কানের লাল গালিচায় নারীর সম-অধিকারের দাবি | The Daily Star Bangla
০৫:১৮ অপরাহ্ন, মে ১৪, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ০৫:৩২ অপরাহ্ন, মে ১৪, ২০১৮

কানের লাল গালিচায় নারীর সম-অধিকারের দাবি

স্টার অনলাইন রিপোর্ট

ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে ঘটে গেল এক অভিনব ঘটনা যা উৎসবের ৭০ বছরের ইতিহাসে ঘটেনি। উৎসবের লাল গালিচায় দাঁড়িয়ে অভিনেত্রীরা চলচ্চিত্রে নারীর সম-অধিকারের দাবি জানান। তাঁরা প্রতিবাদ জানান নারীর প্রতি চলমান সবধরনের বৈষম্যের।

কান চলচ্চিত্র উৎসবের অন্যতম বিচারক অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্লানচেট এই আন্দোলনে একাত্মতা প্রকাশ করলে তা আরও জোরালো হয়ে উঠে। উৎসব আয়োজকদের পক্ষ থেকেও সমর্থন জানানো হয় এই আন্দোলনের প্রতি।

গত ১২ মে বার্তা সংস্থা এপি জানায়, প্রতিবাদ অনুষ্ঠানের শুরুতে কেট একটি ঘোষণাপত্র পাঠ করে শোনান। তিনি বলেন, “আমরা আজ এখানে একত্র হয়েছি। এই একত্র হওয়াটি পরিবর্তন এবং অগ্রগতির পক্ষে আমাদের দৃঢ় অবস্থানের প্রতীক।”

আয়োজকদের মতে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘টাইমস আপ’ আন্দোলন এবং এই আন্দোলনের ফরাসি সংস্করণ ৫০৫০x২০২০ এর সঙ্গে মিল রেখেই প্রতিবাদ সমাবেশটি অনুষ্ঠিত হয়েছে। এর ফলে বোঝা যায়, “সমাজে ও পেশাগত জায়গায় নারীদের সমতার বিষয়টি এখনো বহু দূরেই রয়ে গেছে।”

বিশেষ করে, চলচ্চিত্র অঙ্গণে নারীদের সমতার দাবি জানিয়ে সেদিন কানের লাল গালিচায় অনেকের মধ্যে সমবেত হয়েছিলেন স্বনামধন্য অভিনেত্রী সালমা হায়েক, জেন ফন্ডা, ‘ওয়ান্ডার ওম্যান’-এর পরিচালক প্যাটি জেনকিনস প্রমুখ।

এই প্রতিবাদ অনুষ্ঠানটি শুরু হয়েছিল ফরাসি চলচ্চিত্র পরিচালক ইভা হুসনের কুর্দি নারীসেনাদের নিয়ে নির্মিত ‘গার্লস অব দ্য সান’-এর উদ্বোধনী প্রদর্শনের প্রাক্কালে।

হুসনের এই ছবিটি এবছর উৎসবের সেরা পুরস্কার পালমে ডিওর-এর জন্যে জমা পড়া ২১টি চলচ্চিত্রের অন্যতম। উৎসবের প্রতিযোগিতা বিভাগটিতে ২১ জনের মধ্যে মোট তিনজন নারী পরিচালকের চলচ্চিত্র রয়েছে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top