স্টার লাইভ | The Daily Star Bangla
  • দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উন্নয়ন প্রকল্পকে ঘিরে চলছে ছাত্র-শিক্ষকের একাংশের দুর্নীতিবিরোধী আন্দোলন। তারা এই আন্দোলনের নাম দিয়েছেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’। এই আন্দোলনটির সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন এই ভিডিওটি-

  • মানিকগঞ্জের কালিগঙ্গায় নৌকাবাইচ

    আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র- এই তিন মাসে মানিকগঞ্জের বিভিন্ন নদীতে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী নৌকাবাইচ। এই জেলার যেসব স্থানে নৌকাবাইচ হয়, তার মধ্যে অন্যতম হচ্ছে সদর উপজেলার বালিরটেক এলাকায় কালিগঙ্গা নদীর নৌকাবাইচ।

  • বরিশালের পাইকারি বাজারে রোজ বিক্রি হচ্ছে হাজার মণ ইলিশ

    বর্ষার শেষ দিকে দেশের দক্ষিণাঞ্চলের নদ-নদীতে ধরা পড়ছে প্রচুর সংখ্যক বড় ইলিশ। এ কারণে পাইকারি বাজারেও যেন শুরু হয়েছে ইলিশ উৎসব। প্রতিদিন অন্তত এক হাজার মণ ইলিশ বরিশালের পোর্ট রোড পাইকারি বাজারে বিক্রি হচ্ছে।

  • narikel khela

    লালমনিরহাটের ঐতিহ্যবাহী ‘নারিকেল খেলা’

    শরীরের সমস্ত বল প্রয়োগের মাধ্যমে খেলতে হয় ঐতিহ্যবাহী ‘নারিকেল খেলা’। শরীরের জোর খাটিয়ে হতে হয় বিজয়ী। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ২৪ আগস্ট দিনভর জেলার গ্রামাঞ্চলের মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এ খেলা। এতে অংশ নেয় সনাতন ধর্মাবলম্বীর শিশু-কিশোররা।

  • teesta

    অপরূপ ও বহুরূপী তিস্তার গল্প

    তিস্তা নদী- পাহাড় আর সমতল দীর্ঘযাত্রা তার। সময়ের সঙ্গে সঙ্গে রূপ বদলায় তিস্তা। কখনো ধূ ধূ বালুচর, কখনো পানিতে টইটুস্বুর।

  • ইছামতীর প্রাণ ফিরবে কবে?

    দখল দূষণে আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে পাবনার ঐতিহ্যবাহী ইছামতী নদী। প্রভাবশালীরা নদী দখল করে গড়েছেন পাকা স্থাপনা। ময়লা আবর্জনায়, পানি প্রবাহ বন্ধ হয়ে দূষিত হচ্ছে পরিবেশ। সামাজিক আন্দোলন, আইনি পদক্ষেপ কোনো কিছুতেই প্রতিকার না পেয়ে এখন হতাশ পাবনাবাসীর।

  • বন্যা পরবর্তী দুর্ভোগে সিরাজগঞ্জের চরাঞ্চলের মানুষ

    বন্যার পানি নামলেও নতুন করে ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে সিরাজগঞ্জের গ্রামগুলিতে। আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁচা-পাকা রাস্তাঘাট, ফসলি জমি, বাড়িঘর। প্রকৃতির খেয়ালে সব হারিয়ে দিশেহারা মানুষের অভিযোগ, পুনর্বাসনে সহায়তা পাচ্ছেন না তারা।

  • মানিকগঞ্জের সবচেয়ে বড় গরু ভাগ্যরাজের ওজন ৫০ মণ

    আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে, দেশে যে কয়েকটি বিশাল আকারের ষাঁড় গণমাধ্যমে আলোচনায় এসেছে তাদের মধ্যে মানিকগঞ্জের ভাগ্যরাজ, বাদশা, বাবু, সুনাম রাজা, সিনবাদ অন্যতম। এই ষাঁড়গুলোর উচ্চতা ৫ থেকে ৬ ফুট এবং দৈর্ঘ্যে ৯ থেকে ১০ফুট। ওজন এক একটির ৩০ থেকে ৫০ মণ। খামারিয়া দাম হাঁকছেন ১২ থেকে ২২ লাখ পর্যন্ত।

  • কিশোর আন্দোলনের এক বছর: কতটুকু মানা হলো প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা?

