রাহাত ফতেহ আলি গেয়েছেন একটা, হরিহরন গেয়েছে, একটা একক থাকবে আমার কণ্ঠে। আমি যেটা গেয়েছি সেই গানটা লতাজির জন্য বানিয়েছিলাম।

  • champa

    ‘আমরা ভেবেই নিয়েছিলাম ইলিয়াস কাঞ্চন আর বেঁচে নেই’

    চম্পা নামেই দেশজুড়ে পরিচিত। অসম্ভব মেধাবী একজন অভিনেত্রী তিনি। পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আরও বহু পুরস্কার উঠেছে তার হাতে। প্রায় ২০০ সিনেমা করেছেন তিনি। ভারতীয় সিনেমা করেছেন ১৫টি। ভারতে জ্যোতি বসু পুরস্কার, বেঙ্গল জার্নালিস্ট অ্যাওয়ার্ড এবং টেলিসিনে অ্যাওয়ার্ড পেয়েছেন ‘তিন কন্যা’-খ্যাত অভিনেত্রী। চম্পা ডেইলি স্টারকে বলেছেন তার না বলা কিছু কথা।

  • Apu Biswas

    ‘অপেক্ষা করুন, ভালো কিছু নিয়ে ফিরবো’

    ঢাকার সিনেমার জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। বিখ্যাত নির্মাতা আমজাদ হোসেনের হাত ধরে তার ঢাকার সিনেমায় তার আগমন। একক নায়িকা হিসেবে বহু সিনেমা করেছেন তিনি। সেগুলো বেশিরভাগ ব্যবসায়িক সফলতা পেয়েছে।

  • Rituparna

    ‘এদেশে এসে ইলিশ খাওয়া হবে না তা কি হয়?’

    ঋতুপর্ণা সেনগুপ্তা ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় তারকা। বাংলাদেশেও বেশকিছু সিনেমা করেছেন। তিনি এখন বাংলাদেশে। কয়েকদিন হলো বাংলাদেশে নতুন একটি সিনেমার শুটিং করছেন। নোয়াখালীর একটি প্রত্যন্ত এলাকায় চলছে সেই শুটিং। সিনেমার নাম ‘গাঙচিল’।

  • ‘অনেক মেয়েকে দেখেছি বোরখা পরে লুকিয়ে সার্ফিং করে’

    বাংলাদেশে প্রথমবার সার্ফিং নিয়ে নির্মিত ছবি ‘ন ডরাই’ আগামী ২৯ নভেম্বর মুক্তি পাবে। স্টার সিনেপ্লেক্স প্রযোজিত প্রথম সিনেমাটি চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্মিত হয়েছে। এটি পরিচালনা করেছেন তানিম রহমান অংশু। ‘ন ডরাই’ ছবিটি মুক্তির আগে পরিচালক ছবিটির অনেক বিষয় ভাগাভাগি করলেন দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে।

  • Rozina

    ‘নায়ক রাজ রাজ্জাকের সামনে থর থর করে কাঁপছিলাম’

    ঢাকার সিনেমার সোনালি সময়ের নায়িকা ছিলেন রোজিনা। তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। অ্যাকশন, ফোক ও সামাজিক- এই তিন ধারার সিনেমায় নায়িকা হিসেবে তিনি ছিলেন সমান জনপ্রিয়। দুইবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কলকাতায়ও বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন রোজিনা। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য গঠিত জুরি বোর্ডের সদস্যও ছিলেন তিনি। রোজিনা তার ফেলে আসা জীবনের কথা বলেছেন দ্য ডেইলি স্টারের কাছে।

  • Arefin Shubho

    ‘আমার কারো সঙ্গে কিছুই নেই’

    এ সময়ের দর্শকপ্রিয় নায়ক আরিফিন শুভ। চরিত্রের প্রয়োজনে নিজেকে আমূল পাল্টে ফেলতে পারেন তিনি। অভিনয়, মেধা আর ফ্যাশন দিয়ে দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। নতুন প্রজন্মের দর্শকরাও পছন্দ করেন তাকে। শুভর উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘ছুঁয়ে দিলে মন’, ‘মুসাফির’, ‘ঢাকা আ্যাটাক’, ‘আহা রে’ এবং ‘সাপলুডু’।

  • Bobita

    সত্যজিৎ রায় বলেছিলেন মেয়েটি তো দারুণ ফটোজেনিক!

