স্টার লাইভ | The Daily Star Bangla
  • Nobel

    নোবেলের এগিয়ে চলা

    উদীয়মান গায়ক নোবেল ভারতের টেলিভিশন চ্যানেল জি বাংলার সংগীত বিষয়ক রিয়েলিটি শো ‘সা রে গা মা পা’-তে একের পর এক মন মাতানো গান গেয়ে জয় করে নিয়েছেন দুই বাংলার মানুষের হৃদয়।

  • Ilora Parvin

    ইলোরার সুঁই-সুতার বুননে খ্যাতিমানদের ছবি

    দেয়ালে সাজানো বিখ্যাত সব ব্যক্তিদের পোর্ট্রেট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহাত্মা গান্ধী, নেলসন ম্যান্ডেলা, মাদার তেরেসা, এস এম সুলতান, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, রুনা লায়লা, সাবিনা ইয়াসমীন, মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান- কে নেই এখানে!

  • লাখ টাকার জামদানির হাট

    ঈদকে কেন্দ্র করে জমে উঠেছে শীতলক্ষ্যা পাড়ের প্রাচীন জামদানির হাট। রূপগঞ্জের বিসিক জামদানী শিল্প নগরীতে প্রতি শুক্রবার বসে এই হাট।

  • সম্প্রীতির অনন্য নজির: বৌদ্ধবিহারে প্রতিদিন ইফতার বিতরণ

    বিষয়টি শুধুই মানবতা ও সাম্প্রদায়িক সৌহার্দের। ঢাকার প্রধান বৌদ্ধবিহার গত আট বছর ধরে পবিত্র রমজান মাসে প্রতিদিন ২০০-৩০০ রোজদারদের কাছে ইফতার বিতরণ করে আসছে।

  • Barbar

    ভ্রাম্যমাণ নরসুন্দর

    উপেন্দ্র নাথ শীলের বয়স আশি ছুঁই ছুঁই। লালমনিরহাট সীমান্তবর্তী মোগলহাট গ্রামের বাসিন্দা উপেন্দ্র শৈশব থেকে ভ্রাম্যমাণ নরসুন্দর হিসেবে কাজ করছেন। চৌদ্দ পুরুষের পুরনো এ কাজ তিনি শিখেছেন তার বাবার কাছ থেকে। উপেন্দ্র নাথ শীলের মতো ভ্রাম্যমাণ নরসুন্দররা গ্রামের খেটে খাওয়া দিনমজুর আর কৃষিজীবী মানুষের কাছে বেশ প্রিয়। এই ভ্রাম্যমাণ নরসুন্দরদের নিয়ে আমাদের আজকের গল্প।

  • Nodi Koreche Nissho

    নদী ভাঙ্গন তাদের করেছে ভূমিহীন নিঃস্ব

    সীমান্তবর্তী মোগলহাটে ধরলা নদীর ভাঙ্গনে গেলো কয়েক বছরে জমি-জমা বসতভিটাসহ সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে তিন হাজারের বেশি পরিবার এখন ভূমিহীন। এদের মধ্যে আট শতাধিক পরিবারের আশ্রয় মিলেছে পরিত্যক্ত মোগলহাট রেলস্টেশন ও এর আশপাশে রেলওয়ে জমির উপর। আর অন্যরা সরকারি খাস জমি অথবা আত্মীয়-স্বজনের জমিতে আশ্রয় নিয়েছেন। নদী ভাঙ্গনে নিঃস্ব হয়ে তারা মানবেতর জীবন যাপন করছেন। জীবন সংগ্রামে হিমশিম খাচ্ছেন একসময়ের এসব বিত্তশালীরা। কবে নদীর বুকে চর জাগবে, সেই চরে আবাদ করবেন- এই প্রত্যাশায় নদীর দিকে চেয়ে থাকবে তাদের পরবর্তী প্রজন্ম।

  • Garai

    ‘গড়াই বাঁচলে বাঁচবে সুন্দরবন’

