স্টার লাইভ | The Daily Star Bangla
  • সুন্দরবনের সুরক্ষায় কী করছি?

    গত কিছুদিনের মধ্যে তিন বার আগুন লেগেছে সুন্দরবনে। গত ১৯ বছরে এই বনে আগুন লেগেছে ২২ বার। আইন অমান্য করে পশু শিকার, কয়লার জাহাজ ডুবি, নদীতে বিষ দিয়ে মাছ নিধন, নির্বিচারে গাছ কাটা এসব যদি চলতেই থাকে তাহলে আর কতদিন সুন্দরবনকে টিকিয়ে রাখা সম্ভব হবে?

  • ফিলিস্তিন সংঘাতের শেষ কোথায়?

    ফিলিস্তিনে ইসরায়েলের চলমান হামলায় এ পর্যন্ত ১৯২ জন প্রাণ হারিয়েছেন, যাদের মধ্যে ৫৮ জনই শিশু। বিশ্বের দীর্ঘস্থায়ী এ মানবিক সংকটের ইতিহাস ও বর্তমান অবস্থা নিয়ে আজ স্ট্রেইট ফ্রম স্টার নিউজরুমে আলোচনায় আছেন দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম।

  • ঈদ আয়োজন: ৫১ বছরের পথচলা

    ঈদ উপলক্ষে স্টার কানেক্টস এর আজকের এই বিশেষ আয়োজনে সঙ্গে আছেন দেশের কিংবদন্তি দুজন শিল্পী। তাদের অর্ধশত বছরের দাম্পত্য জীবন কেবল তাদের অসম্ভব সফল শিল্পী জীবনের সঙ্গেই তুলনা করা যায়। আজ স্টার কানেক্টস এর ঈদ স্পেশালে জীবন, ভাবনা এবং দর্শন নিয়ে কথা বলবেন রামেন্দু মজুমদার ও ফেরদৌসী মজুমদার।

  • কেমন আছেন সিনেমার শিল্পীরা?

    এফডিসি শুনলেই আমাদের চোখে ভেসে ওঠে গ্ল্যামারে ভর্তি রুপালি পর্দার এক ঝলমলে জগত। কিন্তু আমরা অনেকেই খেয়াল করি না এই গ্ল্যামার ফুটিয়ে তুলতে যারা পার্শ্বচরিত্রে কাজ করে তাদের কথা। কোভিড-১৯ মহামারির এই সময়ে, চলচ্চিত্র নির্মাণের স্থবিরতায় তাদের জীবন চলছে কীভাবে? চলুন শুনে আসি তাদের মুখেই।

  • ঈদ আয়োজন: পরিবার নিয়ে সিয়ামের ঈদ

    আজ ঈদ স্পেশাল স্টার কানেক্টস এ যুক্ত হয়েছেন এ সময়ের অন্যতম খ্যাতনামা অভিনেতা সিয়াম আহমেদ।

  • প্রবাসী আয়ে রেকর্ড গড়ল বাংলাদেশ

    জাতীয় ও আন্তর্জাতিক সব আশঙ্কা ভুল প্রমাণ করে মহামারির মধ্যেও দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়ে চলেছেন প্রবাসী বাংলাদেশিরা। সময় হয়েছে পরিসংখ্যানের খাতা থেকে বের হয়ে তাদের জীবন ও কর্মকাণ্ড বিবেচনা করার।

  • ব্যবসায়ী নেতাদের ভাবনায় ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেট

    ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণার জন্য তৈরি বাংলাদেশ সরকার। কিন্তু এই বাজেট এমন একটা সময় দিতে হচ্ছে যখন মানুষের জীবন ও জীবিকার উপরে একটি বড় আঘাত হেনেছে করোনাভাইরাস। এই প্রাণঘাতী ভাইরাস জনসংখ্যার একটি বড় অংশকে দারিদ্র্যসীমার নিচে নিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যব্যবস্থাকেও দুর্বল করে দিয়েছে।

  • উন্নয়ন মানেই কি প্রকৃতি ধ্বংস?