    বাংলাদেশের সিনেমায় ববিতা একটি উজ্জ্বল তারকার নাম। স্বর্ণালী দিনের নায়িকা তিনি। সাতবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। পেয়েছেন আজীবন সম্মাননাও। অভিনয় ক্যারিয়ারে অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন ববিতা। সত্যজিৎ রায়ের সিনেমায় অভিনয় করে আন্তর্জাতিক অভিনেত্রী হিসেবে পরিচিতি পান তিনি। দ্য ডেইলি স্টার অনলাইনকে ববিতা বলেন তার পেছনের গল্প।

  • Afsana-Mimi.jpg

    ‘সবকিছুর বাজেট বাড়ে অথচ নাটকের বাজেট কমে’

    আফসানা মিমির অভিনয় জীবন শুরু থিয়েটার দিয়ে। এরপর টিভি নাটকে। টিভি নাটকে নব্বই দশকের কয়েকজন জনপ্রিয় তারকা অভিনেত্রীদের একজন তিনি। দীর্ঘদিন অভিনয় করার পর নাটক পরিচালনায় সম্পৃক্ত হন। কাছের মানুষ ধারাবাহিকটি পরিচালনা করে নাট্যপরিচালক হিসেবে আলোচনায় আসেন। এছাড়া অনেক নাটক পরিচালনা করেছেন তিনি। নতুন সিনেমাতেও অভিনয় করছেন। এসব নিয়েই তিনি কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

  • kumar bishwajit

    ‘অন্যকে খুশি করতে গিয়ে নিজের ভালোলাগাটা বিসর্জন দেইনি’

    কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ অসংখ্য শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। তার কণ্ঠের গান শ্রোতারা পছন্দ করেন সবসময়। জনপ্রিয় কণ্ঠশিল্পী তার সংগীতে সফলতার সংজ্ঞা, অনুপ্রেরণা আর নতুন কণ্ঠশিল্পীদের জন্য প্রয়োজনীয় অনেক কথা বলেছেন দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে।

  • ‘প্রস্তুতি না নিয়ে অভিনয় করি না’

    'থিয়েটার একটা লম্বা প্রক্রিয়া অভিনয় করার জন্য। আমাদের এখানে তো অভিনয় শেখার স্কুল নেই। থিয়েটারই ভরসা। থিয়েটার অভিনয় শেখার বড় জায়গা। '

  • Sujata

    ‘রূপবান’ এদেশ থেকে উর্দু সিনেমাকে তাড়িয়ে দিয়েছিলো: সুজাতা

    ৬০ দশকের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র নায়িকা সুজাতা। তার ক্যারিয়ারে রয়েছে অসংখ্য সুপারহিট সিনেমা। কেবলমাত্র ‘রূপবান’ সিনেমা দিয়েই তিনি বহু বছর আলোচনায় ছিলেন। তাকে বলা হত ‘রূপবান কন্যা’। ‘অবুঝ মন’, ‘অশ্রু দিয়ে লেখা’, ‘এতটুকু আশা’, ‘আয়না’, ‘অবশিষ্ট’, ‘ছুটির ঘণ্টা’, ‘আলোর মিছিল’, ‘গাজী কালু চম্পাবতী’সহ আরও কতোই না ব্যবসাসফল সিনেমার নায়িকা ছিলেন তিনি। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্যে পাচ্ছেন আজীবন সম্মাননা। ডেইলি স্টার অনলাইনকে এক সাক্ষাৎকারে সুজাতা বলেন, ‘রূপবান’ এদেশ থেকে উর্দু সিনেমাকে তাড়িয়ে দিয়েছিলো।

  • Bipasha Hayat

    ‘নাটকে যা প্রকাশ করতে পারি না, তা ছবিতে প্রকাশ করি’

    বিপাশা হায়াত বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় তারকাদের একজন। তিনি দর্শক নন্দিত অভিনয় শিল্পী, একই সঙ্গে একজন চিত্রশিল্পীও। নাট্যকার হিসেবেও সফল। এখন অভিনয়ে সময় কম দিয়ে তিনি ছবি আঁকছেন বেশি। এছাড়াও, প্রথমবারের মতো সিনেমার জন্য একটি স্ক্রিপ্ট লিখছেন। এসব নিয়ে ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা হয় বিপাশা হায়াতের।

  • Habib Wahid

    সিঙ্গেল কী না বিষয়টি গোপন রাখতে চাই: হাবিব ওয়াহিদ

    কয়েকদিন আগে হাবিব ওয়াহিদের নতুন গান ‘আবার কোনোদিন’ প্রকাশিত হয়েছে তার নিজস্ব ইউটিউব চ্যানেল এইচ ডব্লিউ প্রডাকশন হাউসের ব্যানারে। প্রকাশিত নতুন গানের পাশাপাশি ভালোলাগা-মন্দলাগা ও নানান বিষয় নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা বলেছেন হাবিব ওয়াহিদ।

  • Taskeen Rahman

    ‘জনপ্রিয়তা পাওয়া যায়, কিন্তু তা ধরে রাখা কঠিন’