    এক সময়ের জৌলুসময় গড়াই নদী আজ পরিণত হয়েছে মরুভূমিতে। এখন এই নদীকে দেখলে মনেই হবে না যে একসময় এখানেই বজরা নিয়ে ডুবতে বসেছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর।

  • Iftar thumbnil

    তেল ছাড়া ইফতারি

    তেল ছাড়া ইফতারি, ভাবা যায়? একবার ভাবুন তো আপনি পিয়াজু, চপ, কাবাব, ফ্রাইড চিকেন খাচ্ছেন যা তেলে ভাজা নয়। এই অসম্ভবকে সম্ভব করেছেন সাওল হার্ট সেন্টার। তারা প্রায় ২৬ রকমের মুখরোচক ইফতার তৈরি করেছে সম্পূর্ণ তেল ছাড়া।

  • Cricket Adda_Thumbnil_Bangla

    ক্রিকেট আড্ডা

    বিশ্বকাপ সামনে রেখে অনেকটা বিরুদ্ধ কন্ডিশনে বাংলাদেশের পারফরম্যান্স, দলের হালচাল আর বিশ্বকাপে আশা নিরাশা নিয়ে আড্ডা দিয়েছেন দ্য ডেইলি স্টারের সিনিয়র সাব-এডিটর সাকেব সোবহান ও স্পোর্টস রিপোর্টার একুশ তাপাদার।

  • Muri thumbnil

    নাটোরের হাতেভাজা মুড়ির চাহিদা বাড়ছে

    নাটোরের গোয়ালদীঘি কৃষ্ণপুর গ্রামের হাতেভাজা মুড়ির কারিগররা ব্যস্ত সময় পার করছেন। রমজান মাসের বাড়তি চাহিদা মেটাতে প্রায় ৩৫০টি পরিবারের যেন দম ফেলার ফুঁসরৎ নেই।

  • Rangamati Pineapple

    আনারসে ভরপুর রাঙামাটি, যাচ্ছে জেলার বাইরেও

    মৌসুম শুরু হতে না হতেই আনারসে ভরপুর হয়ে উঠছে পার্বত্য জেলা রাঙামাটির হাটবাজার। স্থানীয় চাহিদা পূরণ করে রসালো এসব আনারস যাচ্ছে চট্টগ্রাম ও ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায়।

  • Amit Sinha

    অমিতের অভিলাষ

    দেশের অভিনয় অঙ্গনে নিজেকে একজন অভিনেতা হিসেবে একটু একটু করে পরিচিত করে তুলছেন অমিত সিনহা। জনপ্রিয় টেলিভিশন ধারাবাহিক ‘সাতভাই চম্পা’-য় তার অভিনয় দৃষ্টি কেড়েছে দর্শকদের।

  • কারু ও কুটির শিল্প নিয়ে ঢাকা বৈশাখী মেলা

    যারা কখনো বায়স্কোপ দেখেননি, অথবা জানেন না কীভাবে বোনা হয় শীতল পাটি, তারা ঘুরে আসতে পারেন বাংলা একাডেমি প্রাঙ্গণ থেকে। এখানে চলছে কারু, কুটির ও হস্ত শিল্প নিয়ে বৈশাখী মেলা।

  • কক্সবাজারে সংরক্ষিত বনের ৭০০ একর চায় জনপ্রশাসন মন্ত্রণালয়

    হারিয়ে যেতে বসেছে কক্সবাজার জেলায় এশিয়ান হাতির বিচরণক্ষেত্র হিসেবে খ্যাত বনাঞ্চল। একদিকে উদ্বাস্তু রোহিঙ্গা জনগোষ্ঠীর চাপ অন্যদিকে সরকারি প্রশাসনিক একাডেমি নির্মাণের উদ্যোগ এই বনকে ফেলেছে হুমকির মুখে।

  • Joy of reading

    দ্য ডেইলি স্টার যখন স্কুলের পাঠ্য

    সম্প্রতি প্লেজ হারবার ইন্টারন্যাশনাল স্কুল তাদের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করেছে দ্য ডেইলি স্টারকে।

  • ২৫ মার্চ স্মরণে প্রাচ্যনাটের ‘লালযাত্রা’

