ভ্রমণ | The Daily Star Bangla
  • first aid backpack

    ভ্রমণে স্বাস্থ্য সচেতনতা

    স্বাস্থ্যই সকল সুখের মূল। আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য রক্ষার্থে ভ্রমণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই ভ্রমণকালে সুস্থ থাকা প্রসঙ্গে কিছু টিপস দিয়েছেন রাজধানীর মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টারের অবস্ট্রেটিক্স অ্যান্ড গাইনোকোলজি ডিপার্টমেন্টের মেডিক্যাল অফিসার ডা. তানজিমা হক।

  • ​টিউলিপের স্বর্গরাজ্যে

    ব্রাসেলসের আবহাওয়া লন্ডনের মতোই। এই রোদ, এই বৃষ্টি। সকালে রোদ দেখলে যেমন আনন্দে লাফিয়ে ওঠার কিছু নেই, তেমনি বৃষ্টি দেখেও গোমড়ামুখে বসে থাকার মানে হয় না। এমনকি মাঝে মাঝে আবহাওয়ার ফোরকাস্টও মেলে না।

  • বানিয়া লুকায় সাঁজের মায়া

    বানিয়া লুকা। বসনিয়া-হারজেগোভিনার দ্বিতীয় প্রধান শহর। রাজধানী সারায়েভোর কথা জানা ছিল অল্পবিস্তর। নব্বই দশক জুড়েই তো পশ্চিমা মিডিয়ার দৈনন্দিন সংবাদ শিরোনামে ছিল বসনিয়া, সার্বিয়ার জাতিগত দাঙ্গা, ক্রোয়াট মুসলিম, গণহত্যা, মসজিদে হামলা, লুটতরাজ ইত্যাদি শব্দগুচ্ছ। সায়ায়েভো, আলিয়া ইজেতবেগোভিচ, স্লোবোদান মিলোসেভিচ, রাদোভান কারাদজিচ- এসব নাম ছিল বহুশ্রুত। তাহলে আমরা সারায়েভো না গিয়ে বানিয়া লুকা কেন যাচ্ছি?

  • দেখতে গিয়েছিলাম বর্ষবরণ বিজু

    চলুন, মাটি ও মানুষের সরল, নির্ভেজাল এক বর্ষবরণের গল্পে কাটিয়ে দেয়া যাক কিছুটা সময়। যাতে উঠে এসেছে দেশের পার্বত্য অঞ্চলের চাকমা জাতির ‘বিজু’ উৎসবের খানিক চিত্র।

  • রবীন্দ্র ভুবনে পতিসর

    পতিসর ০ কিলোমিটার

  • অরোরার সঙ্গে সাক্ষাৎ

    বাংলাদেশে থাকাকালীন একজন বন্ধুর কাছে শুনেছিলাম ইউরোপে নাকি নর্দান লাইট দেখতে পাওয়া যায়। ইন্টারনেটের বদৌলতে ছবিও দেখেছিলাম বেশ কিছু।

  • নদীর নাম ময়ূরাক্ষী

    ভ্যাঙ্কুভার শহর থেকে ৮০০ কিমি দূরত্বে লেক লুইস। কানাডার মানুষের কাছে বেশ জনপ্রিয় একটি ভ্যাকেশন স্পট এটি।

  • দৌড়ে টেকনাফ থেকে তেঁতুলিয়া

    বিশ দিন, এক হাজার কিলোমিটারেরও বেশি পথ। পুরোটা পাড়ি দিয়েছেন দৌড়ে। বাংলাদেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত দৌড়ে শেষ করা এই মানুষটির নাম শামসুজ্জামান আরাফাত।

  • মেয়েদের ভ্রমণবৃত্তান্ত এবং অন্যান্য

    ট্রাভেলার নামটার সঙ্গে পরিচয় সবার। এর সঙ্গে পরিচয় থাকলেও একেবারেই অজানা ট্রাভেলেটস শব্দটি। অবশ্য সেটা অস্বাভাবিক কিছু নয়, যেখানে মেয়েদের ঘর থেকে পা ফেলার আগেই মুখোমুখি হতে হয় পুরো সমাজের, সেখানে মেয়েদের ঘুরে বেড়ানোর বিষয়টি কীভাবে প্রতিষ্ঠিত হবে? হ্যাঁ, মেয়ে ভ্রমণকারীদের বোঝাতেই ট্রাভেলেট শব্দটি ব্যবহার করা হয়।

