ঈদে আলোচিত-বিতর্কিত নাটক

গেল ঈদুল আযহায় টেলিভিশন চ্যানেল ও ইউটিউব মিলিয়ে প্রায় দেড়শ নাটক প্রচারিত হয়েছে। এগুলোর মধ্যে অল্প কয়েকটি নাটক দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। দু-একটা নাটকের গল্প বিদেশি গল্পের অনুকরণে তৈরি বলেও অভিযোগ উঠেছে।
ছবি: সংগৃহীত

গেল ঈদুল আযহায় টেলিভিশন চ্যানেল ও ইউটিউব মিলিয়ে প্রায় দেড়শ নাটক প্রচারিত হয়েছে। এগুলোর মধ্যে অল্প কয়েকটি নাটক দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। দু-একটা নাটকের গল্প বিদেশি গল্পের অনুকরণে তৈরি বলেও অভিযোগ উঠেছে।

'ঘটনা সত্য' শিরোনামের একটি নাটকের সংলাপ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম সরব রয়েছে। 'বিশেষ চাহিদা সম্পন্ন' শিশুদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করায় এ নিয়ে প্রতিবাদ হয়। পরে প্রযোজনা প্রতিষ্ঠান ইউটিউব থেকে নাটকটি সরিয়ে নেয়।

তবুও, প্রশ্ন থেকেই যায়। কীভাবে রচয়িতা এমন সংলাপ লিখলেন? এরপর, পরিচালকও সেই সংলাপ দেখেছেন। টেলিভিশন নাটকের প্রিভিউ কমিটি থাকে। তারা নাটকটি দেখে কীভাবে তা প্রচারের উপযুক্ত মনে করলেন? কারও মনেই কি এ নিয়ে প্রশ্ন জাগল না?

অভিনয়শিল্পী, পরিচালক ও প্রযোজনা প্রতিষ্ঠানের সদস্যরা বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছেন।

নাটকটির অভিনয়শিল্পীদের দোষ নেই বলে গতকাল সোমবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে অভিনয়শিল্পী সংঘ।

বিতর্ক ছাড়াও ঈদে প্রচারিত কয়েকটি নাটক নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ও টেলিভিশন দর্শকদের আগ্রহ দেখা গেছে।

ঈদুল আযহায় প্রচারিত নাটকগুলোর মধ্যে জিয়াউল ফারুক অপূর্ব অভিনীত ও মাহমুদুর রহমান হিমি পরিচালিত '২১ বছর পরে'র কথা বলেছেন অনেকেই। নাটকটিতে অপূর্বের পাশাপাশি মনিরা মিঠু ও তাসনিয়া ফারিনের অভিনয়ে মুগ্ধ অনেক দর্শক।

এ ছাড়া, অপূর্ব অভিনীত অন্য নাটক 'শনির দশা', 'আগডুম বাগডুম', 'মন দরিয়া'র কথা বলেছেন অনেকেই।

আফরান নিশো অভিনীত নাটকগুলোর মধ্যে 'চিরদিন আজ' দর্শকদের পছন্দ তালিকায় রয়েছে। ভিকি জাহেদ পরিচালিত এই নাটকে নিশো-মেহজাবিনের অনবদ্য অভিনয়ের কথা বলেছেন কোনো কোনো দর্শক।

নিশো অভিনীত 'হ্যালো শুনছেন', 'কায়কোবাদ' ও 'অন্য এক প্রেম' নাটকও প্রশংসিত হয়েছে।

মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত ও মুশফিক আর ফারহান অভিনীত 'সুইপার ম্যান' নাটকের কথাও বলেছেন অনেকেই। এখানে সুইপার চরিত্রে মুশফিক আগামী দিনের অভিনেতা হিসেবে নিজেকে প্রমাণ করেছেন বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

একই পরিচালকের 'মায়ের ডাক' নাটকটিও প্রশংসিত হয়েছে। এতে দিলারা জামানসহ আরও অভিনয় করেছেন মম, তাহসান, তৌসিফ, জোভান, তাসনিয়া ফারিন ও কেয়া পায়েল।

আলোচিত অন্য নাটকের মধ্য আছে তারিক আনাম খান ও আফরান নিশো অভিনীত 'আপন'। এটি পরিচালনা করেছেন কাজল আরেফিন অমি।

প্রবীর রায় চৌধুরী পরিচালিত 'বাবা তোমাকে ভালোবাসি' নাটকটির প্রশংসা করেছন দর্শকরা। এতে অভিনয় করেছেন আবুল হায়াত, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, জোভান ও তাসনিয়া ফারিন।

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

1h ago