স্টার লাইভ | The Daily Star Bangla
  • Bede Bangla

    নতুন জীবনে বেদে নারীরা

    সাভারের বেদেপল্লি। এক সময় সাপখেলা, তাবিজ-কবজ, সাপ বিক্রি এবং সিঙ্গা লাগানোই ছিলো সেখানকার বেদেদের প্রধান জীবিকা। সপ্তাহে একদিন সাপ বিক্রির হাটও জমতো এখানে। বংশ পরিক্রমায় প্রাপ্ত পুরনো পেশার সঙ্গে এখনো অনেকে জড়িত থাকলেও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কেউ কেউ বেছে নিচ্ছেন নতুন জীবন।

  • ক্রাইস্টচার্চে মানুষ স্তব্ধ ও ব্যথিত

    ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে বন্দুকধারীদের হামলায় ৪৯ জন নিহত এবং ৪৭ জন আহত হওয়ার এই ঘটনায় শহরটি এখনও স্তব্ধ হয়ে আছে।

  • Rubaiyat and Raja

    ‘বাংলাদেশকে ভালোবাসি’

    লন্ডনপ্রবাসী সংগীতশিল্পী রাজা এবং রুবাইয়াত জাহান সম্প্রতি কথা বলেছেন দ্য ডেইলি স্টারের ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে। প্রবাসীদের পাশাপাশি যুক্তরাজ্যের অধিবাসীদের মধ্যে বাংলা গানের সৌরভ ছড়িয়ে দেওয়া এবং বাংলার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরার বিষয় নিয়ে কথা বলেছেন অনুষ্ঠানটিতে।

  • Ducsu History

    ডাকসুর সংক্ষিপ্ত ইতিহাস

    দেশের দ্বিতীয় সংসদ হিসেবে খ্যাত ডাকসু বা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ বাংলাদেশের ইতিহাসে রেখে এসেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। একইসাথে রাজনীতিবিদ তৈরির কারখানা হিসেবেও এই সংগঠনের ভূমিকা অপরিসীম।

  • Kangalini Sufia

    কেমন আছেন কাঙ্গালিনী সুফিয়া?

    শারীরিকভাবে বেশ অসুস্থ তিনি। গলায় ব্যথা, কিডনি ও হার্টও ভালো নেই। চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন অন্তত ছয় মাস বিশ্রাম নেওয়ার। এমন শারীরিক অবস্থায় গান গাইতেও নিষেধ করেছেন তারা। তবুও অদম্য তিনি। তিনি কাঙ্গালিনী সুফিয়া। ৭০ বছর বয়সী এই গায়িকা মনে করেন, “গানইতো আমাকে বাঁচিয়ে রেখেছে।” বলেন, “আমি আবার মঞ্চে ফিরতে চাই। গান গাইতে চাই।”

  • Kumar Bisshojit thumbnail

    কুমার বিশ্বজিৎ এর একাল-সেকাল

    বাংলাদেশের সংগীতাঙ্গণে কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ এর অবদান তাকে শ্রোতাদের মনে দিয়েছে স্থায়ী আসন। তার অসাধারণ ব্যক্তিত্ব তাকে করেছে অনুস্মরণীয়। দ্য ডেইলি স্টারের ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে কুমার বিশ্বজিৎ তুলে ধরেছেন তার একাল-সেকাল। বলেছেন বাংলাদেশি গানের জগত নিয়ে তার ভাবনা।

  • JoBike thumbnil

    ঢাকার রাস্তায় বিকল্প বাহন ‘জোবাইক’

    বাইসাইকেল ভাড়া পাওয়ার ব্যবস্থা করে দিতে বাজারে এসেছে ‘জোবাইক’। কক্সবাজারে পরীক্ষামূলকভাবে এর যাত্রা শুরু হলে সফলতা পায়। এরপর, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ে সেবা দেয় প্রতিষ্ঠানটি। এখন তাদের দেখা যাচ্ছে ব্যস্ততম শহর ঢাকায়। রাজধানীর মিরপুর ডিওএইচএস এলাকায় ৫০টি বাইসাইকেল নিয়ে শুরু হয়েছে ‘জোবাইকের’ নতুন প্রকল্প।

  • তামাক গ্রাম

    দৃষ্টি যেদিকে যাবে চোখে শুধু পড়বে তামাক আর তামাক। এমন ‘বিষবৃক্ষ’ চাষের দৃশ্য লালমনিরহাটের গ্রামগুলোতে।