  • সেদিন দু’জনে

    একটি সম্পর্ক নতুন হোক কিংবা পুরনো সেটাকে টিকিয়ে রাখতে ও নিজেদের মধ্যে ভালোবাসাকে গভীর করে তোলার জন্য মানুষ সবচেয়ে বেশি পছন্দ করে দূরে বা কাছে কোথাও ঘুরে বেড়ানো। খুব নিরিবিলি কোনো সবুজ সমারোহে একান্তে কিছু সময় দেয়া-নেয়া আর নিজের সঙ্গী বা প্রিয়জনের সঙ্গে পাশাপাশি হেঁটে চলা, কিছু সুন্দর স্মৃতি ধরে রাখার চেষ্টা করে। ঢাকার ভেতরে রয়েছে বেশ কিছু জায়গা, যেখানে একটু সময় নিয়েই ঘুরে আসতে পারেন প্রিয়জনকে নিয়ে, কাটাতে পারেন কিছুটা সময় বিশেষ কোনো দিনে

  • মারমেইড বিচ রিসোর্ট

    ‘বিচ’ কথাটি শোনার সঙ্গে সঙ্গে যেন সমুদ্রের ঢেউয়ের গর্জন শুনতে পাচ্ছি। মনে পড়ে গেল উপচেপড়া ঢেউয়ে গা ভাসিয়ে দেয়া, ঠান্ডা বাতাসে পা ভিজিয়ে রাতে সমুদ্রের পাড়ে দাঁড়িয়ে থাকা।

  • বিশ্বজুড়ে পথখাবার

    ভ্রমণের সঙ্গে ভোজনের সম্পর্ক চিরায়ত। কোথাও ভ্রমণে গিয়ে সেখানকার খাবার চেখে না দেখলে ভ্রমণ কেমন যেন অপূর্ণই থেকে যায়।এখানে বিশ্বের বিভিন্ন দেশের কিছু অসাধারণ পথখাবারের পরিচিতি তুলে ধরা হলো। খাবারগুলোয় প্রতীয়মান সে দেশের স্বাদ, বৈশিষ্ট্য ও ঐতিহ্য।

  • মায়াবী শহর থেকে বিস্ময়কর ব্রিজ

    ভ্রমণ কখনো শখ, কখনো নেশা, কখনো জীবন। আমরা দু’জন- ‘প্রায় যাযাবর’ এক দম্পতি; ইউরোপের দুটি শহরে পড়াশোনা করতে আসার সুবাদে বেশ ঘুরছি এ-দেশ, ও-দেশ।আজ বলব মায়াবী শহর ড্রেসডেন থেকে বিস্ময়কর বাস্তেই ব্রিজ সফরের গল্প।

  • ভ্রমণানুষঙ্গ

    ভ্রমণানন্দের রেশ মলিন হয়ে যেতে পারে যদি বেড়াতে গিয়ে মনে হয় গুরুত্বপূর্ণ কোনো অনুষঙ্গ রয়ে গেছে বাড়িতেই। তাই ভ্রমণের ছোটখাটো অনুষঙ্গের ব্যাপারে বিস্তারিত থাকছে এই লেখায়।

  • সাফা কবির

    ভ্রমণে রূপসী

    বেড়ানোর আনন্দ এই শীতের সময় এক অন্যরকম অনুভূতি জাগায়। আর দেখা যায় কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যানটা আমাদের শীতেই বেশি হয়।

  • Grand sultan

    প্রকৃতির সান্নিধ্যে কিছুটা সময়

    ভ্রমণে শুধু জায়গা কিংবা প্রাকৃতিক সৌন্দর্যেই মুগ্ধ হতে হবে তা কিন্তু নয়। প্রতিদিনের একঘেয়ে জীবন ছেড়ে কিছুটা আয়েশী জীবনযাপন, প্রকৃতির মাঝেই সুন্দরভাবে দুটো দিন কাটিয়ে দেয়া এমনটাও থাকে অনেকের উদ্দেশ্য। তাই দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে প্রাকৃতিক সান্নিধ্যে বিলাসবহুল সব রিসোর্ট। এমনই কিছু রিসোর্টের কথা জেনে নেই...

