স্টার লাইভ | The Daily Star Bangla
  • Nimtoli Dewri

    ঢাকার নিমতলি দেউড়ি এখন ‘ঐতিহ্য জাদুঘর’

    নিমতলি দেউড়ি তার হারানো গৌরব কিছুটা হলেও যেনো ফিরে পেয়েছে। এশিয়াটিক সোসাইটির কল্যাণে এই স্থাপনার নতুন পরিচয় ‘ঐতিহ্য জাদুঘর’। ঢাকার মোঘল নায়েব নাজিমদের জন্য আড়াইশ বছর আগে নির্মিত প্রাসাদ ভবনের মুল অংশ সংরক্ষণের অভাবে ইতোমধ্যে ধ্বংস হয়ে গেলেও টিকে রয়েছে কেবল প্রধান প্রবেশদ্বারটি- যার নাম নিমতলির দেউড়ি। আসুন ঘুরে আসি নায়েব নাজিমদের সেই ভবন।

  • ৫ ঘণ্টা পর সচল বিমানবন্দর সড়ক, বাসে আগুন

    প্রায় ৫ ঘণ্টা পর সচল হয়েছে রাজধানীর ব্যস্ততম বিমানবন্দর সড়ক। আজ (৭ জানুয়ারি) সকালে দ্বিতীয় দিনের মতো অবরোধের পর তা দুপুরে তুলে নিয়েছে পোশাক শ্রমিকরা।

  • কী রয়েছে দেশের একমাত্র টাকার জাদুঘরে?

    দেয়ালে সাজানো থরে থরে পয়সা। আছে রঙ-বেরঙের নকশা করা টাকাও। সেসব নিয়ে রয়েছে মজার অনেক গল্প। প্রাচীন আমল থেকে এই ভূখণ্ডে প্রচলিত প্রায় সব মুদ্রা সংগ্রহ করে তা দিয়ে সাজানো হয়েছে দেশের একমাত্র টাকার জাদুঘর।

  • Indranil

    ঢাকার ছবিতে আবার ইন্দ্রনীল

    ইন্দ্রনীল সেনগুপ্তের নাম শুনলেই মনের ভেতরে ভেসে উঠে ‘অটোগ্রাফ’। একে একে ভেসে উঠে আরও কিছু নাম- ‘উড়ো চিঠি’, ‘আরেকটি প্রেমের গল্প’, ‘অপরাজিতা তুমি’ বা ‘চোরাবালি’। মুম্বাইয়ের সেই অভিনেতার উপস্থিতি রয়েছে বাংলাদেশের চলচ্চিত্রেও। ঢাকায় শুটিংয়ের ফাঁকে তিনি কথা বলেন স্টার লাইভের ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে। কথা বলেছেন নিজের জীবনের বিভিন্ন দিক নিয়ে।

  • ‘প্রতিপক্ষ না থাকলে তো শান্তি থাকবেই’

    জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা-দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮ অনুষ্ঠানে আজকের (৩০ ডিসেম্বর) পর্বে উপস্থিত ছিলেন লেখক-গবেষক সৈয়দ আবুল মকসুদ। উপস্থাপনায় ছিলেন সাংবাদিক গোলাম মোর্তোজা।

  • জাতীয় সংসদ নির্বাচনের সর্বশেষ পরিস্থিতি

    সারাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের সংবাদদাতারা খবর পাঠাচ্ছেন। সেসব খবরে জানা যাচ্ছে ভোটগ্রহণের মিশ্র পরিস্থিতি। ভোটের সর্বশেষ খবর জানতে চোখ রাখুন দ্য ডেইলি স্টারে।

  • ভোটার যেন ভয়মুক্ত পরিবেশে ভোট দিতে পারেন: ড. হোসেন জিল্লুর রহমান

    রাত পোহালেই নির্বাচন। নির্বাচন কমিশনের ভাষ্য অনুযায়ী একটি উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে সমান সুযোগ তৈরি হয়েছে সবাই শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে যাবেন। তবে গণমাধ্যমে যে চিত্র পাওয়া যাচ্ছে তা অতটা আশাব্যঞ্জক নয়।

  • ‘নির্বাচন বকুল বিছানো পথ নয়’

