বৈরী আবহাওয়া-সার্ভারে ত্রুটি, বরিশালে ব্যাহত গণটিকা কার্যক্রম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বরিশাল বিভাগে ৩৫৬টি ইউনিয়ন, ৩০টি পৌরসভা ও একটি সিটি করপোরেশনে আজ মঙ্গলবার সকাল থেকে গণ টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। তবে, বৈরী আবহাওয়া ও সার্ভারের সমস্যার কারণে অনেক এলাকায় টিকাদান ব্যাহত হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের মধ্য গাজীপুর কমিউনিটি ক্লিনিক কেন্দ্রে গণটিকা কার্যক্রমে টিকা নিতে আসা ব্যক্তিদের সারি। ছবি: টিটু দাস/স্টার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বরিশাল বিভাগে ৩৫৬টি ইউনিয়ন, ৩০টি পৌরসভা ও একটি সিটি করপোরেশনে আজ মঙ্গলবার সকাল থেকে চলছে করোনাভাইরাস প্রতিরোধে গণ টিকাদান কার্যক্রম। তবে, বৈরী আবহাওয়া ও সার্ভারের সমস্যার কারণে অনেক এলাকায় টিকাদান ব্যাহত হয়েছে।

সকাল ১১টায় সরেজমিনে বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের মধ্য গাজীপুর কমিউনিটি ক্লিনিকে গিয়ে দেখা যায়, অনেকেই রেজিস্ট্রেশন না করে টিকা নিতে এসেছেন। ২ জন সাহায্যকারী তাদের সহযোগিতা করলেও, রেজিস্ট্রেশনের হার খুব কম।

সেখানে উপস্থিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান সবুজ দ্য ডেইলি স্টারকে জানান, ওই কেন্দ্রে ১৫০০ টিকা আসলেও, দুপুর ১২টা পর্যন্ত মাত্র ৩০০ জনকে টিকা দেওয়া হয়েছে।

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) এলাকায়ও টিকা নিতে আসা ব্যক্তিদের তেমন উপস্থিতি দেখা যায়নি। নগরীর ব্রজমোহন স্কুলে গিয়ে দেখা যায়, সেখানে দুপুর ১টা পর্যন্ত মাত্র ৩০ জন টিকা নিয়েছেন। এই কেন্দ্রের টিকাদানের লক্ষ্যমাত্রা ৫০০ নির্ধারণ করা হয়েছিল।

বিসিসি এলাকায় টিকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. ফয়সাল দ্য ডেইলি স্টারকে জানান, মহানগরী এলাকায় টিকার রেজিস্ট্রেশন কম হয়েছে। মাত্র ২ হাজার ৫০০ জন রেজিস্ট্রেশন করেছেন।

তার মতে, বিসিসি এলাকার ২ লাখ ৪০ হাজার ভোটারের একটি বড় অংশ ইতোমধ্যে টিকা নিয়েছে। তাই, টিকা নেয়নি এমন সংখ্যা খুব বেশি না।

যোগাযোগ করা হলে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের সহকারী পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা আজকের দিনে বিভাগে ৫ লাখ ১০ হাজার লোককে টিকা দেওয়ার প্রাথমিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলাম। কিন্তু, বৈরী আবহাওয়ার কারণে লক্ষ্যমাত্রা অর্জিত হতে নাও পারে।'

'যে কেন্দ্রগুলোতে আমরা গিয়েছি সেগুলোতে মানুষের উপস্থিতি ভালই পেয়েছি। কিছু কিছু এলাকায় বৈরী আবহাওয়ার কারণে সমস্যার কথা শুনেছি,' বলেন তিনি।

জানতে চাইলে বরিশালের সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন বলেন, 'বরিশাল জেলায় আমাদের ১ লাখ ৫০ হাজার টিকা দেওয়ার টার্গেট আছে। বিসিসি এলাকায় মানুষের অংশগ্রহণ কম কেন, তা এখনই বলতে পারব না।'

'তবে, সার্ভারের ত্রুটি ও বৈরী আবহাওয়ার কারণে টিকাদান ব্যাহত হয়েছে,' যোগ করেন তিনি।

তিনি জানান, সকাল ১১টার দিকে ১ ঘন্টারও বেশ সময় সার্ভারের ত্রুটির কারণে টিকার রেজিস্ট্রশন করতে সমস্যা হয়েছে।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

4h ago