স্টার লাইভ | The Daily Star Bangla
  • নগরে ‘নগরকৃষি’

    সবার তো আর গ্রামে যাওয়া সম্ভব নয়, তাই এই শহরের খালি পড়ে থাকা ছাদ, বাসার আশপাশ ও বারান্দা সবুজে ছেয়ে দিতে দুবছর আগে যাত্রা শুরু করে ‘নগরকৃষি’। শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কয়েকজন বন্ধু মিলে শুরু করেছিল সেই যাত্রা।

  • ডেঙ্গু থেকে বাঁচার উপায়

    সাধারণত বর্ষাকালে বাংলাদেশে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব দেখা যায়। এ বছরও রাজধানী ঢাকার বড় একটি এলাকা মশাবাহিত রোগটির ঝুঁকির মধ্যে রয়েছে।

  • লাখ টাকার শখের কবুতর

    শখ মেটানোর জন্যে লাখ টাকা ব্যয় করার ইচ্ছা এই যুগে খুব কম মানুষের আছে। অবিশ্বাস্য মনে হতেই পারে যখন জানবেন পুরান ঢাকার পাখি প্রেমীরা বিরল প্রজাতির কবুতর পেতে লাখ টাকারও বেশি খরচ করতে এক পায়ে খাড়া।

  • চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল সাদা বাঘ

    একটি বিরল সাদা বাঘ জন্মেছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। বলা হচ্ছে এটিই দেশের প্রথম সাদা বাঘ। গত ১৯ জুলাই চট্টগ্রাম চিড়িয়াখানায় বেঙ্গল টাইগার দম্পতি রাজ ও পরির ঘরে এই শাবকটির জন্ম হয়।

  • ভয়ঙ্কর পদ্মা, হুমকিতে নড়িয়া

    পদ্মার এই ভয়ঙ্কর রূপ আগে দেখেনি শরীয়তপুরের নড়িয়া উপজেলার বাসিন্দারা। সর্বগ্রাসী পদ্মার ভাঙনে বিলীন হতে চলেছে পদ্মা সেতু নির্মাণের স্থান থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত এই উপজেলার বেশ কিছু ইউনিয়ন।

  • human hauliers

    ঢাকার রাস্তায় লেগুনা চলবে না: ডিএমপি

    ঢাকার রাস্তায় ‘লেগুনা’ চলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

  • ঢাকার রাস্তায় স্মার্ট অটোরিকশা

    পরিবারের অনেক সদস্যই তপনকে ‘পাগল’ আখ্যা দেন। আবার অনেকের কাছে তিনিই ‘অগ্রদূত’। কিন্তু সেই তপনের কাছেই পরিবেশবান্ধব অটোরিকশার বিষয়টি দীর্ঘদিনের ইচ্ছাপূরণ মাত্র।

  • Disaster Resilient Floating House

    প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ভাসমান বাড়ি

    প্রতি বছর বন্যায় বাংলাদেশের তিন কোটি মানুষ জলাবদ্ধতার সম্মুখীন হয়। নিরসনের উপায় হিসেবে গত ৪০ বছরে বেড়ি বাধ, সাইক্লোন শেল্টারসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি (জি.আর.পি)-এর অর্থায়নে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড এনভায়র্মেন্টাল রিসার্চ (সিথ্রিইআর) এর একদল গবেষক বন্যা প্রতিরোধে উদ্ভাবন করেছেন বাঁশ, কাঠ আর প্লাস্টিকের ড্রামের সমন্বয়ে নির্মিত প্রায় তিন কাঠার ভাসমান বাড়ি।

  • রাজার দাম কত?

    ১৬৭৫ কেজি ওজনের গাবতলি হাটের সর্ববৃহৎ গরুটি এসেছে ফরিদপুর থেকে। তাই এর নাম রাখা হয়েছে ‘বাজারের রাজা’। ছয় বছর বয়সী সংকর জাতের গরুটির দাম হাঁকা হচ্ছে...