    সোহরাওয়ার্দী উদ্যানে উন্নয়নের অংশ হিসেবে গাছ কাটা নিয়ে চলছে ব্যাপক সমালোচনা। জনমনে প্রশ্ন উঠছে, পশু-পাখি-গাছপালা ধ্বংস করেই কি স্থাপনা নির্মাণ করতে হবে? পৃথিবীর উন্নত শহরগুলোর মতো প্রকৃতিকে সঙ্গে নিয়ে ঢাকার উন্নয়ন হচ্ছে না কেন? নগর কর্তৃপক্ষ কিংবা সরকারের নেওয়া উন্নয়ন প্রকল্পগুলো আসলেই কতটা প্রকৃতি এবং মানুষের কথা ভেবে করা হচ্ছে?

  • কী থাকছে মেট্রো রেলের স্টেশনে?

    দেশের প্রথম উড়াল মেট্রো রেল বা এক্সপ্রেসওয়েতে কিছুদিনের মধ্যেই শুরু হবে ট্রায়fল রান। ২০ কিলোমিটার দীর্ঘ এই মেট্রো রেলে থাকবে ১৬টি স্টেশন। কেমন দেখতে হবে স্টেশনগুলো? কী সুযোগ-সুবিধা থাকবে তাতে? স্টেশনগুলো কি শুধুই যাত্রীদের ব্যবহারের জন্য থাকবে?

  • ঝঁকিপূর্ণ ঈদযাত্রা: ফেরিঘাটে থামেনি মানুষের ঢল

    করোনা সংক্রমণের রাশ টানতে সরকার দিনে ফেরি চলাচল সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিলেও ঘরমুখী মানুষদের পুরোপুরি আটকানো যায়নি। স্বাথ্যবিধি ভেঙে হাজারো মানুষের ঢল নেমেছে ফেরিঘাটগুলোতে।

  • হুমকির মুখে সোহরাওয়ার্দী উদ্যান?

    ঢাকা শহরের ফুসফুস সোহরাওয়ার্দী উদ্যান এবং রমনা পার্ক। ৪১০ বছরের পুরনো এই উদ্যানে গাছ কেটে রেস্তোরাঁসহ বিভিন্ন নির্মাণকাজ শুরু হচ্ছে। শহরের সবুজ প্রাচীর ধীরে ধীরে কংক্রিটের দখলে যাচ্ছে। দ্য ডেইলি স্টারের চিফ রিপোর্টার পিনাকী রায় সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে দেখেছেন সেখানকার বর্তমান অবস্থা; তার অভিজ্ঞতার ভিত্তিতে আজকের ভিডিও স্টার অন দ্য স্পট।

  • thumb1.jpg

    বাতাসে মিথেন, সমাধানের উপায় কী?

    ব্লুমবার্গ তাদের একটি প্রতিবেদনে জানিয়েছে বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ মিথেন গ্যাস বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশ পৃথিবীর ১২তম বৃহৎ মিথেন সোর্স।

  • বাতাসে মিথেন, কতটা ঝুঁকিতে বাংলাদেশ?

    ব্লুমবার্গের দাবি, বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ ‘রহস্যময়’ মিথেন গ্যাস বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ছে। রিপোর্টে বলা হয়েছে, সর্বোচ্চ মিথেন গ্যাস ছড়ানো দেশগুলোর মধ্যে বাংলাদেশ পৃথিবীর ১২তম বৃহৎ মিথেন সোর্স। আর এই মিথেনের বড় অংশ আসছে মাতুয়াইল ল্যান্ডফিল্ড থেকে।

  • খালেদা জিয়ার দেশের বাইরে যেতে আইনি জটিলতা কী?

    বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে তৈরি হয়েছে নানা গুঞ্জন। সাবেক এই প্রধানমন্ত্রীর বর্তমান অবস্থা কী? উন্নত চিকিৎসার জন্য তাকে কি দেশের বাইরে নিয়ে যাওয়া হবে? পরিবার যদি নিয়ে যেতে চায় তবে কী কী আইনি জটিলতা আছে?

  • ২০ হাজারের টিকিট ৯৫ হাজার টাকা

    বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের ফ্লাইটের ভাড়া গত কয়েক মাসে বেড়েছে কয়েক গুণ। আকাশচুম্বী ভাড়ায় চরম ভোগান্তিতে প্রবাসী শ্রমিকেরা। দ্য ডেইলি স্টারে এ বিষয়ে রাশেদুল হাসানের ‘Flights to Middle East: Sky-high airfare adds to migrant workers’ woes’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। স্টার নিউজ+ এর এই ভিডিওতে থাকছে প্রতিবেদনটির পেছনের গল্প।

  • IMG_7005.jpg

    দেশে নতুন দরিদ্র ২ কোটি ৪৫ লাখ, দায় কার?