    এক বছর আগে ঢাকার শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নেমেছিল স্কুল-কলেজের শিক্ষার্থীরা। টানা ১১ দিন ধরে চলা আন্দোলনে সড়কে শৃঙ্খলা ফেরাতে নিজেদেরকেই উদ্যোগ নিতে দেখা যায় তাদের।

  • ডেঙ্গু থেকে আপনার শিশুকে নিরাপদে রাখবেন কী করে?

    ২০০০ সালে প্রথমবার ডেঙ্গু বাংলাদেশে আসে ‘আতঙ্ক’ নিয়ে। এর পর প্রতিবছরই এডিস মশাবাহিত এই রোগটি দেশে ছড়িয়েছে। কিন্তু এবার মারাত্মক রূপ নিয়ে দেখা দিয়েছে ডেঙ্গু।

  • thumbnail

    ডেঙ্গু থেকে বাঁচার উপায়

    প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। দেখতে দেখতে প্রায় মহামারির রূপ নিয়েছে ডেঙ্গুজ্বর। ডেঙ্গু-আক্রান্ত রোগী ও এ রোগে মৃতের সরকারি আর বেসরকারি সংখ্যায় বিস্তর ফারাক। হাসপাতালগুলো ডেঙ্গু রোগী নিয়ে হিমশিম অবস্থায়। মেয়র-মন্ত্রীদের বক্তব্যে রোগের প্রকোপ কমছে না, শুধু বাড়ছেই। কথার দাপটে এডিস মশা মরবে না। বসবাস করতে হবে মশার সঙ্গেই। এমন পরিস্থিতিতে দেশের স্বনামধন্য চিকিৎসক অধ্যাপক এবিএম আব্দুল্লাহ’র পরামর্শ…

  • Rajanikanta Sen

    স্মৃতিতে রজনীকান্ত সেন

    বিশ শতকের বাংলা গানের পথিকৃৎ রজনীকান্ত সেনের ১৫৪ তম জন্মবার্ষিকী আজ (২৬ জুলাই)। বাংলা সাহিত্যের দিকপাল পঞ্চকবির অন্যতম রজনীকান্ত ১৮৬৫ সালের এই দিনে জন্ম নেন বৃহত্তর পাবনা জেলার সেন ভাঙাবাড়ি গ্রামে। কালের প্রবাহে নিজ গ্রামে কবির পৈতৃক ভিটেমাটি হয়েছে বেদখল। নতুন প্রজন্মের কাছে বিস্মৃতপ্রায়, স্বদেশী আন্দোলনে অবদান রাখা এই কবির স্মৃতি ধরে রাখতে পূর্ণাঙ্গ ইনস্টিটিউটের দাবী স্থানীয়দের।

  • bulu mia Thumbnail

    বন্যায় বুলু মিয়ার শেষ আশ্রয় নৌকা

    বাড়ি-ঘর বন্যার পানিতে তলিয়ে গেছে পাঁচদিন আগে। বগুড়ার সারিয়াকান্দি উপজেলার বাটিরচরের সবাই নিরাপদ আশ্রয়ে চলে গেলেও বুলু মিয়া আশ্রয় নিয়েছেন গ্রামের কাছে অবস্থিত প্রায় ডুবন্ত একটা প্রাথমিক বিদ্যালয়ে। ছোট্ট একটি নৌকায় তিনি গত পাঁচদিন হলো স্ত্রী এবং ছোট একটি শিশুকে নিয়ে অবস্থান করছেন ঐ প্রাইমারি স্কুলে।

  • Bogura flood

    বগুড়ায় বানভাসি মানুষের কষ্ট চরমে

    পাহাড়ি ঢল আর টানা বৃষ্টির কারণে তিস্তা ও ব্রহ্মপুত্র অববাহিকার নদ-নদীতে পানি আরও বৃদ্ধি পাওয়ায় উত্তরবঙ্গের জেলাগুলোতে, বিশেষ করে বগুড়ায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

  • ডিঙি নৌকার হাট

    মানিকগঞ্জের ঘিওরে জমে উঠেছে ডিঙি নৌকার হাট। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ হাটে শত শত নৌকা বিক্রি হচ্ছে আর ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে ঐতিহ্যবাহী এই হাট।