  • OBON

    ঢাকার রাস্তায় ‘ওবোন’!

    ঢাকায় শুধুমাত্র নারীদের জন্যে ‘রাইড হ্যাইলিং’ বা অংশগ্রহণমূলক যাত্রীসেবার অ্যাপ ‘ওভাই’ নিয়ে এসেছে নতুন ফিচার ‘ওবোন’।

  • Taskeen

    হৃদয়ে তাসকিন!

    অভিনয়ের মাধ্যমে খুবই স্বল্প সময়ে তাসকিন রহমান নিজেকে দর্শকদের হৃদয়ে বসিয়ে নিয়েছেন ‘নায়কের’ আসনে। প্রথম সিনেমা ‘ঢাকা অ্যাটাক’-এ তিনি খল চরিত্রে অভিনয় করে পেয়েছেন ভূয়সী প্রশংসা। দ্য ডেইলি স্টারের ‘আন সেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে তাসকিন জানালেন তার সেই সাফল্যের পেছনের কথা। আরও জানালেন একটি সাংস্কৃতিক পরিমণ্ডলে তার বেড়ে উঠার গল্প। জানালেন অভিনয়ের প্রতি তার দৃষ্টিভঙ্গিও। সেসব কথা জানতে ক্লিক করুন এই ভিডিওটিতে।

  • Moushumi Hamid

    স্পষ্ট কথার মৌসুমী

    ছোট পর্দার পরিচিত মুখ মৌসুমী হামিদ। চমৎকার অভিনয়ের মাধ্যমে তিনি নিজের জায়গা করে দর্শকদের মাঝে। এবারের ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’-এ এই স্পষ্টবাদী অভিনেত্রী কথা বলেছেন নিজের ও তার আশপাশের জগত নিয়ে।

  • Vintage camera

    ডিজিটাল যুগে অ্যানালগ ছবি!

    নতুন নতুন ক্যামেরার দিকে আলোকচিত্রীদের চোখ থাকে- এটি যেমন স্বাভাবিক, তেমনি স্বাভাবিক এর উল্টোটিও। আধুনিকতার এই সময়ে অ্যানালগ ক্যামেরা যেন পুরনো যুগের আবিষ্কার। কিন্তু, ফাহাদ আল আলম-এর আবেগটা একটু অন্যরকম। পুরনো ক্যামেরাই তাকে যেন হাতছানি দিয়ে ডাকে।

  • Chandni Thumbnail

    চাঁদনীর প্রত্যাবর্তন!

    ‘দুখাই’ চলচ্চিত্রে চার বছর বয়সে অভিনয়ের মাধ্যমে ‘পেশাগত জীবন’ শুরু করেছিলেন চাঁদনী। বাংলাদেশ টেলিভিশনের শিশু প্রতিভা অন্বেষণ অনুষ্ঠান ‘নতুন কুঁড়ি’-তে নৃত্য বিভাগে পুরস্কারও পেয়েছিলেন তিনি। তবে, পরবর্তীতে তার ক্যারিয়ার শুধু নাচের মধ্যে সীমাবদ্ধ থাকেনি।

  • Football World Cup

    পাড়ায় পাড়ায় বিশ্বকাপ উন্মাদনা

    পৃথিবীর সবচেয়ে বড় ক্রীড়া উৎসব ফুটবল বিশ্বকাপের উত্তাপ ছুঁয়ে যায় এদেশের ফুটবলপ্রেমীদেরও। সেই উন্মাদনায় মেতে আছেন রাজধানীবাসীরা। প্রিয় দলের পতাকা, জার্সির পাশাপাশি সেই পতাকার রঙয়ে সাজানো হয় বাড়ি-ঘরও।

