নজরুল জন্মজয়ন্তীতে কল্পনা আনাম ও প্রতিশ্রুতিশীল শিল্পীদের নতুন অ্যালবাম | The Daily Star Bangla
১১:৫৮ পূর্বাহ্ন, মে ২২, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ১২:০৫ অপরাহ্ন, মে ২২, ২০১৯

নজরুল জন্মজয়ন্তীতে কল্পনা আনাম ও প্রতিশ্রুতিশীল শিল্পীদের নতুন অ্যালবাম

স্টার অনলাইন রিপোর্ট

আসছে ১২০তম নজরুল জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রতিবছরের মতো এবারও নজরুল সংগীতশিল্পী কল্পনা আনাম এবং নতুন প্রজন্মের প্রতিশ্রুতিশীল শিল্পীদের নতুন অ্যালবাম প্রকাশিত হতে যাচ্ছে আগামী ২৫ মে।

কল্পনার ১৩টি নজরুলের অপ্রচলিত গান নিয়ে একটি এবং নতুন প্রজন্মের শিল্পীদের নিয়ে সংকলিত নজরুলের অপ্রচলিত গানের তিনটি নতুন অ্যালবাম অনলাইনে প্রকাশ করা হবে।

সিডিগুলো হলো: ‘তোমারেই আমি চাহিয়াছি প্রিয়’ (কল্পনা আনাম একক- দ্বাদশ খণ্ড), ‘দিও বর হে মোর স্বামী (নজরুল সংগীত সংকলন ১ম খণ্ড), ‘আধো ধরণী আলো আধো আঁধার’ (নজরুল সংগীত সংকলন ২য় খণ্ড) এবং ‘সদা মন চাহে’ (নজরুল সংগীত সংকলন ৩য় খণ্ড)। সিডিগুলো কল্পনার নিজস্ব ওয়েবপেজে (www.kalponaanam.com) আগামী ২৫ মে থেকে পাওয়া যাবে।

এবারের সিডিগুলোতে গানের ধরণ সম্পর্কে কল্পনা বলেন, “শুরুর দিকে প্রকাশিত সিডিগুলোতে কিছু জনপ্রিয় এবং কিছু অপ্রচলিত গান দিয়ে সাজিয়েছিলাম। কিন্তু, পরে এতো ভালো ভালো অপ্রচলিত গানের সূত্র খুঁজে পেলাম যে পরের সিডিগুলোতে অপ্রচলিত গানের সংখ্যাই বেশি। এবারের সিডিগুলোতে বেশ কিছু কৌতূহলোদ্দীপক গান গেয়েছি যেমন শিরোনামের গান ‘তোমারেই আমি চাহিয়াছি প্রিয়’- এই গানটির বহুল প্রচলিত সুরটির কোনো আদি সূত্র পাওয়া যায় না। আমি এই গানটির মূল শিল্পী নীলমনি সিংহ এর থেকে প্রাপ্ত সুরটি অনুসরণ করে গানটি গেয়েছি। ‘প্রিয় যাই যাই বলো না’- গানটিরও বহুল প্রচলিত একটি সুর রয়েছে যার আদি সূত্র খুঁজে পাওয়া যায় না। এই গানটিও আদি রেকর্ডের সুর অনুযায়ী গানটি গাওয়ার চেষ্টা করেছি।”


তিনি আরও জানান, “ইদানীংকালে হারিয়ে যাওয়া বেশ কিছু গানের নতুন করে খোঁজ পাওয়া গেছে যেগুলো থেকে কয়েকটি এবারের অ্যালবাম এ গেয়েছি। ‘মুর্শিদ-পীর বলো বলো’, ‘আনো আনো অমৃত বারি’, ‘স্নিগ্ধ শাম কল্যাণ রূপে’, ‘শ্রান্ত বাঁশরী সকরুণ সুরে’, ‘সোনার চাঁপা ভাসিয়ে দিলে’- সেরকম কয়েকটি গান ইত্যাদি। মজার ব্যাপার হলো এই গানগুলো খুঁজতে গিয়ে, কণ্ঠে তুলে নিতে গিয়ে, তার সাথে সাথে আরও নানা চমকপ্রদ তথ্য পেয়েছি বিভিন্ন সূত্র থেকে। এ ব্যাপারে আন্তরিক কৃতজ্ঞতা জানাই পার্থ সারথি সিকদার, জিল্লুর রহমান এবং সিরাজ সাঁই-কে যাদের প্রত্যক্ষ এবং পরোক্ষ সহায়তা আমাকে নজরুলের প্রমিত বাণী ও সুর  অন্বেষণে নানাভাবে পথ দেখিয়েছে।”

নতুন প্রজন্মের শিল্পীদের নিয়ে ৩টি সংকলন সম্পর্কে কল্পনা বলেন, “আমি বরাবরই মনে করি যে ঢাকায় এবং ঢাকার বাইরে বহু ভালো কণ্ঠের অধিকারী, গুণি শিল্পী রয়েছেন যারা যথাযথ প্রচারের মাধ্যম পাচ্ছে না বলে কালের আবর্তে হারিয়ে যাচ্ছেন। আমি ছায়ানটে শিক্ষক হিসেবে প্রতিবছর এই রকম বহু প্রতিভার সন্ধান পাচ্ছি। সেই সাথে ঢাকার বাইরে আমাদের সংগঠন বাংলাদেশ নজরুল সংগীত সংস্থার মাধ্যমে প্রশিক্ষণ দিতে গিয়েও বহু গুণি শিল্পী এবং ভালো কণ্ঠের খোঁজ পাচ্ছি। তাদের মধ্য থেকেই প্রাথমিকভাবে কয়েকজনকে নির্বাচিত করে এবারে সংকলন হিসেবে  তিনটি অ্যালবাম প্রকাশ করার একটি প্রয়াস নিলাম।”

“এই পরিকল্পনার মাধ্যমে কাজী নজরুল ইসলামের অপ্রচলিত গানগুলো এই প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছি এবং প্রচুর সাড়া পাচ্ছি,” উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন, “আগামী সেপ্টেম্বর বা অক্টোবরে আরও বেশ কিছু নতুন কণ্ঠ নিয়ে আরও ৩টি অ্যালবাম প্রকাশ করা হবে।”

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top