    আওয়ামী লীগের অনেকেই নির্বাচনী সহিংসতার শিকার হয়েছেন উল্লেখ করে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাতে একটি পরিসংখ্যান তুলে ধরে সুভাষ সিংহ রায় বলেন, রাজনীতি নির্বাচন এগুলো কিন্তু বকুল বিছানো পথ না। এখানে সক্ষমতা প্রয়োগ করতে হয়, দেখাতে হয়, সাংগঠনিক কাঠামো থাকতে হয়।

  • গণমাধ্যমের ক্ষেত্রে বাংলাদেশ আংশিক স্বাধীন: মঞ্জুরুল আহসান বুলবুল

    আসন্ন জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা-দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮ অনুষ্ঠানে আজকের (২৭ ডিসেম্বর) পর্বে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক নেতা এবং একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল। উপস্থাপনায় ছিলেন সাংবাদিক গোলাম মোর্তোজা।

  • ঢাকা ১৯ আসন, নতুন ভোটারদের ভাবনা

    প্রার্থীদের প্রচারণা প্রায় শেষ পর্যায়ে, নির্বাচন চলে এসেছে দোরগোড়ায়। এবারের জাতীয় সংসদ নির্বাচনে যারা প্রথমবারের মতো ভোট দিতে যাচ্ছেন তারা কী ভাবছেন এই নির্বাচন নিয়ে? ঢাকা-১৯ আসনের কিছু তরুণ ভোটার দ্য ডেইলি স্টার এর সাভার প্রতিনিধিকে জানিয়েছেন তাদের ভাবনা।

  • শারীরিক প্রতিবন্ধী ইদ্রিস আলীর নির্বাচন

    ইদ্রিস আলী, একটি হার না মানা মানুষের নাম। তিনি একজন শারীরিক প্রতিবন্ধি হওয়া সত্বেও সকল বাধা অতিক্রম করে অংশগ্রহন করছেন আসন্ন জাতীয় নির্বাচনে। তিনি ঢাকা ১৯ আসনের বাংলাদেশ মুসলিম লীগ মনোনীত একজন প্রার্থী। ইতোমধ্যে তিনি তার কর্মীদের নিয়ে নির্বাচনী এলাকায় প্রচারনা চালাচ্ছেন এবং তার দলীয় প্রতীক হারিকেন মার্কায় ভোট চাইছেন।

  • ‘নোয়াখালীতে ৩ দিন থেকে বিএনপির প্রার্থীদের শুধু একটি সংবাদ সম্মেলন দেখেছি’

    নোয়াখালীর পরিস্থিতি সম্পর্কে জানাতে গিয়ে ডেইলি স্টারের স্টাফ করেসপন্ডেন্ট রাফিউল ইসলাম বলেন, সেখানে নির্বাচনী প্রচারণা ছিল একতরফা। নৌকা ও হাতপাখা প্রতীকের প্রার্থীর পক্ষে পোস্টারিং ও গাড়িতে করে গান-বাজনা চালাতে দেখেছেন তিনি। তবে সেখানে বিএনপি বা ঐক্যফ্রন্টের প্রার্থীদের তেমন কোনো প্রচারণা ছিল না।

  • সেনাবাহিনী নামায় মানুষের মনে প্রত্যাশা অনেক অনেক বেড়েছে: এম সাখাওয়াত হোসেন

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে সেনাবাহিনী নামায় মানুষের মনে প্রত্যাশা অনেক অনেক বেড়েছে বলে মনে করেন সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব) ড. এম সাখাওয়াত হোসেন।

  • ‘সুষ্ঠু-শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে চায় তরুণ সমাজ’

    কেমন নির্বাচন প্রত্যাশা করছে তরুণ সমাজ?- এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া জাহিদ বলেন, “আমরা অবশ্যই চাইবো নির্বাচনটি সুষ্ঠু হোক। এর সঙ্গে চাইবো ভোট দেওয়ার পরিবেশ।” তার মতে, সুষ্ঠু-শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে চায় তরুণ সমাজ।

  • ‘নির্বাচনে উৎসবমুখর পরিবেশ নেই’

    দ্য ডেইলি স্টারের দুজন সাংবাদিক শরিফুল ইসলাম ও তুহিন শুভ্র অধিকারী দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল ঘুরে এসে জানাচ্ছেন নির্বাচন নিয়ে সাধারণত মানুষের মধ্যে যে ধরনের উৎসবের মেজাজ থকার কথা এবার সেটা অনেকটাই অনুপস্থিত।