  • Baghaair

    [ভিডিও] ৩শ’ কেজি ওজনের বাঘা আইড়

    সিলেট নগরীর লালবাজারে ৩শ’ কেজি ওজনের বিশালাকৃতির একটি বাঘা আইড় মাছ উঠেছে। ফেঞ্চুগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীতে এক জেলের জালে ধরা পড়ে মাছটি।

  • Congo thumbnil

    কঙ্গোর যুবকের মুখে বাংলা গানের কলি

    বাংলাদেশ থেকে প্রায় ৮ হাজার কিলোমিটার দূরের একটি দেশ। আফ্রিকা মহাদেশে অবস্থিত সেই দেশটির নাম ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো। যুদ্ধ-বিধ্বস্ত সেই দেশটিতে রয়েছে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী। সেখানে নিয়োজিত রয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা। তাদের মাধ্যমে মধ্য আফ্রিকার দেশটির অধিবাসীদের মধ্যে ছড়িয়ে পড়েছে বাংলার প্রতি ভালোবাসা।

  • Chawkbazar fire

    নতুন ভিডিওচিত্রে চকবাজারে আগুনের সূত্রপাত

    রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডের সূত্রপাতের একটি নতুন ভিডিওচিত্র এসেছে দ্য ডেইলি স্টারের হাতে। চুড়িহাট্টা জামে মসজিদের কাছে স্থাপন করা সিসিটিভির ফুটেজে রয়েছে সেই ভয়াবহ অগ্নিকাণ্ডের শুরু দৃশ্য।

  • Chawkbazar Fire CCTV

    চকবাজারে আগুন লাগার মুহূর্ত (ভিডিওসহ)

    রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টায় গত বুধবার রাতের ভয়াবহ অগ্নিকাণ্ডের শুরুর সময়ের দুটি ভিডিও দ্য ডেইলি স্টারের হাতে এসেছে।

  • Book fair Rain

    মেলার বই মাটিতে!

    গত ১৭ ফেব্রুয়ারি ফাল্গুনের সকালে হঠাৎ করে ঝড়ো বৃষ্টি শুরু হলে ক্ষতির মুখে পড়ে অমর একুশে গ্রন্থমেলার বিভিন্ন স্টলের হাজারো বই। জানা যায়, সকালের বৃষ্টি থেমে যেতেই স্টল মালিকেরা গ্রন্থমেলা চত্বরে ছুটে গিয়ে দেখেন অনেক স্টল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অসংখ্য বই ভেজা মাটিতে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

  • Wheelchair at Book Fair

    বইমেলায় বিনামূল্যে হুইলচেয়ার সেবা

    গত তিন বছর ধরে অমর একুশে গ্রন্থমেলায় শারীরিক প্রতিবন্ধী ও যাদের পায়ে হেঁটে চলাফেরা করতে কষ্ট হয় তাদেরকে হুইলচেয়ারের মাধ্যমে সেবা দিয়ে আসছে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন। এর ধারাবাহিকতায় এবারের বইমেলাতেও তাদেরকে সেবা দিতে দেখা গেলো রাজু ভাস্কর্যের পাশে বইমেলার প্রবেশমুখে।

  • Fagun Haway

    ‘ফাগুন হাওয়ায়’

    ১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে তৈরি করা হয়েছে চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। অভিনেতা-পরিচালক তৌকীর আহমেদ তার নতুন এই চলচ্চিত্রটি নিয়ে কথা বলেছেন দ্য ডেইলি স্টারের ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে। তার সঙ্গে ছিলেন চলচ্চিত্রটির প্রধান তারকা সিয়াম এবং তিশা। তারা কথা বলেছেন দেশের চলচ্চিত্র শিল্পের বিভিন্ন বিষয় নিয়েও।

  • Bishwa Sahitya Kendra

    আলোর পথে

    ১৭ ডিসেম্বর, ১৯৭৮ সাল। জন্ম নিলো ১৫ জনের একটি পাঠচক্র। প্রতি সপ্তাহে একটি বই পড়ে তার ওপর অংশগ্রহণমূলক আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর, একে একে কেটে গেছে ৪০ বছর। এখন সেই পাঠচক্রে সারাদেশ থেকে যুক্ত হয়েছে ৮৩ লাখ শিক্ষার্থী। সৃষ্টি হয়েছে এক অনন্য অধ্যায়- বিশ্বসাহিত্য কেন্দ্র।