    ২৫ মার্চকে জাতীয় ‘গণহত্যা দিবস’ হিসেবে স্মরণ করেছে বাংলাদেশ। ১৯৭১ সালের এই দিনে বাঙালী জাতির জীবনে নেমে আসে এক বিভীষিকাময় অধ্যায়। মধ্যরাতে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী কাপুরুষের মতো অপারেশন সার্চলাইটের নামে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালিদের ওপর চালায় নৃশংস হত্যাযজ্ঞ।

  • Bede Bangla

    নতুন জীবনে বেদে নারীরা

    সাভারের বেদেপল্লি। এক সময় সাপখেলা, তাবিজ-কবজ, সাপ বিক্রি এবং সিঙ্গা লাগানোই ছিলো সেখানকার বেদেদের প্রধান জীবিকা। সপ্তাহে একদিন সাপ বিক্রির হাটও জমতো এখানে। বংশ পরিক্রমায় প্রাপ্ত পুরনো পেশার সঙ্গে এখনো অনেকে জড়িত থাকলেও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কেউ কেউ বেছে নিচ্ছেন নতুন জীবন।

  • ক্রাইস্টচার্চে মানুষ স্তব্ধ ও ব্যথিত

    ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে বন্দুকধারীদের হামলায় ৪৯ জন নিহত এবং ৪৭ জন আহত হওয়ার এই ঘটনায় শহরটি এখনও স্তব্ধ হয়ে আছে।

  • Rubaiyat and Raja

    ‘বাংলাদেশকে ভালোবাসি’

    লন্ডনপ্রবাসী সংগীতশিল্পী রাজা এবং রুবাইয়াত জাহান সম্প্রতি কথা বলেছেন দ্য ডেইলি স্টারের ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে। প্রবাসীদের পাশাপাশি যুক্তরাজ্যের অধিবাসীদের মধ্যে বাংলা গানের সৌরভ ছড়িয়ে দেওয়া এবং বাংলার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরার বিষয় নিয়ে কথা বলেছেন অনুষ্ঠানটিতে।

  • Ducsu History

    ডাকসুর সংক্ষিপ্ত ইতিহাস

    দেশের দ্বিতীয় সংসদ হিসেবে খ্যাত ডাকসু বা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ বাংলাদেশের ইতিহাসে রেখে এসেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। একইসাথে রাজনীতিবিদ তৈরির কারখানা হিসেবেও এই সংগঠনের ভূমিকা অপরিসীম।

  • Kangalini Sufia

    কেমন আছেন কাঙ্গালিনী সুফিয়া?

    শারীরিকভাবে বেশ অসুস্থ তিনি। গলায় ব্যথা, কিডনি ও হার্টও ভালো নেই। চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন অন্তত ছয় মাস বিশ্রাম নেওয়ার। এমন শারীরিক অবস্থায় গান গাইতেও নিষেধ করেছেন তারা। তবুও অদম্য তিনি। তিনি কাঙ্গালিনী সুফিয়া। ৭০ বছর বয়সী এই গায়িকা মনে করেন, “গানইতো আমাকে বাঁচিয়ে রেখেছে।” বলেন, “আমি আবার মঞ্চে ফিরতে চাই। গান গাইতে চাই।”

  • Kumar Bisshojit thumbnail

    কুমার বিশ্বজিৎ এর একাল-সেকাল

    বাংলাদেশের সংগীতাঙ্গণে কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ এর অবদান তাকে শ্রোতাদের মনে দিয়েছে স্থায়ী আসন। তার অসাধারণ ব্যক্তিত্ব তাকে করেছে অনুস্মরণীয়। দ্য ডেইলি স্টারের ‘আনসেন্সরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে কুমার বিশ্বজিৎ তুলে ধরেছেন তার একাল-সেকাল। বলেছেন বাংলাদেশি গানের জগত নিয়ে তার ভাবনা।

  • JoBike thumbnil

    ঢাকার রাস্তায় বিকল্প বাহন ‘জোবাইক’

