যুক্তরাষ্ট্র প্রবাসী চিকিৎসকদের পাঠানো ২৫০ ভেন্টিলেটর ঢাকা পৌঁছেছে

দেশে করোনা রোগীদের চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র থেকে পাঠানো ২৫০টি ভেন্টিলেটর আজ রাতে দেশে আসছে। যুক্তরাষ্ট্র প্রবাসী তিন বাংলাদেশি চিকিৎসক ও জাতিসংঘের সাবেক এক কর্মকর্তা এই ভেন্টিলেটরগুলো পাঠানোর নেপথ্যে ভূমিকা রেখেছেন।
আজ শনিবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র থেকে আসা ২৫০টি ভেন্টিলেটর গ্রহণ করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিত্সক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ।

দেশে করোনা রোগীদের চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র থেকে পাঠানো ২৫০টি ভেন্টিলেটর আজ রাতে দেশে আসছে। যুক্তরাষ্ট্র প্রবাসী তিন বাংলাদেশি চিকিৎসক ও জাতিসংঘের সাবেক এক কর্মকর্তা এই ভেন্টিলেটরগুলো পাঠানোর নেপথ্যে ভূমিকা রেখেছেন।

আজ শনিবার রাত সাড়ে ৮টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই ভেন্টিলেটর গ্রহণ করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিত্সক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ।

বিমানবন্দরে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে অধ্যাপক আবদুল্লাহ বলেন, 'যুক্তরাষ্ট্র প্রবাসী ডা. জিয়াউদ্দিন আহমেদ, ডা. মাসুদুল হাসান, ডা. চৌধুরী হাফিজ হাসান, ডা. মাহমুদুর শামস বাপ্পী ও কানাডা প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ডা. আরিফুর রহমানের প্রচেষ্টায় এই ভেন্টিলেটর এসেছে। তাদের প্রচেষ্টার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।'

(বাম দিক থেকে) কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. চৌধুরী হাফিজ আহসান, নেফ্রলজিস্ট প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক, কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাসুদুল হাসান ও সাবেক সিনিয়র ইউএন অফিসিয়াল মাহমুদ উস শামস চৌধুরী।

তিনি বলেন, 'ভেন্টিলেটরগুলো প্রথমে যুক্তরাষ্ট্র থেকে নয়াদিল্লিতে পাঠানো হয়। সেখান থেকে বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে এগুলো দেশে আসে।'

তিনি আরও বলেন, 'প্রধানমন্ত্রী নিজে দিল্লিতে বাংলাদেশ হাইকমিশন, পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবাইকে এই ভেন্টিলেটর দ্রুত দেশে আনার নির্দেশনা দিয়েছিলেন।'

'আপনারা জানেন যে আইসিইউ স্থাপন করা রাতারাতি সম্ভব নয়। এটি পরিচালনার জন্য প্রশিক্ষিত জনবল প্রয়োজন। যে ভেন্টিলেটরগুলো এসেছে সেগুলো পোর্টেবল এবং গ্রামাঞ্চলে যেখানে আইসিইউ নেই সেখানে কাজে লাগানো যেতে পারে,' বলেন ডা. আবদুল্লাহ।

যুক্তরাষ্ট্র প্রবাসী কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. চৌধুরী হাফিজ আহসান, কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাসুদুল হাসান, নেফ্রলজিস্ট প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক ও সাবেক সিনিয়র ইউএন অফিসিয়াল মাহমুদ উস শামস চৌধুরীর ব্যক্তিগত উদ্যোগে ৪০০ ভেন্টিলেটরের ব্যবস্থা করেছেন। এর মধ্যে ২৫০টি ভেন্টিলেটর কয়েকদিন আগে যুক্তরাষ্ট থেকে দিল্লিতে এসে পৌঁছায়। সেগুলোই আজ ঢাকায় এলো। এর আগে তারা ১৫০টি ভেন্টিলেটর পাঠিয়েছেন বারডেম হাসপাতালে।

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and overseas employment and welfare.

4h ago