বরিশাল মেডিকেলে শয্যা বেড়েছে ১০০টি, জনবল বাড়ানোর দাবি চিকিৎসকদের

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অতিরিক্ত রোগীর চাপ সামলাতে শয্যা সংখ্যা ৫০ শতাংশ বাড়ানো হয়েছে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। ২০০ শয্যার হাসপাতালকে ৩০০ শয্যায় পরিণত করা হয়েছে।
বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিট থেকে এক রোগীকে আইসিইউতে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: টিটু দাস/স্টার

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অতিরিক্ত রোগীর চাপ সামলাতে শয্যা সংখ্যা ৫০ শতাংশ বাড়ানো হয়েছে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। ২০০ শয্যার হাসপাতালকে ৩০০ শয্যায় পরিণত করা হয়েছে।

তবে, শয্যা সংখ্যার সঙ্গে প্রয়োজনীয় লোকবল ও বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছেন হাসপাতালের চিকিৎসকরা।

আজ মঙ্গলবার হাসপাতাল পরিচালক ডা. এস এম সাইফুল ইসলাম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘হাসপাতালে বেড বাড়লেও ডাক্তার ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের সংখ্যা রয়েছে প্রয়োজনের তুলনায় অর্ধেক। এই জনবল দিয়ে কোনোভাবেই অতিরিক্ত রোগীদের সেবা দেওয়া অসম্ভব হবে না।’ এ জন্য তিনি শিগগিরই জনবল ও অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানোর দাবি জানান।

শের-ই-বাংলা মেডিকেল কলেজের পঞ্চম তলায় করোনা ইউনিটে বেড বাড়ানো হয়েছে। ছবি: টিটু দাস/স্টার

তিনি বলেন, ‘পরিস্থিতি মোকাবিলায় আমরা সদর হাসপাতালকেও ৫০ শয্যার করোনা ইউনিট গড়ে তোলার দাবি জানাচ্ছি।’

হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডের ইনচার্জ ডা. মনিরুজ্জামান শাহীন বলেন, ‘২০০ শয্যার করোনা ইউনিটে কাজ করতে গিয়েই আমরা হিমসিম খাচ্ছি। বাড়তি আরও ৫০ ভাগ শয্যা কীভাবে সামাল দেব জানি না।’

হাসপাতালটি টারশিয়ারি লেভেলের। উপজেলা ও জেলার অধিকাংশ রোগীদের সেখানে পাঠিয়ে দেওয়া হয় উল্লেখ করে তিনি বলেন, ‘বর্তমানে বরিশালে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ৪৫৯ জন। তাদের অর্ধেকেরও বেশি অর্থাৎ ২৩৬ জন ভর্তি আছেন শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। রোগীর চাপও দিনদিন বৃদ্ধি পাচ্ছে।’

এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক মো. জসিমউদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘শের-ই বাংলা মেডিকেল কলেজ বিভাগের একমাত্র করোনা ডেডিকেটেড হাসপাতাল। ফলে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ২০০ শয্যার হাসপাতালকে ৩০০ শয্যায় পরিণত করা হয়েছে।’

বিভাগীয় কমিশনার মো. সাইফুল ইসলাম বাদল বলেন, ‘এটি বাস্তবায়নের জন্য শের-ই বাংলা মেডিকেল কলেজের প্রভাষকদের ডিউটি দিতে হবে। শুধু বরিশালেই নয়, তাদের বরিশাল সদর, ঝালকাঠি ও পিরোজপুরে ডিউটি করতে হবে।’

করোনা আইসোলেশন ইউনিটে খোঁজ দিয়ে দেখা গেছে, হাসপাতালজুড়ে বহু সংখ্যক করোনা রোগী ও তাদের স্বজনদের ভিড়। অতিরিক্ত রোগীদের চাপ সামলাতে পঞ্চম তলায় আলাদা করে আরও ১০০ শয্যা প্রস্তুত রাখা হয়েছে। চলছে শীততাপ নিয়ন্ত্রণযন্ত্র বসানোর কাজ।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, বিভাগে ছয়টি জেলায় ছয়টি হাসপাতালে করোনা রোগীদের জন্য ৫২৩টি শয্যা রাখা রয়েছে। আজ মঙ্গলার দুপুর পর্যন্ত ৪৫৯ জন রোগী ভর্তি করা হয়েছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ৮৭৪টি নমুনা পরীক্ষা করে ৪৫৯ জনের করোনা পজিটিভ শনাক্ত করা হয়েছে। শনাক্তের হার ৫২ দশমিক ৫২ শতাংশ।

শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে ২৩৬ জন রোগী ভর্তি আছেন। হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবে ১৮৮টি নমুনা টেস্ট করে ১৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ।

Comments

The Daily Star  | English
books on Bangladesh Liberation War

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

16h ago