    বাইসাইকেল ভাড়া পাওয়ার ব্যবস্থা করে দিতে বাজারে এসেছে ‘জোবাইক’। কক্সবাজারে পরীক্ষামূলকভাবে এর যাত্রা শুরু হলে সফলতা পায়। এরপর, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ে সেবা দেয় প্রতিষ্ঠানটি। এখন তাদের দেখা যাচ্ছে ব্যস্ততম শহর ঢাকায়। রাজধানীর মিরপুর ডিওএইচএস এলাকায় ৫০টি বাইসাইকেল নিয়ে শুরু হয়েছে ‘জোবাইকের’ নতুন প্রকল্প।

  • তামাক গ্রাম

    দৃষ্টি যেদিকে যাবে চোখে শুধু পড়বে তামাক আর তামাক। এমন ‘বিষবৃক্ষ’ চাষের দৃশ্য লালমনিরহাটের গ্রামগুলোতে।

  • Baghaair

    [ভিডিও] ৩শ’ কেজি ওজনের বাঘা আইড়

    সিলেট নগরীর লালবাজারে ৩শ’ কেজি ওজনের বিশালাকৃতির একটি বাঘা আইড় মাছ উঠেছে। ফেঞ্চুগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীতে এক জেলের জালে ধরা পড়ে মাছটি।

  • Congo thumbnil

    কঙ্গোর যুবকের মুখে বাংলা গানের কলি

    বাংলাদেশ থেকে প্রায় ৮ হাজার কিলোমিটার দূরের একটি দেশ। আফ্রিকা মহাদেশে অবস্থিত সেই দেশটির নাম ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো। যুদ্ধ-বিধ্বস্ত সেই দেশটিতে রয়েছে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী। সেখানে নিয়োজিত রয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা। তাদের মাধ্যমে মধ্য আফ্রিকার দেশটির অধিবাসীদের মধ্যে ছড়িয়ে পড়েছে বাংলার প্রতি ভালোবাসা।

  • Chawkbazar fire

    নতুন ভিডিওচিত্রে চকবাজারে আগুনের সূত্রপাত

    রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডের সূত্রপাতের একটি নতুন ভিডিওচিত্র এসেছে দ্য ডেইলি স্টারের হাতে। চুড়িহাট্টা জামে মসজিদের কাছে স্থাপন করা সিসিটিভির ফুটেজে রয়েছে সেই ভয়াবহ অগ্নিকাণ্ডের শুরু দৃশ্য।

  • Chawkbazar Fire CCTV

    চকবাজারে আগুন লাগার মুহূর্ত (ভিডিওসহ)

    রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টায় গত বুধবার রাতের ভয়াবহ অগ্নিকাণ্ডের শুরুর সময়ের দুটি ভিডিও দ্য ডেইলি স্টারের হাতে এসেছে।

  • Book fair Rain

    মেলার বই মাটিতে!

    গত ১৭ ফেব্রুয়ারি ফাল্গুনের সকালে হঠাৎ করে ঝড়ো বৃষ্টি শুরু হলে ক্ষতির মুখে পড়ে অমর একুশে গ্রন্থমেলার বিভিন্ন স্টলের হাজারো বই। জানা যায়, সকালের বৃষ্টি থেমে যেতেই স্টল মালিকেরা গ্রন্থমেলা চত্বরে ছুটে গিয়ে দেখেন অনেক স্টল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অসংখ্য বই ভেজা মাটিতে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

  • Wheelchair at Book Fair

    বইমেলায় বিনামূল্যে হুইলচেয়ার সেবা

    গত তিন বছর ধরে অমর একুশে গ্রন্থমেলায় শারীরিক প্রতিবন্ধী ও যাদের পায়ে হেঁটে চলাফেরা করতে কষ্ট হয় তাদেরকে হুইলচেয়ারের মাধ্যমে সেবা দিয়ে আসছে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন। এর ধারাবাহিকতায় এবারের বইমেলাতেও তাদেরকে সেবা দিতে দেখা গেলো রাজু ভাস্কর্যের পাশে বইমেলার প্রবেশমুখে।

Top