  • ধূপ্পানি ঝর্ণা

    বাংলাদেশের বাকেট লিস্ট

    কী থাকা উচিত আপনার ট্র্যাভেল বাকেট লিস্টে? চলুন দেখে নিই এমন দশটি স্থানের বিশদ বর্ণনা।

  • Sundarbans

    শুধু বাঘ দেখতে নয়, আনন্দ আর আলসেমি করতে গেলাম সুন্দরবন

    আমরা ভেবেছিলাম যাই সুন্দরবন, দলেবলে বাঘ দেখে আসি। বাঘের দেখা যদি নাও পাই, নিদেনপক্ষে কুমির ও হরিণ দেখে আসি। তাই বেশ বড় একটা দল নিয়ে, চাঁদনি রাতকে সামনে রেখে, আমরা চললাম বাঘ দেখতে। তবে যাত্রা শুরুর ঠিক পরে পরেই বুঝতে পেরেছিলাম এ যাত্রায় বাঘ-কুমির না দেখলেও চলবে, সুন্দরবনে যেতে পারলেই হবে। কারণ এই ২৭টি মানুষ হৈচৈ করতে করতে যেভাবে খুলনাগামী ‘সুন্দরবন এক্সপ্রেস’ ট্রেনে চেপে বসলাম, সে আনন্দ লিখে বোঝানো যাবে না। অবিরত গল্প, হাসাহাসি, খাইদাই, পথে যেতে যেতে কতকিছু দেখা আর ছবি তোলা।

  • সুখী মানুষের দেশে

    ছবির মতো সুন্দর দেশ ভুটান। হিমালয়ের কোলে সুখী মানুষদের দেশটি ঘুরে এসে অভিজ্ঞতা বর্ণনা করেছেন নাজিয়া ইসলাম

  • foyslake

    সবুজে সাজানো

    ঘর ছেড়েছেন চার দেয়ালের বন্দিত্ব থেকে কিছুটা হাঁফ ছেড়ে বাঁচতে, খোলা প্রাণে নিঃশ্বাস নিতে। কিন্তু হোটেলের চার দেয়াল কি পারে সেই প্রাণভরা প্রশ্বাস উপহার দিতে? অনেকেই চান মুক্ত পরিবেশে, সবুজের সমারোহের মাঝে ঈদের ছুটির দিনগুলো কাটাতে। যদি আপনি তাই চান তবে খুঁজে নিতে পারেন দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা রিসোর্টগুলোতে। সুন্দর সবুজ পরিবেশে সময় কাটিয়ে আসতে জেনে নিন আমাদের দেশে সুন্দর কিছু রিসোর্টের নামধাম আর যোগাযোগের ঠিকানা।

  • ভ্রমণে ভোজন

    ঈদের আগে চাপটা থাকে শপিংমলে; আর পরে সেটা গিয়ে পড়ে বিভিন্ন পর্যটন কেন্দ্রে। ঈদের ছুটিতে সবাই নিজের পছন্দমতো জায়গায় পরিবার ও বন্ধু-বান্ধব নিয়ে বেড়াতে যান, চেষ্টা করেন সর্বোচ্চটুকু দিয়ে ছুটির এই দিনগুলো উপভোগ করতে। ভ্রমণের একটি অংশ থাকে খাবার-দাবারের বিষয়। সবাই চেষ্টা করেন ঘুরতে এসে সেখানকার প্রসিদ্ধ কোনো খাবারের স্বাদ নিতে।

  • পাপের শহরে

    সম্প্রচার দুনিয়ার সবচেয়ে বড় শো দ্য ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্রডকাস্টারস বা এনএবি-তে যোগ দিতে লাসভেগাসে গিয়েছিলেন সম্প্রচার পেশায় থাকা গণমাধ্যম কর্মী মাসুদ মারফি। সম্মেলন শেষে ঘুরেছেন লাসভেগাস। জানার চেষ্টা করেছেন এই পাপের শহরের হালহদিস।

  • ঈদের ভ্রমণ প্রস্তুতি

    দেখতে দেখতে রোজার দুই সপ্তাহ চলেই গেল! ভ্রমণপিপাসুদের সুবর্ণ সময় চলে এসেছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, অফিস-আদালত বন্ধ, হারিয়ে যাওয়ার নেই যে মানা। পরিবার-পরিজন নিয়ে হলেও বেরিয়ে পড়ার এই তো সময়। তবে আজকাল ভ্রমণ যেন শখ নয়, নেশায় পরিণত হয়েছে। তাই সুযোগ পেলেই শহরের বাইরে বের হয়ে পড়ছে অনেক তরুণ-তরুণীর দল, কাঁধে ব্যাকপ্যাক চড়িয়ে। আর ঈদের মতো লম্বা ছুটি হলে তো পুরোই পোয়াবারো। সেই আনন্দ যেন বিষাদের কারণ না হয়ে দাঁড়ায় সেটাও মাথায় রাখা অতি জরুরি। ঈদের ছুটিতে নিজের আনন্দ ভ্রমণকে আরো সুখকর, স্মৃতিমধুর করার জন্য আসুন প্রস্তুতির ব্যাপারে সচেতন হই। জেনে নিই প্রয়োজনীয় করণীয়।

Top