  • Lalmonirhat flood video

    অমানবিক কষ্টে লালমনিরহাটের বানভাসিরা

    প্রবল বর্ষণ আর উজানের পানিতে লালমনিরহাটে প্রধান দুই নদী তিস্তা ও ধরলার পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত কয়েকদিনে বন্যা পরিস্থিতি ক্রমাগত অবনতি হওয়ায় বর্তমানে জেলার ২১টি ইউনিয়নের ৮০টি গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ বানভাসি হয়ে অমানবিক জীবন যাপন করছেন। রান্নার চুলা ও নলকূপগুলো ডুবে যাওয়ায় খাবার ও বিশুদ্ধ পানীয় জলের চরম সঙ্কটে রয়েছেন তারা। এদিকে প্রশাসনের পক্ষে শুকনো খাবার ও ত্রাণ সহযোগিতা বিতরণ করলেও প্রয়োজনের তুলনায় তা খুবই অপ্রতুল।

  • bocharam das

    পেটে ভাত জুটছে না শহীদ মুক্তিযোদ্ধা বোচারাম দাসের পরিবারের সদস্যদের!

    পেটে ভাত জোটে না শহীদ মুক্তিযোদ্ধা বোচারাম দাসের একমাত্র সন্তান মোনারাম দাসের পরিবারে। তিনি থাকেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দৈখাওয়া সোনাপুকুর সরকারি আবাসনের ছোট্ট একটি ঘরে। পাঁচজনের সংসারে টানাপোড়েন থাকে প্রতিদিন।

  • গৃহসজ্জায় গাছ

    ইট কাঠের শহর ঢাকায় দিন দিন বাড়ছে ছাদ বাগানের প্রতি মানুষের আগ্রহ। দৃশ্যমান এই পরিবর্তনকে লক্ষ্য রেখে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে এবারের বৃক্ষ মেলায় বন অধিদপ্তরের আশা লক্ষমাত্রা ছাড়িয়ে গাছ বিক্রি হবে ৬ কোটি টাকার।

  • Blind Graduates

    দৃষ্টি প্রতিবন্ধীরা এবার আমরণ অনশনে

    সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে বিশেষ ব্যবস্থায় নিয়োগ, মাসিক ১০ হাজার টাকা ভাতাসহ ছয় দফা দাবিতে আমরণ অনশনে বসেছেন উচ্চ শিক্ষিত দৃষ্টি প্রতিবন্ধীরা।

  • River erosion

    যমুনা পাড়ের কান্না

    একদা এখানে ছিলো ফসলের মাঠ, কৃষকের বসতবাড়ি। এখন শুধু পানি আর পানি। পাড় ভাঙে, যমুনার সীমানা বাড়ে। বাড়ে মানুষের কান্না। যমুনা পাড়ের অসহায় মানুষের চোখের পানি আর নদীর পানি আজ একাকার। জমি, ঘর-বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান বিলীন হয়ে যাচ্ছে নদীতে। ঠেকানোর সাধ্য নেই তাদের। শুধু তারা তাকিয়ে দেখছেন। ভাঙন ঠেকানোর দায়িত্ব যাদের তারা আগামী অর্থবছরে বরাদ্দ পেলে কাজ শুরু করবেন বলে প্রতিশ্রুতি দিচ্ছেন।

  • মানিকগঞ্জে শতাধিক বাড়ি যমুনায় বিলীন

    পানি বাড়তে শুরু করেছে মানিকগঞ্জের যমুনা নদীতে। আর পানি বাড়ার সাথে সাথে শুরু হয়েছে নদী ভাঙনও। ইতিমধ্যে ভেঙে গেছে শিবালয় উপজেলার তেওতা ইউনিয়ন ও দৌলতপুর উপজেলার চারটি ইউনিয়নের শতাধিক বাড়িঘর, মসজিদ, মাদ্রাসাসহ একটি শিক্ষা প্রতিষ্ঠান।