  • Amader pathshala

    স্বপ্ন পূরণে ‘আমাদের পাঠশালা’

    ঢাকার অধিকাংশ সুবিধাবঞ্চিত শিশু ঝরে পরে প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্তরে। আর তাদের নিয়ে মিরপুরে একটি শিশু-স্বর্গ তৈরি করেছে ‘আমাদের পাঠশালা’। গত এক দশক ধরে এই বিদ্যালয়টি নিম্ন আয়ের মানুষের সন্তানদের শিক্ষা দিয়ে যাচ্ছে মানবিক ও সৃজনশীল পরিবেশে। এর পাশাপাশি বহন করছে তাদের শিক্ষাসহ নানাবিধ খরচ। তাদের আন্তরিক প্রচেষ্টায় সুবিধাবঞ্চিত শিশুদের অনেকেই পরবর্তীতে খুঁজে পাচ্ছেন উচ্চশিক্ষার পথ।

  • Tara Mia

    হাইকোর্ট থেকে জামিন পেলেন সেই পঙ্গু তারা মিয়া

    পঙ্গু তারা মিয়া, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যার বিরুদ্ধে পুলিশের ওপর হামলার অভিযোগে মামলা দেওয়া হয়েছিলো, তাকে নিয়ে দ্য ডেইলি স্টারে সংবাদ প্রকাশিত হওয়ার পর আজ (২৩ জানুয়ারি) তিনি হাইকোর্ট থেকে ছয় মাসের জামিন পেয়েছেন।

  • Nimtoli Dewri

    ঢাকার নিমতলি দেউড়ি এখন ‘ঐতিহ্য জাদুঘর’

    নিমতলি দেউড়ি তার হারানো গৌরব কিছুটা হলেও যেনো ফিরে পেয়েছে। এশিয়াটিক সোসাইটির কল্যাণে এই স্থাপনার নতুন পরিচয় ‘ঐতিহ্য জাদুঘর’। ঢাকার মোঘল নায়েব নাজিমদের জন্য আড়াইশ বছর আগে নির্মিত প্রাসাদ ভবনের মুল অংশ সংরক্ষণের অভাবে ইতোমধ্যে ধ্বংস হয়ে গেলেও টিকে রয়েছে কেবল প্রধান প্রবেশদ্বারটি- যার নাম নিমতলির দেউড়ি। আসুন ঘুরে আসি নায়েব নাজিমদের সেই ভবন।

  • ৫ ঘণ্টা পর সচল বিমানবন্দর সড়ক, বাসে আগুন

    প্রায় ৫ ঘণ্টা পর সচল হয়েছে রাজধানীর ব্যস্ততম বিমানবন্দর সড়ক। আজ (৭ জানুয়ারি) সকালে দ্বিতীয় দিনের মতো অবরোধের পর তা দুপুরে তুলে নিয়েছে পোশাক শ্রমিকরা।

  • কী রয়েছে দেশের একমাত্র টাকার জাদুঘরে?

    দেয়ালে সাজানো থরে থরে পয়সা। আছে রঙ-বেরঙের নকশা করা টাকাও। সেসব নিয়ে রয়েছে মজার অনেক গল্প। প্রাচীন আমল থেকে এই ভূখণ্ডে প্রচলিত প্রায় সব মুদ্রা সংগ্রহ করে তা দিয়ে সাজানো হয়েছে দেশের একমাত্র টাকার জাদুঘর।

  • Indranil

    ঢাকার ছবিতে আবার ইন্দ্রনীল

    ইন্দ্রনীল সেনগুপ্তের নাম শুনলেই মনের ভেতরে ভেসে উঠে ‘অটোগ্রাফ’। একে একে ভেসে উঠে আরও কিছু নাম- ‘উড়ো চিঠি’, ‘আরেকটি প্রেমের গল্প’, ‘অপরাজিতা তুমি’ বা ‘চোরাবালি’। মুম্বাইয়ের সেই অভিনেতার উপস্থিতি রয়েছে বাংলাদেশের চলচ্চিত্রেও। ঢাকায় শুটিংয়ের ফাঁকে তিনি কথা বলেন স্টার লাইভের ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে। কথা বলেছেন নিজের জীবনের বিভিন্ন দিক নিয়ে।

  • ‘প্রতিপক্ষ না থাকলে তো শান্তি থাকবেই’

    জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা-দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮ অনুষ্ঠানে আজকের (৩০ ডিসেম্বর) পর্বে উপস্থিত ছিলেন লেখক-গবেষক সৈয়দ আবুল মকসুদ। উপস্থাপনায় ছিলেন সাংবাদিক গোলাম মোর্তোজা।

  • জাতীয় সংসদ নির্বাচনের সর্বশেষ পরিস্থিতি

    সারাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের সংবাদদাতারা খবর পাঠাচ্ছেন। সেসব খবরে জানা যাচ্ছে ভোটগ্রহণের মিশ্র পরিস্থিতি। ভোটের সর্বশেষ খবর জানতে চোখ রাখুন দ্য ডেইলি স্টারে।

  • ভোটার যেন ভয়মুক্ত পরিবেশে ভোট দিতে পারেন: ড. হোসেন জিল্লুর রহমান

    রাত পোহালেই নির্বাচন। নির্বাচন কমিশনের ভাষ্য অনুযায়ী একটি উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে সমান সুযোগ তৈরি হয়েছে সবাই শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে যাবেন। তবে গণমাধ্যমে যে চিত্র পাওয়া যাচ্ছে তা অতটা আশাব্যঞ্জক নয়।

  • ‘নির্বাচন বকুল বিছানো পথ নয়’

    আওয়ামী লীগের অনেকেই নির্বাচনী সহিংসতার শিকার হয়েছেন উল্লেখ করে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাতে একটি পরিসংখ্যান তুলে ধরে সুভাষ সিংহ রায় বলেন, রাজনীতি নির্বাচন এগুলো কিন্তু বকুল বিছানো পথ না। এখানে সক্ষমতা প্রয়োগ করতে হয়, দেখাতে হয়, সাংগঠনিক কাঠামো থাকতে হয়।

  • গণমাধ্যমের ক্ষেত্রে বাংলাদেশ আংশিক স্বাধীন: মঞ্জুরুল আহসান বুলবুল

    আসন্ন জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা-দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮ অনুষ্ঠানে আজকের (২৭ ডিসেম্বর) পর্বে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক নেতা এবং একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল। উপস্থাপনায় ছিলেন সাংবাদিক গোলাম মোর্তোজা।

  • ঢাকা ১৯ আসন, নতুন ভোটারদের ভাবনা

    প্রার্থীদের প্রচারণা প্রায় শেষ পর্যায়ে, নির্বাচন চলে এসেছে দোরগোড়ায়। এবারের জাতীয় সংসদ নির্বাচনে যারা প্রথমবারের মতো ভোট দিতে যাচ্ছেন তারা কী ভাবছেন এই নির্বাচন নিয়ে? ঢাকা-১৯ আসনের কিছু তরুণ ভোটার দ্য ডেইলি স্টার এর সাভার প্রতিনিধিকে জানিয়েছেন তাদের ভাবনা।

  • শারীরিক প্রতিবন্ধী ইদ্রিস আলীর নির্বাচন

    ইদ্রিস আলী, একটি হার না মানা মানুষের নাম। তিনি একজন শারীরিক প্রতিবন্ধি হওয়া সত্বেও সকল বাধা অতিক্রম করে অংশগ্রহন করছেন আসন্ন জাতীয় নির্বাচনে। তিনি ঢাকা ১৯ আসনের বাংলাদেশ মুসলিম লীগ মনোনীত একজন প্রার্থী। ইতোমধ্যে তিনি তার কর্মীদের নিয়ে নির্বাচনী এলাকায় প্রচারনা চালাচ্ছেন এবং তার দলীয় প্রতীক হারিকেন মার্কায় ভোট চাইছেন।

  • ‘নোয়াখালীতে ৩ দিন থেকে বিএনপির প্রার্থীদের শুধু একটি সংবাদ সম্মেলন দেখেছি’

    নোয়াখালীর পরিস্থিতি সম্পর্কে জানাতে গিয়ে ডেইলি স্টারের স্টাফ করেসপন্ডেন্ট রাফিউল ইসলাম বলেন, সেখানে নির্বাচনী প্রচারণা ছিল একতরফা। নৌকা ও হাতপাখা প্রতীকের প্রার্থীর পক্ষে পোস্টারিং ও গাড়িতে করে গান-বাজনা চালাতে দেখেছেন তিনি। তবে সেখানে বিএনপি বা ঐক্যফ্রন্টের প্রার্থীদের তেমন কোনো প্রচারণা ছিল না।

Top