    করোনা মহামারির কারণে দেশে নতুন করে দরিদ্র হয়েছেন ২ কোটি ৪৫ লাখ মানুষ। বেসরকারি সংস্থা পিপিআরসি ও ব্র্যাকের গবেষণায় বলা হয়েছে, গ্রামাঞ্চলের তুলনায় শহরাঞ্চলে নতুন দরিদ্রের সংখ্যা বেশি।

  • সাকিব-মুস্তাফিজ দেশে ফিরবেন কবে, কীভাবে?

    বহু সমালোচনার পর অবশেষে বন্ধ হলো আইপিএল। ভারতের ভয়াবহ কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও কী কারণে এই টুর্নামেন্ট চালু রাখা হয়েছিল? ক্রিকেটারদের করোনা থেকে সুরক্ষায় ভারত কি ব্যর্থ? আমাদের দুজন ক্রিকেটার সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান কী অবস্থায় আছেন? তাদের কবে, কীভাবে দেশে ফিরিয়ে আনা হচ্ছে?

  • জনগণের আস্থাই বিশ্বাসযোগ্য সাংবাদিকতার প্রাণ

    বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান প্রতিবছর পিছিয়ে যাচ্ছে। ২০২১ সালে ১৮০টি দেশের মধ্যে আমাদের অবস্থান ১৫২। দক্ষিণ এশিয়ার দেশগুলোর তুলনায়ও আমরা পিছিয়ে। সূচকে ভারত, পাকিস্তান, এমনকি আফগানিস্তানের চেয়েও নিচে বাংলাদেশের অবস্থান। স্বাধীন সাংবাদিকতা চর্চার ক্ষেত্রে বাংলাদেশের চ্যালেঞ্জগুলো কী? গণমাধ্যম কি আসলেই স্বাধীন? সাধারণ মানুষ কি গণমাধ্যমের ওপর আস্থাহীন হয়ে পড়ছেন? এ অবস্থা থেকে উত্তরণের উপায় কী?

  • পশ্চিমবঙ্গে থামল মোদি ঝড়

    তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার গঠন করতে যাচ্ছে মমতা ব্যানার্জী নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। হিন্দু-মুসলিম ভোট ভাগাভাগি, বাংলাদেশ সফরে নরেন্দ্র মোদির গোপালগঞ্জের ওড়াকান্দি এবং সাতক্ষীরার শ্যামনগরে মতুয়া ভোট সংগ্রহের চেষ্টা, অমিত শাহের বিতর্কিত নানান বক্তব্য। এরকম সব ইস্যু মিলিয়ে পশ্চিমবঙ্গের এবারের নির্বাচন বাংলাদেশের জন্যে কতটুকু গুরুত্বপূর্ণ?

  • রাজশাহী অঞ্চলের দুঃখ ৩৬,০০০ পুকুর?

    এই শতাব্দীর শুরুতে নাটোরের চলনবিল এলাকায় শুরু হয়েছিল পুকুর খননের প্রবণতা। পরবর্তীতে গত ১০ বছরে রাজশাহী অঞ্চলের বিল ও ফসলি জমি ধ্বংস করে খনন করা হতে থাকে হাজার হাজার অপরিকল্পিত পুকুর।

  • IMG_6996.jpg

    ভারতে কোভিড-১৯ সুনামি: কতটা নিরাপদ বাংলাদেশ?

    প্রতিবেশী ভারতে প্রতিদিনই কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা রেকর্ড ভাঙছে। মৃত্যুর সংখ্যাও কম নয়। এরই মধ্যে প্রাণ হারিয়েছে দুই লাখেরও বেশি মানুষ।

  • গুলশানে তরুণীর মরদেহ উদ্ধার, মিডিয়ার নীতি নিয়ে প্রশ্ন

    গুলশানে এক তরুণীর ঝুলন্ত মরদেহ উদ্ধারের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে দেশের প্রথম সারির মিডিয়াগুলোর তুমুল সমালোচনা। ভিকটিমের ব্যক্তিগত তথ্য প্রকাশ, মামলায় অভিযুক্ত বসুন্ধরার ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহানের নাম এড়িয়ে যাওয়াসহ আরও নানা বিষয়ে সমালোচনায় সরব সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মগুলো।

  • ভারতের অক্সিজেন রপ্তানি বন্ধ কি বাংলাদেশকে সংকটে ফেলবে?