  • ‘বেশ কিছু নির্বাচন পর্যবেক্ষক সংস্থা সংযুক্ত হয়েছে যাদেরকে আমরা চিনি না’

    ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশিদ বলেছেন, এবার নির্বাচন পর্যবেক্ষকদের তালিকাভুক্ত করতে গিয়ে নির্বাচন কমিশন অভিজ্ঞ বেশ কছু পর্যবেক্ষকদের বাদ দিয়েছে। অন্যদিকে বেশ কিছু নির্বাচন পর্যবেক্ষক সংস্থা সংযুক্ত হয়েছে যাদেরকে সত্যি বলতে আমরা চিনি না।

  • এই নির্বাচনও ব্যর্থ হলে গণতন্ত্রের জন্য বিরাট ক্ষতি হয়ে যাবে: ড. আকবর আলি খান

    তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব ড. আকবর আলি খান বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বাংলাদেশে কোনো সুষ্ঠু নির্বাচন হতে পারে এটা বাংলাদেশের কোনো বিরোধী দল বিশ্বাস করে না। এবার যে বিরোধী দল আছে তারা দলীয় সরকারের অধীনে নির্বাচন করার ঝুঁকি নিয়েছেন। এই নির্বাচনও ব্যর্থ হলে গণতন্ত্রের জন্য বিরাট ক্ষতি হয়ে যাবে।

  • ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করে জনগণের আস্থা ফিরিয়ে আনতে হবে: সুলতানা কামাল

    জনগণের কাছে দলগুলোর আস্থা ফিরিয়ে আনার জন্যে দলগুলোকে ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করে দেখাতে হবে উল্লেখ করে সুলতানা কামাল বলেন, “(রাজনৈতিক দলগুলোর) শুধু কথার ওপরে মানুষ খুব বেশি আস্থা রাখতে পারবে না। আমি ব্যক্তিগতভাবে মনে করি, অনেক সময় ইশতেহারগুলো মানুষের মন জয় করার জন্যে করা হয়ে থাকে। এবং বলার জন্যে বলা হয়ে থাকে।”

  • গণতন্ত্র শক্তিশালী হলে উন্নয়ন টেকসই হবে: ড. ফাহমিদা খাতুন

    দেশের অর্থনৈতিক উন্নয়নে ভালো নির্বাচনকে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে দেখছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। তিনি বলেন, প্রতিযোগিতার মাধ্যমে উৎকর্ষতা- রাজনীতির ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য।

  • প্রশাসন, পুলিশসহ নিরাপত্তা সংস্থাগুলোর দলীয়করণ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানকে কঠিন করে তুলেছে: আলী ইমাম মজুমদার

    ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আজ তাদের নির্বাচনী ইশতেহারে গত ১০ বছরে দেশের উন্নয়নের যে কথা তুলে ধরেছে সে প্রসঙ্গে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের ব্যাপারে সহমত পোষণ করলেও সুশাসনের ক্ষেত্রে উন্নয়নের কথা মানতে নারাজ। তার মতে, গত এক দশকে এক্ষেত্রে বরং অধঃপতনই হয়েছে।

  • এমপিদের স্বার্থের দ্বন্দ্ব দূর করতে আইন প্রয়োজন: ড. ইফতেখারুজ্জামান

    আসন্ন জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা-দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে চলছে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮। অনুষ্ঠানের ষষ্ঠ দিনে আজ (১৭ ডিসেম্বর) উপস্থিত ছিলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। উপস্থাপনায় ছিলেন দ্য ডেইলি স্টারের প্ল্যানিং এডিটর শাখাওয়াত লিটন।

  • Nirbachon Shonglap Thumbnail

    ক্ষমতা চিরস্থায়ী করতে নির্বাচনী প্রহসন অপরিহার্য হয়ে যায়: মুজাহিদুল ইসলাম সেলিম

    আসন্ন জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা-দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে চলছে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮। আজ (১৬ ডিসেম্বর) অনুষ্ঠানের পঞ্চম দিনে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। উপস্থাপনায় ছিলেন দ্য ডেইলি স্টারের প্ল্যানিং এডিটর শাখাওয়াত লিটন।

  • নির্বাচন কমিশনকে ডেকে রাষ্ট্রপতি প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে পারেন: শাহদীন মালিক

