স্টার লাইভ | The Daily Star Bangla
  • মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে শুনানি শুরু

    মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গাদের জাতিগত নিধনের অভিযোগ অনেক দিনের। হত্যাযজ্ঞ থেকে বাঁচতে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিলেও আন্তর্জাতিক পরিসরে সব সময়ই মিয়ানমার তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে এসেছে।

  • ঢাকায় বসে পাহাড়ের আমেজ

    পাহাড় ভালো লাগে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আর পাহাড়ের বৈচিত্র্যময় খাবার কিংবা সেখানকার মানুষের জীবনাচরণ সমতলের সবার কাছেই আকর্ষণীয়। পাহাড়ের সেই আকর্ষণ এবার চলে এসেছে আপনার কাছে। বিশ্বাস হচ্ছে না? তাহলে একটু ঢু মেরে আসুন রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে।

  • মানিকের জীবন যুদ্ধ

    কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় জন্ম নেওয়া মানিক রহমানের জন্ম থেকেই দুই হাত নেই।

  • merindy_zoschke-1.jpg

    গরিবের গ্রামে আমেরিকান ডাক্তার

    ‘ডাক্তার ভাই’ নামে পরিচিত ডা. এড্রিক বেকারের কথা কি মনে আছে? গ্রামের হতদরিদ্র মানুষকে চিকিৎসা সেবাদানের ব্রত নিয়ে যিনি সুদূর নিউজিল্যান্ড থেকে বাংলাদেশে উড়ে এসেছিলেন। প্রান্তিক জনগোষ্ঠীর সেবা করেই একে একে কাটিয়ে দিয়েছিলেন জীবনের গুরুত্বপূর্ণ ৩২টি বছর।

  • Lalmonirhat hawai mithai

    হাওয়াই মিঠাই: বাংলার ঐতিহ্য

    হাওয়াই মিঠাই। গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী একটি মিঠাইয়ের নাম এটি। এখনো এটি গ্রামের মানুষের কাছে জনপ্রিয়। একসময় ‘হাওয়াই মিঠাই’ গ্রামাঞ্চলে বেশি পাওয়া যেতো। কিন্তু, আধুনিকতার কারণে এটি এখন আর খুব বেশি দেখতে পাওয়া যায় না। তবে তা একেবারে বিলীনও হয়ে যায়নি।

  • 22.jpg

    ৭ জঙ্গির মৃত্যুদণ্ড, ১ জন খালাস

    রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের ঘটনায় জড়িত থাকার দায়ে সাত আসামিকে মৃত্যুদণ্ড ও একজনকে খালাস দিয়েছেন আদালত।

  • আলোর নাচনে ঐতিহ্যবাহী রাখের উপবাস

    কথিত আছে, দুরারোগ্য ব্যাধি থেকে বাঁচতে কার্তিক মাসে উপবাস পালন করে আশ্রম প্রাঙ্গণে প্রদীপ ও ধূপ জ্বালাতে বলেছিলেন বাবা লোকনাথ। সেই থেকে প্রিয়জনের মঙ্গল কামনায় প্রতিবছর কার্তিক মাসের শেষ ১৫ দিনের প্রতি শনি ও মঙ্গলবার এই উপবাস বা ‘কার্তিকব্রত’ পালন করেন লোকনাথভক্তরা।

  • Nano Filter_Thumbnil_Bangla.jpg

    শৈবাল থেকে পানির ফিল্টার

    শৈবাল বা শেওলা, প্রকৃতির এক অবাঞ্ছিত উপকরণ হিসেবেই পরিচিত আমাদের কাছে। বাড়ির দেয়াল-ছাদ থেকে শুরু করে পুকুর, ঝর্না, নদী-নালা, কোথায় নেই শেওলা? কখনো ভেবেছেন শেওলাও হতে পারে আমাদের জীবন রক্ষাকারী? শুনতে অবাক লাগলেও এই অবাঞ্ছিত শেওলাই বাঁচাবে লাখো মানুষের জীবন।

