‘নির্বাচন বকুল বিছানো পথ নয়’ | The Daily Star Bangla
০৭:৪৪ অপরাহ্ন, ডিসেম্বর ২৮, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ০৭:৪৯ অপরাহ্ন, ডিসেম্বর ২৮, ২০১৮

‘নির্বাচন বকুল বিছানো পথ নয়’

স্টার অনলাইন রিপোর্ট

আসন্ন জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা-দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮ অনুষ্ঠানে আজকের (২৮ ডিসেম্বর) পর্বে উপস্থিত ছিলেন সাবেক ছাত্রলীগ নেতা, রাজনৈতিক বিশ্লেষক, সাংবাদিক সুভাষ সিংহ রায় ও রাজনৈতিক বিশ্লেষক, জি-নাইনের সাধারণ সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন সায়ন্থ। উপস্থাপনায় ছিলেন সাংবাদিক গোলাম মোর্তোজা।

সুভাষ সিংহ রায় বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন হলেও নির্বাচনে বিএনপির প্রার্থীরা প্রচারণা চালাতে পারছেন। আওয়ামী লীগ ও বিএনপির পোস্টার পাশাপাশি লাগানো হয়েছে এমন দুটি জায়গার উদাহরণ দিয়ে তিনি বলেন, বিএনপির প্রচারণা চালাতে বাধার সম্মুখীন হচ্ছে বলে গণমাধ্যমে যে অভিযোগ তুলছে তার যথার্থতা নিয়েই নাগরিকদের মধ্যে প্রশ্ন রয়েছে।

আওয়ামী লীগের অনেকেই নির্বাচনী সহিংসতার শিকার হয়েছেন উল্লেখ করে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাতে একটি পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, রাজনীতি নির্বাচন এগুলো কিন্তু বকুল বিছানো পথ না। এখানে সক্ষমতা প্রয়োগ করতে হয়, দেখাতে হয়, সাংগঠনিক কাঠামো থাকতে হয়।

ডা. সাখাওয়াত হোসেন সায়ন্থ বলেন, গত বুধবার পর্যন্ত ৫০ জন বিএনপির প্রার্থী আহত হয়েছেন। বিএনপির প্রার্থীদের মধ্যে যারা আহত হয়েছেন তাদের বেশ কয়েকজনের নাম উল্লেখ করে তিনি প্রশ্ন তোলেন, অতীতে কোনো অংশগ্রহণমূলক নির্বাচনে কি এভাবে বিরোধী দলের প্রার্থীদের ওপর হামলা হয়েছে? আগে একসময় নির্বাচনী সংঘর্ষ হতো, দুইপক্ষের উত্তেজিত লোকজন ইটপাটকেল বিনিময় এমনকি গোলাগুলির ঘটনাও ঘটেছে। কিন্তু একজন এমপি প্রার্থীকে টার্গেট করে কোপানোর ঘটনা ঘটেনি। নজিরবিহীনভাবে ১৬ জন ধানের শীষের প্রার্থী প্রতিহিংসামূলক মামলায় জেল হাজতে রয়েছেন। আওয়ামী লিগের প্রার্থীরা প্রকাশ্যে বলছেন, যারা নৌকায় ভোট দিবেন শুধুমাত্র তারাই ভোটকেন্দ্রে যাবেন। এর পরও সরকার বলছে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি হয়েছে।

বিস্তারিত দেখুন ভিডিওতে

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top