    করোনা রোগীর চিকিৎসায় অক্সিজেন সংকটের কারণে বাংলাদেশে অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে এখনও হাসপাতালে অক্সিজেনের সংকট নেই, তবে কোভিড-১৯ রোগীর সংখ্যা হঠাৎ বেড়ে গেলে সামাল দেওয়া কঠিন হবে।

  • কোভিড-১৯ ভ্যাকসিন সবাই পাবে তো?

    কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া বন্ধ করেছে সরকার। সরকারি হিসেবে এ পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন ৫৮ লাখ মানুষ। হঠাৎ করেই ভ্যাকসিন কার্যক্রম হোঁচট খেলো কেন? ভারত থেকে ভ্যাকসিন আমদানির ব্যর্থতাই কি এজন্য দায়ী? যা মজুদ আছে তা দিয়ে যারা প্রথম ডোজ নিয়েছেন তাদের সবাইকে কি দ্বিতীয় ডোজ দেওয়া সম্ভব?

  • কেমিক্যালের গুদাম: কত প্রাণ ঝরলে টনক নড়বে?

    নিমতলী, চকবাজার এবার আরমানিটোলা। আগুনে প্রাণ হারিয়েছে অসংখ্যা মানুষ। প্রতিটি ঘটনার পর পুরান ঢাকা থেকে কেমিক্যালের গুদাম সরানোর কথা বলা হলেও এতদিনে কেন তা বাস্তবায়ন করা যায়নি? এর দায়ভার কার?

  • খাদ্যশস্য ঘাটতি: কতটা ঝুঁকিতে বাংলাদেশ?

    দেশের সরকারি গুদামে খাদ্যশস্যের মজুদ গত ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন। পরিস্থিতি সামাল দিতে সরকার খাদ্যের মজুদ বাড়ানো জন্য বোরো সংগ্রহ অভিযান জোরদার করেছে।

  • Bangla_thumb.jpg

    সন্তানের প্রাণ বাঁচাতে ১১০ কিলোমিটার রিকশা চালানোর অভিজ্ঞতা

    দরিদ্র রিকশাচালক মো. তারেক ইসলাম। ছিল না অ্যাম্বুলেন্স ভাড়া করার সামর্থ্য। তাই সন্তানের জীবন বাঁচাতে ১১০ কিলোমিটার পথ রিকশা চালিয়েছেন তিনি।

  • Bangla_thumb1.jpg

    রানা প্লাজা ধসের ৮ বছর, যে ক্ষত শুকায়নি এখনো

    আট বছর আগে আজকের এই দিনে রানা প্লাজা ধসে নিহত হন কমপক্ষে ১১শ ৩৮ জন শ্রমিক, আহত হন আড়াই হাজারেরও বেশি। যারা বেঁচে আছেন, সেই দুঃসহ স্মৃতি, সেই ক্ষত এখনো তারা বয়ে বেড়াচ্ছেন।

  • image_6483441.JPG

    করোনাকালে দেশে ১ লাখ নতুন চাকরির সুযোগ?

    অনলাইনভিত্তিক প্ল্যাটফর্মগুলো পণ্য ডেলিভারির জন্য হাজার হাজার কর্মী নিয়োগ করেছেন গত এক বছরে। করোনা মহামারির এই দুঃসময়ে দেশে প্রায় এক লাখ নতুন চাকরির সুযোগ সৃষ্টি হয়েছে।

  • মেট্রোরেল কি পারবে ঢাকার দুর্ভোগ কমাতে?

    মেট্রোরেলের কোচগুলো পৌঁছে গেছে ঢাকায়। দিনের পাশাপাশি রাতের বেলায়ও চলছে কাজ। কবে নাগাদ মেট্রোরেল চালু হবে বলে আমরা আশা করতে পারি? মেট্রোরেল কী পরিমাণ যাত্রী পরিবহন করবে? কাজ শেষ হলে ঢাকায় যানযট, দুর্ভোগ কতটা কমবে? সরাসরি স্টার নিউজরুম থেকে আজ জানব এই প্রশ্নগুলোর উত্তর।

Top