মহানায়িকা সুচিত্রা সেনের আজ ৯০তম জন্মদিন | The Daily Star Bangla
০২:৪৭ অপরাহ্ন, এপ্রিল ০৬, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০২:৫৩ অপরাহ্ন, এপ্রিল ০৬, ২০২১

মহানায়িকা সুচিত্রা সেনের আজ ৯০তম জন্মদিন

স্টার অনলাইন রিপোর্ট

মহানায়িকা সুচিত্রা সেন ১৯৩১ সালের ৬ এপ্রিল বাংলাদেশের বৃহত্তর পাবনার সিরাজগঞ্জ মহকুমার ভাঙাবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। কিংবদন্তি এই অভিনেত্রীর ৯০তম জন্মদিন আজ।

সুচিত্রা সেনের প্রকৃত নাম রমা দাশগুপ্ত। পাবনা শহরেই কেটেছে তার শৈশব-কৈশোর। ১৯৪৭ সালে দেশভাগের আগে পরিবারের সঙ্গে কলকাতায় চলে যান তিনি।

সুচিত্রা সেন হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১৪ সালের ১৭ জানুয়ারি মারা যান।

মহানায়িকার জন্মদিনে থাকছে তার অভিনীত কালজয়ী পাঁচ চলচ্চিত্রের কথা।

হারানো সুর

অজয় কর পরিচালিত সুচিত্রা সেন অভিনীত ‘হারানো সুর’ ১৯৫৭ সালে মুক্তি পায়। উত্তম কুমার অভিনীত ও প্রযোজিত এই ছবিটি ভারতের রাষ্ট্রপতির পক্ষ থেকে ‘সার্টিফিকেট অব মেরিট’ লাভ করে।

সাগরিকা

অগ্রগামী পরিচালিত এই ছবিটা মুক্তি পায় ১৯৬৫ সালে। গ্রামের গরিব ঘরের মেধাবী ছাত্র অরুণ (উত্তম)। কলেজেই সাগরিকার (সুচিত্রা) প্রেমে পড়ে। অরুণের ছাত্রী শিপ্রা তাতে বাদ সাধে। ভুল বোঝাবুঝির কারণে অভিমানী অরুণ ফিরে আসে গ্রামে। এক দুর্ঘটনায় অরুণ অন্ধ হলে তার সেবার ভার নেয় সাগরিকা।

দেবদাস

বিমল রায় পরিচালিত ‘দেবদাস’ ১৯৫৫ সালে মুক্তি পায়। সুচিত্রা সেন অভিনীত প্রথম হিন্দি ছবি এটি। ছবিতে অভিনয় করেছিলেন দীলিপ কুমার (দেবদাস), সুচিত্রা (পারু) এবং বৈজয়ন্তীমালা (চন্দ্রমুখী)। ছবিটির সংগীত পরিচালনায় ছিলেন শচীনদেব বর্মণ।

দীপ জ্বেলে যাই

অসিত সেনের পরিচালনায় ১৯৫৯ সালে মুক্তি পায় ‘দীপ জ্বেলে যাই’। এ ছবিতে অভিনয় করেছিলেন সুচিত্রা সেন, বসন্ত চৌধুরী, পাহাড়ি স্যান্যাল। আশুতোষ মুখোপাধ্যায়ের ছোটগল্প ‘নার্স মিত্র’ অবলম্বনে চলচ্চিত্র ‘দীপ জ্বেলে যাই’। ছবিটির সংগীত পরিচালক ছিলেন হেমন্ত মুখোপাধ্যায়।

আঁধি

খ্যাতিমান কবি, গীতিকার, পরিচালক গুলজার পরিচালিত ‘আঁধি’ ছবিটি ১৯৭৪ সালে মুক্তি পায়। এটি ছিলো সুচিত্রা অভিনীত শেষ হিন্দি ছবি। ছবির সংগীত পরিচালনায় ছিলেন রাহুলদেব বর্মণ। এ সিনেমায় অভিনয়ের জন্য সুচিত্রা সেন ফিল্মফেয়ার আসরে সেরা অভিনেত্রীর মনোনয়ন পান। আর তার বিপরীতে অভিনয় করে সঞ্জীব কুমার সেরা অভিনেতার পুরস্কার জয় করেন।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top