  • Uncensored with Rafi Hossain

    জয়ের উপস্থাপনার জাদু

    শাহরিয়ার নাজিম জয় ছোট পর্দার এক সুপরিচিত মুখ। তিনি টেলিভিশন উপস্থাপনাকে দিয়েছেন এক নতুন মাত্রা। টিভি শো ‘সেন্স অব হিউমার’-এ বিভিন্ন অঙ্গনের তারকাদের সঙ্গে জয় এমন খোলামেলা আলোচনা করেন এবং তাদেরকে এমনসব প্রশ্ন করে বসেন যা দর্শকদের আটকে রাখে পর্দার সামনে।

  • ঈদ উপলক্ষে জামদানি শাড়ির মেলা

    ​ঢাকার জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে চলছে বিসিক আয়োজিত ১০ দিনব্যাপী জামদানি প্রদর্শনী। এই জামদানি বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য যার স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো।

  • sonali bag

    পরিবেশবান্ধব ‘সোনালি ব্যাগ’ বদলে দিতে পারে আমাদের অর্থনীতি

    সারা বিশ্বে প্লাস্টিক ব্যাগের অপ্রতিরোধ্য আগ্রাসনের বিপরীতে বাংলাদেশি বিজ্ঞানীর আবিষ্কার ‘সোনালী ব্যাগ’ খুলে দিয়েছে সম্ভাবনার এক নতুন দুয়ার।

  • ইতালিয়ান পিজ্জা দেশি স্টাইলে

    ঢাকার পরীবাগের একটি স্ট্রিট রেস্টুরেন্ট কাঠের চুলায় তৈরি হচ্ছে ইতালিয়ান পিজ্জা। রেস্টুরেন্টটির নাম পিজ্জা লাইফ, যার উদ্যোক্তা কিছু তরুণ শিক্ষার্থী। তারা জানালেন, মান ও স্বাদ অটুট রেখেই খড়ির চুলায় এই পিজ্জা তৈরি হচ্ছে।

  • ঔষধি গুণসম্পন্ন মুরগি কাদাকনাথ এখন বাংলাদেশে

    কালো মুরগি, শুনলে মনে হয় এ আর নতুন কি! দেশে অনেক কালো রঙের মুরগি আছে। কিন্তু এ কালো সে কালো নয়, এই মুরগির সব কিছুই কালো-- মাংস, হাড়, তবে ডিম নয়। এই আদি জাতের মুরগির নাম কাদাকনাথ। ভারতের মধ্যপ্রদেশ থেকে এসেছে আমাদের বাংলাদেশে। সবচেয়ে মজার তথ্য হলো এই মুরগির মাংস এবং ডিমে রয়েছে ঔষধি ক্ষমতা।

  • Vintage car

    স্মৃতি জাগানিয়া পুরনো গাড়ি

    পুরনো গাড়ির প্রতি মাহমুদুল ফারুকের আগ্রহের যেন শেষ নেই। তাই গত ৪১ বছর থেকে তিনি সংগ্রহ করে যাচ্ছেন স্মৃতি জাগানিয়া সেই সব গাড়ি।

  • Baldah Garden

    অবহেলায়, অযত্নে বলধা গার্ডেনের দুর্লভ গাছগুলো

    এক শতাব্দীর বেশি সময় ধরে রাজধানীবাসীর কাছে অন্যতম মূল আকর্ষণ হয়ে রয়েছে বলধা গার্ডেন। কেননা, পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে গাছ এনে রোপণ করা হয়েছিল এই বাগানে।

  • সংযুক্ত জমজ রোকেয়া-রাবেয়া

    দুই শরীর, দুই প্রাণ, দুটি জীবন, কিন্তু মাথার কাছে একে অপরের সাথে সংযুক্ত, এ যেন প্রকৃতির এক বিচিত্র সৃষ্টি। চিকিৎসা শাস্ত্রে একে বলা হয় কনজয়েনড টুইন্‌স বা সংযুক্ত জমজ।