  • ব্রিজ ভেঙে খালে ট্রাক

    সিলেটের গোয়াইনঘাটে ঝুঁকিপূর্ণ একটি বেইলি ব্রিজ ভেঙে পড়েছে। ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও একটি সিমেন্টবোঝাই ট্রাক সেতুটি পার হওয়ার চেষ্টা করলে দুর্ঘটনাটি ঘটে। এতে ট্রাকটিও গিয়ে পড়েছে খালের পানিতে।

  • হাসি ফোটাল তালপাতার পাখা

    নাটোরের বাগাতিপাড়া উপজেলার হাপানিয়া গ্রামের বয়োবৃদ্ধ ৮০ বছর বয়সী সুখজান বেগম এখনও দক্ষ হাতে বানাচ্ছেন তালপাতার হাতপাখা। বয়সের ভারে চামড়া কুচকে গেলেও দমে যাননি তিনি। এই বয়সেও প্রতিদিন নিজ হাতে বানাতে পারেন প্রায় ২০০ হাতপাখা।

  • কুড়িগ্রামে চাষ হচ্ছে আরবের খেজুর

    মরুভূমির দেশ সৌদি আরবের খেজুর চাষ হচ্ছে শ্যামল বাংলাদেশে। কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার কামাল পাড়া গ্রামের কৃষক ইদ্রিস আলী সফলভাবে এই খেজুর চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন।

  • Python thumbnail

    চট্টগ্রাম চিড়িয়াখানায় ডিম ফুটলো অজগরের

    দেশের ইতিহাসে এই প্রথম ইনকিউবিটরের মাধ্যমে ফোটানো হলো অজগরের ডিম। সম্প্রতি এটি ঘটেছে চট্টগ্রাম চিড়িয়াখানায়।

  • Northbrokehall Thumbnil

    ‘নর্থব্রুক হল’ কি হারিয়ে যাবে?

    বাংলায় ঔপনিবেশিক শাসনামলে নির্মিত ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠান ও ভবনগুলোর মধ্যে ঢাকার ফরাশগঞ্জে বুড়িগঙ্গার তীরে অবস্থিত লালকুঠি হিসেবে পরিচিত ‘নর্থব্রুক হল’ অন্যতম।

  • পাথরখেকোদের গ্রাসে সিলেটের শাহ আরেফিন টিলা

    অবিরাম খোঁড়াখুঁড়ি আর অবৈধভাবে পাথর উত্তোলন, গত ২০ বছরে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ঐতিহাসিক শাহ আরেফিন টিলাকে পরিণত করেছে মরা জলাশয়ে। এখানে মূল টিলার প্রায় কিছুই নেই, গর্তঘেঁষে থাকা বসতভিটাগুলো পড়েছে হুমকির মুখে।

  • Batighar

    সিলেটে ‘বাতিঘর’

    বন্দরনগরী চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করে রাজধানী ঢাকার পাঠকদের মন জয় করে বইবিপণী ‘বাতিঘর’ এর দ্বার এবার উন্মুক্ত হলো চায়ের দেশ সিলেটে।

  • Puja Cherry

    তাসকিন-পূজার তারুণ্যচ্ছটা

    খুব কম সময়ের মধ্যেই তাসকিন রহমান এবং পূজা চেরি দেশের চলচ্চিত্রজগত জয় করেছেন। দ্য ডেইলি স্টারের ‘আনসেনসরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে তারা কথা বলেছেন তাদের নতুন কাজ, আশা-প্রত্যাশা ও ভালোলাগা বিষয়গুলো নিয়ে। কথা বলেছেন, রঙিন আলোর বাইরে দৈনন্দিন জীবন নিয়েও।

  • bamboo playspace

    শিশুদের জন্যে বাঁশের খেলাঘর

    ঢাকার শিশুরা যখন খেলার জায়গা খুঁজে পাচ্ছেনা তখন বসিলার ওয়াশপুর গার্ডেন সিটিতে খুলে দেওয়া হলো সম্পূর্ণ বাঁশের তৈরি নান্দনিক এক খেলার জায়গা। ব্যম্বু প্লে স্পেস নামের এই প্রজেক্টটি একটি আর্কিটেকচারাল কোর্স CADSE (Critical Architecture Design and Sustainable Environment) এর একটি অংশ। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার অনুষদের শিক্ষার্থীরা এটির ডিজাইন ও নির্মাণে অংশ নিয়েছেন।

Top