  • দাম বাড়ার গুজবে লবণ কেনার হিড়িক

    লবণের দাম বাড়তে চলেছে এমন গুজব ছড়িয়ে পড়ার পর দেশের বিভিন্ন জেলায় দোকানে দোকানে ক্রেতারা ভিড় করেছেন। গতকাল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গুজব ছড়ানোর পর আজ মঙ্গলবার ঢাকাসহ বিভিন্ন জেলায় লবণ বিক্রির হিড়িকের খবর পাওয়া গেছে।

  • যাত্রীর বর্ণনায় ব্রাহ্মণবাড়িয়া ট্রেন দুর্ঘটনা

    গত ১২ নভেম্বর ভোররাতে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলস্টেশনে চট্টগ্রাম থেকে ঢাকাগামী তূর্ণা নিশীথা এক্সপ্রেসের সঙ্গে উদয়ন এক্সপ্রেসের সংঘর্ষ হয়। এতে প্রাণ হারান ১৬ জন। আহত হন প্রায় শতাধিক যাত্রী।

  • ব্রাহ্মণবাড়িয়ায় ২ ট্রেনের সংঘর্ষ: নিহত ১৬

    ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলস্টেশনে ঢোকার সময় যাত্রীবাহী দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে।

  • ‘আমাদের ক্যাম্পাস, আমাদের অধিকার’

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষ ক্যাম্পাসে মিছিল-সমাবেশ নিষিদ্ধ করলেও তা উপেক্ষা করে দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী-শিক্ষকরা আজ (৭ নভেম্বর) দুপুরে মিছিল-সমাবেশ করেন।

  • রাজকোটে আচমকা ঝড়, তুমুল বৃষ্টি

    দিনভরই আকাশ ছিল পরিষ্কার, ছিল কড়া রোদ, বৃষ্টির কোনো আভাসই দেখা যায়নি। কিন্তু বিকাল নামতেই আকাশে জড়ো হতে শুরু করে কালো মেঘ। ক্রমশ তা খারাপ হতে শুরু করার পর সন্ধ্যা থেকে বইছে তীব্র ঝড়।

  • দিল্লিতে নিঃশ্বাসের খোঁজে বাংলাদেশ

    বাংলাদেশের ক্রিকেটে গুমোট হাওয়া। ঠিক দিল্লিতে কুয়াশার মতো জমাট হওয়া ভরপুর ধোঁয়ার মতো। ভারতে আসার তোড়জোড়ের মধ্যেই সাকিব আল হাসান নিষিদ্ধ হয়ে গেছেন। তার ভুলেই কিংবা দোষেও বলা চলে। তামিম ইকবাল তারও আগে নিজেকে বিলিয়ে দিয়েছেন পরিবারের প্রয়োজনে। মাহমুদউল্লাহ রিয়াদ যে বাংলাদেশের হাল ধরেছেন, তা হাঁসফাঁস করছে। দিল্লিতে এসে ঠিক দুপুর বারোটায় কুয়াশার মতো ধোয়ার কুণ্ডলী দেখে আপনি যেমন হাঁসফাঁস করবেন- ঠিক তেমন।

  • Delhi Smoke

    দিল্লিতে নিঃশ্বাস নেওয়াই কঠিন!

    দিল্লির কাছাকাছি চলে আসায় অবতরণের ঘোষণা আসতে জানালা দিয়ে নিচে তাকিয়ে কিছুই দেখা গেল না। এমনিতে যেকোনো বিমানবন্দরের কাছাকাছি চলে এলে নিচের জনপদ স্পষ্ট দেখা যায়। এতটাই কি কুয়াশা! বিমান অবতরণের পরও বাইরের ছবি ঘোলাটে। শীত এখনো আসেনি, তার মধ্যেই এই অবস্থা! ভুল ভাঙল বিমানবন্দর থেকে বের হতেই। আসলে শীতের কুয়াশা নয়। দিল্লিকে আচ্ছন্ন করে রেখেছে দূষিত বায়ু, যাতে নিঃশ্বাস নেওয়াই হয়ে পড়েছে দুষ্কর!