    এখন যেসব ঘটনা ঘটছে তাতে মানুষের মধ্যে শঙ্কা তৈরি হচ্ছে। এই অবস্থায় আর দেরি না করে রাষ্ট্রপতির উচিত জাতির উদ্দেশে ভাষণ দিয়ে জনগণকে আশ্বস্ত করা, যে ভয় পাওয়ার কোনো কারণ নেই। এই বাণীটি সবার কাছে পৌঁছে দিতে পারেন তিনি। বক্তব্য সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিকের।

  • election talk episode 3

    ‘গত ১০ বছরে নাগরিক সমাজ নির্জীব অবস্থায় চলে গেছে’

    আসন্ন জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা- দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে শুরু হয়েছে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮। আজ (১৪ ডিসেম্বর) অনুষ্ঠানের তৃতীয় দিনে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ। উপস্থাপনায় ছিলেন সাংবাদিক গোলাম মোর্তোজা।

  • ‘নির্বাচন অংশগ্রহণমূলক হলেও ভোটারদের অংশগ্রহণ থাকবে কি না জানতে অপেক্ষা করতে হবে’

    আসন্ন জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা- দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে শুরু হয়েছে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮। আজ বৃহস্পতিবার অনুষ্ঠানের দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক মহিউদ্দিন আহমদ। উপস্থাপনায় ছিলেন সাংবাদিক গোলাম মোর্তোজা।

  • নির্বাচন কমিশনের বিব্রত বা মর্মাহত হওয়ার সুযোগ নেই: ডেইলি স্টার নির্বাচন সংলাপে ব্রি. জে. সাখাওয়াত

    আজ থেকে শুরু হচ্ছে ডেইলি স্টারের বিশেষ আয়োজন ‘নির্বাচন সংলাপ ২০১৮’। সমসাময়িক রাজনীতি, আরও পরিষ্কার করে বললে নির্বাচনকে কেন্দ্র করে যে রাজনীতি, ঘটনা- দুর্ঘটনা, তার ব্যাখ্য-বিশ্লেষণ করবেন সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞ, সংবাদকর্মী এবং তরুণ প্রজন্মের প্রতিনিধি-ভোটাররা।

  • Jinda Park

    জিন্দা পার্কের গল্প

    আশির দশকের শুরুতে মাত্র ৬০ টাকা পুঁজি নিয়ে স্কুল পড়ুয়া পাঁচজন কিশোর শুরু করেছিলো একটি সংগঠন। তাদের স্বপ্ন ও শ্রম ধীরে ধীরে বদলে দিয়েছে জিন্দা নামের একটি গ্রাম। গড়ে উঠেছে ‘জিন্দা পার্ক’ নামের একটি বিনোদন কেন্দ্র। নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের সেই গ্রামে গিয়ে জানতে পারি রূপকথার মতো সেই গল্প।

  • Ten Taka School

    ১০ টাকার স্কুল

    সিরাজগঞ্জের কাগমারী চরের শিশু শিক্ষার্থীদের এখন জীবনের ঝুঁকি নিয়ে নৌকা করে স্কুলে যেতে হয় না। এর জন্যে ধন্যবাদ দেওয়া যেতে পারে ‘অ আ ক খ স্কুল’-এর প্রতিষ্ঠাতা সিরাজগঞ্জের বাসিন্দা ড. নাজমুল ইসলামকে। তিনি এই ছোট ছোট বাচ্চাদের মাসিক ১০ টাকার বিনিময়ে দিয়ে থাকেন শিক্ষা সরঞ্জাম।

  • Debi Director

    অনম কথন

    বহুল আলোচিত চলচ্চিত্র ‘দেবী’-র পরিচালক অনম বিশ্বাস এসেছিলেন ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে। কথা বলেছেন তার পরিচালিত প্রথম চলচ্চিত্রটি নিয়ে। শুনিয়েছেন তার অভিজ্ঞার কথা। বিস্তারিত জানতে ক্লিক করুন ভিডিওটিতে।

  • Top 10 travel tips for adventure seekers

    ভ্রমণ পিপাসুদের জন্যে ১০ টিপস

    কোনো রোমাঞ্চকর ভ্রমণের কথা ভাবছেন? আজ (২৭ সেপ্টেম্বর) উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। প্রাত্যহিক জীবনের একঘেয়েমি কাটাতে আসুন না বেরিয়ে পড়ি নতুন রোমাঞ্চকর কোন স্থানের উদ্দেশে।

Top