  • sanctuary for animals

    দীপান্বিতার বাড়ি কুকুর-বিড়ালের অভয়ারণ্য

    আপনি যেনে অবাক হবেন, নারায়ণগঞ্জের একটি দ্বিতল বাড়ি পরিণত হয়েছে পথের কুকুর-বিড়ালের আশ্রয়কেন্দ্রে। একজন প্রাণিপ্রেমী তরুণ দীপান্বিতা রিদি মানুষের নৃশংসতা থেকে বাঁচাতে কুকুর-বিড়ালদের জন্যে গড়ে তুলেছেন এই অভয়ারণ্য।

  • Char Kukri Mukri

    ডিসকভার বাংলাদেশ: চর কুকরি মুকরি

    বাংলাদেশের দক্ষিণে অবস্থিত চর কুকরি মুকরি দ্বীপটি আপনাকে দিবে প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখার সুযোগ। বঙ্গোপসাগরের কোল ঘেঁষে মেঘনা এবং তেতুলিয়া নদীর মোহনায় এই চরটি অবস্থিত। ভোলার চরফ্যাশন উপজেলার অন্তর্গত কুকরি মুকরি আপনার জন্য অপেক্ষা করছে এর বিস্তীর্ণ শ্বাসমূলীয় বনাঞ্চল এবং সুন্দর একটি সৈকত নিয়ে।

  • বাংলাদেশে প্রতিবন্ধীদের জন্য ডাচ নারীর দুই দশকের সংগ্রাম

    ​প্রতিবন্ধী শিশুদের নিয়ে বাংলাদেশে গত ২০ বছর ধরে কাজ করছেন নেদারল্যান্ডসের নারী অ্যানটোনেট টারমোসুজেন। মানিকগঞ্জের ঘিওরে শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষা ও পুনর্বাসনে নিরলসভাবে কাজ করে চলেছেন তিনি। এর জন্য “নিকেতন” নামে একটি সংস্থাও গড়ে তুলেছেন।

  • নতুন লেখকদের নিয়ে জমে উঠেছে বইমেলা

    এবার একুশে বই মেলায়, পুরনো লেখকদের পাশাপাশি এসেছে প্রচুর নতুন লেখকের লেখা বই। ঠিক তেমনটি জানালেন মেলা আয়োজক এবং প্রকাশকরা।

  • Bus Menace

    বাস দুর্ভোগ (পর্ব ৪)

    ঢাকায় বাস থামার কিছু নির্দিষ্ট স্টপেজ থাকলেও লক্ষ্য করে দেখবেন খুব কম বাসই নির্দিষ্ট স্থানে থামে। এই শহরে ড্রাইভাররা বাস থামান তাদের সুবিধা মতো জায়গায়। কখনো বা বেশি যাত্রী পাওয়ার আশায় করা হয় ওভার-টেক পার্কিং। এর ফলে সৃষ্টি হয় যানজট এবং দুর্ভোগ। এটি রাস্তার প্রতিদিনকার চিত্র।

  • Discover Bangladesh Monpura

    ডিসকভার বাংলাদেশ: প্রশান্তির দ্বীপ মনপুরা

    বাংলাদেশের দক্ষিণ-পূর্বে অবস্থিত মনপুরা দ্বীপটি আপনাকে দিবে প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখার সুযোগ। এর মন ভোলানো রূপ খুলে দিবে সীমাহীন প্রশান্তির দুয়ার। ডিসকভার বাংলাদেশ-এর এই পর্বটি আপনাকে নিয়ে যাবে প্রশান্তির দ্বীপ মনপুরায়। বিস্তারিত জানতে দেখুন ভিডিওটি।

  • পুরান ঢাকার সাকরাইন উৎসব ২০১৮

    সাকরাইন: ঘুড়ি, আলো আর আগুনের উৎসব

    ঢাকার আকাশটাকে কখনো ঘুড়ি, আলো আর আতশবাজিতে ছেয়ে যেতে দেখেছেন?

Top