    ‘ঢাকা অ্যাটাক’ এদেশের আলোচিত ও বহুল প্রশংসিত একটি সিনেমা। গেলো কয়েক বছরের মধ্যে যে কটি সিনেমা জনপ্রিয়তা পেয়েছে এবং দর্শকদের হলমুখি করেছে ‘ঢাকা অ্যাটাক’ তার অন্যতম। এই সিনেমায় অভিনয় করেই আলোচনায় আসেন অভিনেতা তাসকিন রহমান। তার মাধ্যমে অনেকদিন পর ঢাকার সিনেমা পায় একজন মেধাবী অভিনেতা। তারপর তাসকিন ব্যস্ত হয়ে পড়েন অন্য সিনেমায়। এক এক করে অনেক সিনেমা করছেন তিনি।

  • Ferdaosi Majumder

    ‘সূর্য দীঘল বাড়ি’র অফার প্রথমে আমার কাছেই এসেছিলো: ফেরদৌসী মজুমদার

    ফেরদৌসী মজুমদার গুণী অভিনেত্রী। পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে অভিনয়শিল্পের সঙ্গে সম্পৃক্ত তিনি। থিয়েটার, চলচ্চিত্র, বেতার, টিভি নাটক- সব অঙ্গনেই তার পথচলা। এখনো তিনি থিয়েটার ছাড়েননি। বিটিভির ইতিহাসে ‘সংশপ্তক’ নাটকে হুরমতি চরিত্রে অভিনয় করে আলোড়ন সৃষ্টি করেছিলেন তিনি। অনেকদিন পর নতুন একটি চলচ্চিত্রে অভিনয় করছেন ফেরদৌসী মজুমদার।

  • Bubli

    ‘শাকিব খানের সঙ্গে প্রেম নেই’

    বর্তমানের বাংলা সিনেমার আলোচিত নায়িকা শবনম বুবলি অনেকদিন ধরে কোথাও নেই। ঈদুল আজহার আগে ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবির শুটিংয়ের পর কোনো খবরে ছিলেন না এই নায়িকা। এছাড়াও, সহশিল্পী শাকিব খানের সঙ্গে প্রেমের কথা শোনা যায় বুবলির। এসব প্রশ্নের জবাব বুবলি মুঠোফোনে দিয়েছেন দ্য ডেইলি স্টার অনলাইনের কাছে…

  • Afran Nisho

    ‘আমার আইডল হুমায়ুন ফরীদি’

    আফরান নিশো এই সময়ের টিভি নাটকের অন্যতম জনপ্রিয় একজন অভিনেতা। ২০১৯ সালের আলোচিত কিছু নাটকের একটির নাম- ‘এই শহরে’। নাটকটিতে অভিনয় করে আলোচনায় এসেছেন তিনি। এছাড়াও, তিনি ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করে দর্শকপ্রিয় হয়ে উঠছেন দিন দিন।

  • Kabari

    ঋত্বিক ঘটকের প্রতিটি ফ্রেম এক একটি শিল্পকর্ম: কবরী

    বরেণ্য পরিচালক ঋত্বিক ঘটকের জন্মদিন আজ (৪ নভেম্বর)। এই পরিচালকের সঙ্গে ‘তিতাস একটি নদীর নাম’ চলচ্চিত্রে কাজ করেছেন বাংলাদেশের স্বনামধন্য অভিনেত্রী সারাহ কবরী। ঋত্বিক ঘটকের সঙ্গে তার পরিচয়, কাজের অভিজ্ঞতাসহ চলচ্চিত্রে প্রথম সুযোগ পাওয়া নিয়ে কবরী কথা বলেছেন দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে।

  • puja_cherry-1.jpg

    ব্যক্তিগত বিষয়গুলো একটু আলাদাই থাক: পূজা চেরি

    নতুন প্রজন্মের নায়িকাদের মধ্যে আলোচিত নাম পূজা চেরি। ইতিমধ্যে ‘পোড়ামন ২’, ‘দহন’, ‘নূরজাহান’ ও ‘প্রেম আমার ২’ নামের চারটি ছবি মুক্তি পেয়েছে তার। প্রতিটি ছবিতেই প্রশংসিত হয়েছেন এই নায়িকা। ‘পোড়ামন ২’ ছবিটি মুক্তির পর ব্যবসা সফলতার শীর্ষে অবস্থান করেছিলো। বর্তমানে ব্যস্ত রয়েছেন ‘জিন’ ছবির শুটিংয়ে। পাশাপাশি করছেন ‘শান’ নামের আরেকটি ছবির শুটিং। দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে আলাপচারিতায় জীবনের অনেক কথা বলেছেন অকপটে।

Top