  • নুসরাত হত্যা মামলা: ১৬ জনের মৃত্যুদণ্ড

    বহুল আলোচিত ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার মামলায় প্রধান আসামি অধ্যক্ষ সিরাজ-উদ দৌলাসহ ১৬ জনের ফাঁসির রায় দিয়েছেন আদালত।

  • প্রতিহিংসা থেকে গাছ কাটা নারীর বিরুদ্ধে মামলা

    প্রতিহিংসা থেকে সাভারে ছাদবাগানের গাছ কেটে সাবাড় করা খালেদা আক্তার লাকি (৪৫) নামের সেই নারীর বিরুদ্ধে মামলা করেছে ভুক্তভোগী পরিবার।

  • ‘বাসায় কেবল বালিশ-বিছানার একটা পাশ আমার’

    ক্রিকেট মাঠের সাকিব আল হাসানকে তো সবাই-ই চেনেন। বিশ্বসেরা অলরাউন্ডার তকমা তার অনেকদিনের সঙ্গী। বলা হয়, বাংলাদেশের শ্রেষ্ঠ ক্রীড়াবিদও তিনিই। তার দীর্ঘ ও বর্ণাঢ্য ক্যারিয়ারের অনন্য সব অর্জন-রেকর্ড-মাইলফলকের পরিসংখ্যান অনেক ক্রিকেটপ্রেমীর মুখস্থ! সাকিব কবে, কোন মাঠে, কোন সিরিজে সেঞ্চুরি করেছেন কিংবা ৫ উইকেট নিয়েছেন, তা তার ভক্ত-সমর্থকদের মাথায় গাঁথা। কিন্তু মাঠের বাইরের সাকিবকে ঠিক ক’জন চেনেন? তার পছন্দের, ভালো লাগার বিষয়গুলোকে জানেন-ই বা ক’জন?

  • মানিকগঞ্জ শহরের একমাত্র খালটি এখন ময়লার ভাগাড়

    এক সময় বড় বড় স্টিমার ও মালবাহী নৌকা চলাচল করলেও কালের বিবর্তন আর কর্তৃপক্ষের অবহেলায় ড্রেনে পরিণত হয়েছে মানিকগঞ্জ জেলা শহরের একমাত্র খালটি।

  • তিস্তা পাড়ের ভূমিহীন লোকমান আলী ছড়াচ্ছেন শিক্ষার আলো

    এভাবেই তিস্তা পাড়ের শিশু শিক্ষার্থীদের কলরবে মুখরিত থাকে ভূমিহীন লোকমান আলীর কুটির। তেষট্টি বছর বয়সী লোকমান আলীকে কেউ ডাকেন দাদা কেউবা নানা। তার কাছে পড়তে আসে তিস্তা পাড়ের হতদরিদ্র পরিবারের শিশুরা। ভালোবাসা দিয়ে আদর দিয়ে লোকমান পড়ান তাদের। বিনা পারিশ্রমিকে তিনি শিক্ষার আলো ছড়ানোর মহৎ কাজটি করছেন ২০০৯ সাল থেকে।

  • বুয়েটের আবাসিক হলে নির্যাতনের অভিজ্ঞতা

    আবরার হত্যার ঘটনা একদিনে হয়নি, দীর্ঘদিন ধরে গড়ে ওঠা এক টর্চার কালচার আজ হত্যায় এসে ঠেকেছে। বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বেশ কয়েকজন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে হলের প্রকৃত চিত্র আমরা বোঝার চেষ্টা করেছি।

  • পথনাটকে আবরার হত্যার প্রতিবাদ

    ৬ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরারকে হত্যার পর থেকেই প্রতিবাদ শুরু হয় বুয়েট ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। তারই অংশ হিসেবে বুয়েটে ৮ অক্টোবর সাধারণ শিক্ষার্থীরা প্রদর্শন করেন প্রতিবাদী এক পথনাটকের।

  • উপাচার্যকে পেয়ে বুয়েট শিক্ষার্থীদের ক্ষোভের বিস্ফোরণ

    উপাচার্যকে পেয়ে বুয়েট শিক্ষার্থীদের ক্ষোভের বিস্ফোরণ

  • cctv_footage.jpg

    ছাত্রলীগের টর্চার সেল!

