লকডাউনে সরবরাহ কম, বেড়েছে নিত্যপণ্যের দাম

লকডাউনে সরবরাহ তুলনামূলক কম হওয়ায় দাম বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের।
ছবি: স্টার ফাইল ফটো

লকডাউনে সরবরাহ তুলনামূলক কম হওয়ায় দাম বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের।

৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হওয়া টমেটোর বাজার মূল্য এখন ১১০ থেকে ১২০ টাকা। প্রতি কেজি ৪০ টাকায় বিক্রি হওয়া কাঁচামরিচ এখন ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতারা জানান, ঈদের পর ঢাকার বাইরে থেকে টমেটো ও কাঁচামরিচ খুব কম আসায় দাম বেড়েছে।

রাজধানীর বিভিন্ন অঞ্চলে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দাম বেড়েছে অন্যান্য শাকসবজি ও মাছেরও।

তারা জানান, ঈদের পর বিক্রি এক-চতুর্থাংশে নেমে এসেছে। অনেক পণ্য বিক্রি না হওয়ায় পচে গেছে। এ কারণেই ব্যবসায়ীরা তাদের ক্ষতি পুষিয়ে নিতে দাম বাড়িয়েছেন।

ঈদ এবং ঈদ পরবর্তী লকডাউনে বেশিরভাগ কাঁচাবাজারের দোকান খোলেনি। এলাকার ছোট দোকানগুলোও বেশিরভাগ বন্ধ ছিল। যেসব দোকান খোলা ছিল তার বেশিরভাগেই তাজা সবজি পাওয়া যায়নি।

গতকাল মিষ্টি কুমড়া, লাউ, ঝিঙা, পটল এবং করলার দাম কেজি প্রতি বেড়েছে পাঁচ থেকে ১০ টাকা।

চাষের মাছের মধ্যে রুই, কাতলা, পাঙ্গাশ ও তেলাপিয়ার দাম প্রতি কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। চিংড়ি, টেংরা ও ফলি মাছের দাম বেড়েছে ৫০ থেকে ১০০ টাকা।

তবে, ব্রয়লার মুরগি, দেশি মুরগি, সোনালি মুরগির পাশাপাশি ডিম, তেল, চিনি, আলু, আদা, রসুন, মশলার দাম প্রায় অপরিবর্তিত রয়েছে।

কাওরান বাজারের শাহ আলী ভাণ্ডারের মালিক ও টমেটো আমদানিকারক আবদুল লতিফ জানান, তিনি পাইকারি বাজারে প্রতি কেজি টমেটো ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি করছেন। যা ঈদের আগে ছিল ৬৫ থেকে ৭০ টাকা।

তিনি বলেন, 'এর আগে সর্বশেষ গত সোমবার টমেটো পেয়েছি। গুদাম থেকে অন্তত ২০ থেকে ২৫ শতাংশ টমেটো পচে গেছে। তাই দাম বাড়াতে হয়েছে। তবে গতকাল থেকে আবার পণ্য আসা শুরু হওয়ায় দাম আবার কিছুটা কমবে।'

কিছু ব্যবসায়ী জানিয়েছেন, লকডাউনের কারণে ট্রাক ভাড়া ১২ হাজার থেকে বেড়ে ২৫ হাজার টাকা হয়ে গেছে।

গতকাল কাজীপাড়া, শেওড়াপাড়া, মিরপুর-১১ ও ৬, কাওরান বাজার, ফার্মগেট বাজার সরেজমিনে পরিদর্শন করেন আমাদের প্রতিবেদক।

এ সময় ব্যবসায়ীরা জানান, বাজারে গ্রাহক কম। অন্যান্য সময়ের তুলনায় বেশি দামে মাছ কিনতে হচ্ছে বলে তারা বেশি দামে বিক্রি করছেন।

মাছ ব্যবসায়ী মনির হোসেন বলেন, 'প্রতি বছর এই সময়ে মাছের সরবরাহ কম থাকে। তাই দামও বাড়ে।'

কাওরান বাজারের মাছ ব্যবসায়ী মো. শফিক জানান, এখন মাছের বাজারে ক্রেতা কম। স্থানীয় মাছের সরবরাহ কম হওয়ায় দাম বেশি। ছোট মাছের দাম বেড়েছে প্রতি কেজি ৫০ থেকে ১০০ টাকা।

Comments

The Daily Star  | English

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

8h ago