বাউল রণেশ ঠাকুরের জন্য সংহতি কনসার্ট | The Daily Star Bangla
০১:০৭ অপরাহ্ন, মে ২৮, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৮:৫৭ অপরাহ্ন, মে ২৮, ২০২০

বাউল রণেশ ঠাকুরের জন্য সংহতি কনসার্ট

দ্বোহা চৌধুরী, সিলেট

দুর্বৃত্তের দেওয়া আগুনে পুড়েছে বাউল শাহ আব্দুল করিমের অন্যতম শিষ্য বাউল রণেশ ঠাকুরের গানের ঘর, বাদ্যযন্ত্র ও গানের খাতা।

বাউল রণেশ ঠাকুরের সঙ্গে সংহতি প্রকাশ করে প্রতিবাদ জানাতে ও দেশে বারবার হামলার শিকার হওয়া বাউলদের পাশে দাঁড়াতে লাইভ কনসার্টের আয়োজন করেছেন একদল প্রবাসী বাংলাদেশি।

বাদ্যযন্ত্রহীন ‘সলিডারিটি কনসার্ট ফর রণেশ ঠাকুর’ নামের এ আয়োজন আগামী ৩০ মে রাত ৮টায় কনসার্টের সহযোগী সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকম, দাশ এন্ড কোং ও নগরনাট এর ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

দেশের খ্যাতনামা সংগীতশিল্পী— বাউল শফি মণ্ডল, দলছুটের বাপ্পা মজুমদার, জলের গানের রাহুল আনন্দ, মেঘদলের শিবু কুমার শীল, সংগীতশিল্পী কনক আদিত্য, পিন্টু ঘোষ, অবসকিউরের সাঈদ হাসান টিপু, বাউল বশির উদ্দিন সরকার, বাউল সূর্য্যলাল দাশ— এ কনসার্টে গান পরিবেশন করবেন।

এছাড়াও, কানাডা থেকে আর্ক ও চাইমের ভোকাল আশিকুজ্জামান টুলু, যুক্তরাজ্য থেকে গৌরী চৌধুরী, ক্ষ এর সোহিনী আলম ও অমিত দে, যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, ভারত থেকে দোহার ব্যান্ডের রাজীব দাস, অস্ট্রেলিয়া থেকে সুরধ্বনীর পারমিতা দে ও জার্মানি থেকে শবনম সুরিতা ডানা গাইবেন এ কনসার্টে।

কনসার্টের সমন্বয়ক উজ্জ্বল দাশ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এ কনসার্ট কেবলমাত্র বাউল রণেশ ঠাকুরের গানের ঘর পুড়িয়ে দেওয়ার প্রতিবাদ নয়, বরং যুগের পর যুগ ধরে চলতে থাকা বাউলসংস্কৃতির উপর হামলার প্রতিবাদ।’

‘করোনাভাইরাস মহামারির মধ্যে আয়োজিত এ কনসার্টে অংশগ্রহণকারী শিল্পীরা ঘরে বসেই গাইবেন’ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘এ কনসার্টের মাধ্যমে কেবলমাত্র রণেশ ঠাকুর নয়, বরং এ সময় দুর্দশায় থাকায় বাউলদের সহযোগিতায় উদ্যোগ নেওয়া হবে।’

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top