ওমিক্রন: যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো কমিউনিটি ট্রান্সমিশন শনাক্ত

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন শনাক্ত করা হয়েছে। বৃহস্পতিবার এটি শনাক্ত হয় বলে জানিয়েছে, বার্তা সংস্থা রয়টার্স।
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন শনাক্ত করা হয়েছে। বৃহস্পতিবার এটি শনাক্ত হয় বলে জানিয়েছে, বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্বজুড়ে অত্যন্ত সংক্রামক এ ধরনটি ছড়িয়ে পড়ায় শীতকালে ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত রয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে সংক্রামিত বাসিন্দা সম্পূর্ণ ডোজ টিকা নেওয়া প্রাপ্তবয়স্ক পুরুষ। তবে, তিনি সম্প্রতিকালে নিউইয়র্ক সিটিতে ভ্রমণ করেছিলেন।

আক্রান্ত ব্যক্তি জানিয়েছেন, তিনি গত ১৯ থেকে ২১ নভেম্বর পর্যন্ত জাভিটস সেন্টারে একটি কনভেনশনে যোগ দিয়েছিলেন। এরপর ২২ নভেম্বর থেকে তিনি করোনায় আক্রান্ত হওয়ার লক্ষণগুলো টেরপান।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও বলেন, 'আমরা মিনেসোটাতে চিহ্নিত ওমিক্রন ভ্যারিয়েন্টের একটি ঘটনা সম্পর্কে জেনেছি। যেটি নিউ ইয়র্ক সিটিতে একটি কনফারেন্সে ভ্রমণের সঙ্গে জড়িত এবং আমাদের ধরে নেওয়া উচিত যে, আমাদের শহরে এটার কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে।'

তিনি আরও বলেন, 'আমরা রাজ্য এবং সিডিসি, সেইসঙ্গে জাভিটস সেন্টারের ইভেন্ট আয়োজকদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি এবং টেস্ট ও ট্রেস কর্পস সম্মেলনে অংশগ্রহণকারীদের সঙ্গে যোগাযোগ করব।'

মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বৃহস্পতিবার রয়টার্স নেক্সট কনফারেন্সে বলেছেন, 'ওমিক্রন সাপ্লাই চেইন সমস্যা বাড়িয়ে দিয়ে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি মন্থর করতে পারে।'

তিনি বলেন, 'এ বিষয়ে অনেক অনিশ্চয়তা রয়েছে। তবে, এটি গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। আমরা এখনো বিষয়টি মূল্যায়ন করছি।'

জার্মানি ইতোমধ্যে ঘোষণা করেছে দেশটি মুদির দোকান এবং ফার্মেসির মতো প্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলো ছাড়া সব কিছুতে টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য নিষিদ্ধ করবে। এ ছাড়া, আগামী বছরের শুরুতে ভ্যাকসিনেশন বাধ্যতামূলক করা হবে। 

দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এক সংবাদ সম্মেলনে বলেছেন, 'আমরা বুঝতে পেরেছি পরিস্থিতি খুবই গুরুতর।'

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

15m ago