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পাঁচতলা বিশিষ্ট শেরে বাংলা হলের দুইতলার শেষ দিক থেকে দ্বিতীয় স্থানে কক্ষটির অবস্থান।

  • যা পাওয়া গেল সম্রাটের সাম্রাজ্যে

    কুমিল্লা থেকে গ্রেপ্তার করে রাজধানীতে এনে অভিযানের পর ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাবেক সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট ও সহ-সভাপতি এনামুল হক আরমানকে ছয় মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

  • Glassmade idols

    কাঁচের প্রতিমা

    শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী আজ (৬ অক্টোবর)। দেশের হাজার হাজার পূজামণ্ডপ এখন উৎসবে মাতোয়ারা। হিন্দুধর্মাবলম্বীদের পাশাপাশি নানা ধর্ম-বর্ণের মানুষ দল বেঁধে পূজা দেখতে আসছেন। পূজামণ্ডপগুলো ঝলমলে আলোকসজ্জায় রঙিন হয়ে উঠেছে। মন্দিরে মন্দিরে শোনা যাচ্ছে উলুধ্বনি, শঙ্খ, কাঁসা ও ঢাকের বাদ্য।

  • শিশু জন্ম নিলেই ওই বাড়িতে গিয়ে গাছ লাগান গোপাল চন্দ্র

    গাইবান্ধার সাঘাটা উপজেলার মথরপারা, যমুনার অববাহিকার একটি সবুজ শ্যামলিমায় ঘেরা ছোট্ট-সুন্দর গ্রাম। এই গ্রামের একজন সাধারণ স্কুল শিক্ষক, ৩৪ বছরের গোপাল চন্দ্র বর্মন যিনি গত পাঁচ বছর ধরে ওই এলাকায় জন্ম নেওয়া প্রায় প্রতিটি নবজাতককে একটি করে গাছ উপহার দিয়েছেন। এ পর্যন্ত তিনি প্রায় তিন হাজারের বেশি শিশুর বাড়িতে বৃক্ষরোপণ করেছেন।

  • food bank_Thumbnil.jpg

    গৃহবধূর অনন্য উদ্যোগ ‘ফুড ব্যাংক’

    সিরাজগঞ্জের চৌহালি উপজেলা মারাত্মক বন্যা কবলিত এলাকা হিসেবে পরিচিত। সেখানকার প্রায় তিন হাজার বাসিন্দা বন্যায় ক্ষতির শিকার। নদীবিধৌত এলাকা হিসেবে সেখানে সরকারি ত্রাণ সেভাবে পৌঁছায় না। তাই ওই এলাকার মানুষের মধ্যে অভাব লেগেই থাকে।

  • BSMRSTU-1.jpg

    পানি-বিদ্যুৎ নেই, বশেমুরবিপ্রবির আন্দোলন তবুও দমছে না

    গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন আরও বেগবান হয়েছে। ‘দুর্গাপূজার’ আগাম ছুটিতে ক্যাম্পাস বন্ধ হয়ে গেলেও শিক্ষার্থীদের আন্দোলন গড়িয়েছে টানা পঞ্চম দিনে।

  • Hakaluki haor

    হাকালুকিতে ‘মাছের মড়ক ঠেকাতে বরাদ্দ নেই’

    হাকালুকি হাওর যেমন ধানের অপার সম্ভাবনাময় এলাকা, তেমনি মাছেরও অভয়াশ্রম। এখান থেকে আশপাশের বিভিন্ন জেলার মাছের চাহিদা পূরণ করা হয়। দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম হাওর হাকালুকিতে বেশ কিছুদিন থেকে বিভিন্ন প্রজাতির দেশি মাছ মরে ভেসে উঠলেও স্থানীয় প্রশাসনের দৃশ্যমান কোনো উদ্যোগ লক্ষ্য করা যায়নি।

Top