নতুন লেখকদের নিয়ে জমে উঠেছে বইমেলা | The Daily Star Bangla
০৪:১৯ অপরাহ্ন, ফেব্রুয়ারী ২৫, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ০৪:৩১ অপরাহ্ন, ফেব্রুয়ারী ২৫, ২০১৮

নতুন লেখকদের নিয়ে জমে উঠেছে বইমেলা

স্টার লাইভ

এবার একুশে বই মেলায়, পুরনো লেখকদের পাশাপাশি এসেছে প্রচুর নতুন লেখকের লেখা বই। ঠিক তেমনটি জানালেন মেলা আয়োজক এবং প্রকাশকরা।

আজ আমরা তিনজন তরুণ লেখককে জানবো এবং জানাবো তাদের লেখার কথা। বিস্তারিত দেখুন ভিডিওতে।

হীরক রানার ইডিয়টের আত্মকথা

সমাজের সুশীল ও জ্ঞানী মানুষের কথা তো সবাই গুরুত্ব দিয়ে শোনে। সেই কথা বইতেও শোভা পায়। কিন্তু এই সমাজে যাদেরকে গাধা বা ইডিয়ট মনে করা হয় বা করে রাখা হয়, তাদেরও কিছু কথা থাকে, যা তারা বলতে চেয়েও পারে না। তারাও তো সমাজ, রাজনীতি, অসঙ্গতি, যাপিত জীবন সম্পর্কের টানাপড়েন নিয়ে ভাবে। তেমনই একজনের ভাবনার ছবি পাওয়া যাবে হীরক রানার লেখা ‘ইডিয়টের আত্মকথা’য়।

চারপাশের ঘটনাপ্রবাহ কখনও গল্পে, কখনওবা গদ্যে প্রকাশ করা হয়েছে। বইটি প্রকাশ করেছে “আদী প্রকাশনী”।

বইটির “শুভেচ্ছা-কথায়” সিরাজুল ইসলাম চৌধুরী লিখেছেন, হীরক রানার লেখাগুলো গল্পের মতো। একটানা পড়া যায়। লেখকের নিজস্ব একটা স্টাইল আছে, যা মৌলিক ও নতুন। তার সব লেখার ভেতরেই গল্প পাওয়া যাবে, যদিও “ইডিয়টের আত্মকথা” গল্পের বই নয়। এ বইতে গভীর কথা আছে, কিন্তু বলা হয়েছে হাল্কাভাবে, যে কাজটা মোটেই সহজ নয়।

তিনি আরও লিখেছেন, অনেক কথা বলেছে সে, অল্পকথায় এবং কথা না-বাড়িয়ে। বইটি পড়লে আনন্দ পাওয়া যাবে, যেমন আমি পেয়েছি। এবং ভাবতেও হবে, যেমন আমাকে ভাবতে হয়েছে। লেখককে আমার অভিনন্দন।

বই: ইডিয়টের আত্মকথা

লেখক: হীরক রানা,

আদি প্রকাশনী,  স্টল- ১৫৫ (সোহরাওয়ার্দী উদ্যান) এবং পরিবেশক নব বই,

স্টল-৬৫ (বাংলা একাডেমি প্রাঙ্গণ)

 

শাহদাব আকবরের চেতনার ঝংকার

শাহদাব আকবর কবি হিসেবে নবীন। লেখালেখি শুরু করেছেন সম্প্রতি। তার কবিতা বহু বিষয় পরিভ্রমণে রত, তবে মা,মাতৃভূমি মূল অনুষঙ্গ হিসেবে উঠে এসেছে। গভীর আবেগ ও আন্তরিকতায় তিনি মায়ের প্রতি ভালোবাসা নিবেদন করেছেন। মাকে দেখেছেন দেশ মাতৃকার প্রতিচ্ছবি রূপে,মহাকালের শ্রেষ্ঠ ছবি হিসেবে সর্বত্র বিরাজিত সত্তারূপে। তেমনি পরিব্যাপ্ত সময়ের নিরিখে মাতৃভূমির স্বপ্ন ও আকাঙ্ক্ষার ছবি এঁকেছেন। জাতির পিতা, মুক্তিযুদ্ধ, ২৫ মার্চের গণহত্যাকে তিনি কবিতার বিষয় হিসেবে বেছে নিয়েছেন। অপশক্তির বিরুদ্ধে, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেছেন।

কবির পথ সহজ নয় আয়াসসাধ্য এক পথে কবিকে যাত্রা করতে হয়। এ পথে কেউ কবিতাকে পায় কেউ পায় না। সে জন্য কবিতা পথের কোনো শেষ নেই। এ এক অন্তহীন যাত্রা। শাহাব এ পথ যাত্রা শুরু করেছেন। কবিতার আঙ্গিক প্রকরণ ছন্দ এখনো তাঁর আয়ত্ত নয়। গভীর অভিনিবেশ, নিষ্ঠা, অধ্যয়ন ও অনুশীলনে তিনি তাঁর কবিতা-যাত্রা অব্যাহত রাখবেন এ প্রত্যাশা করি।

বই: চেতনার ঝংকার

লেখক: শাহদাব আকবর

প্রকাশক: আগামী প্রকাশনী

প্রচ্ছদ:নিয়াজ চৌধুরী তুলি

মূল্য:২৫০.০০ টাকা

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top