স্টার লাইভ | The Daily Star Bangla
  • bulu mia Thumbnail

    বন্যায় বুলু মিয়ার শেষ আশ্রয় নৌকা

    বাড়ি-ঘর বন্যার পানিতে তলিয়ে গেছে পাঁচদিন আগে। বগুড়ার সারিয়াকান্দি উপজেলার বাটিরচরের সবাই নিরাপদ আশ্রয়ে চলে গেলেও বুলু মিয়া আশ্রয় নিয়েছেন গ্রামের কাছে অবস্থিত প্রায় ডুবন্ত একটা প্রাথমিক বিদ্যালয়ে। ছোট্ট একটি নৌকায় তিনি গত পাঁচদিন হলো স্ত্রী এবং ছোট একটি শিশুকে নিয়ে অবস্থান করছেন ঐ প্রাইমারি স্কুলে।

  • Bogura flood

    বগুড়ায় বানভাসি মানুষের কষ্ট চরমে

    পাহাড়ি ঢল আর টানা বৃষ্টির কারণে তিস্তা ও ব্রহ্মপুত্র অববাহিকার নদ-নদীতে পানি আরও বৃদ্ধি পাওয়ায় উত্তরবঙ্গের জেলাগুলোতে, বিশেষ করে বগুড়ায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

  • ডিঙি নৌকার হাট

    মানিকগঞ্জের ঘিওরে জমে উঠেছে ডিঙি নৌকার হাট। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ হাটে শত শত নৌকা বিক্রি হচ্ছে আর ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে ঐতিহ্যবাহী এই হাট।

  • Lalmonirhat flood video

    অমানবিক কষ্টে লালমনিরহাটের বানভাসিরা

    প্রবল বর্ষণ আর উজানের পানিতে লালমনিরহাটে প্রধান দুই নদী তিস্তা ও ধরলার পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত কয়েকদিনে বন্যা পরিস্থিতি ক্রমাগত অবনতি হওয়ায় বর্তমানে জেলার ২১টি ইউনিয়নের ৮০টি গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ বানভাসি হয়ে অমানবিক জীবন যাপন করছেন। রান্নার চুলা ও নলকূপগুলো ডুবে যাওয়ায় খাবার ও বিশুদ্ধ পানীয় জলের চরম সঙ্কটে রয়েছেন তারা। এদিকে প্রশাসনের পক্ষে শুকনো খাবার ও ত্রাণ সহযোগিতা বিতরণ করলেও প্রয়োজনের তুলনায় তা খুবই অপ্রতুল।

  • bocharam das

    পেটে ভাত জুটছে না শহীদ মুক্তিযোদ্ধা বোচারাম দাসের পরিবারের সদস্যদের!

    পেটে ভাত জোটে না শহীদ মুক্তিযোদ্ধা বোচারাম দাসের একমাত্র সন্তান মোনারাম দাসের পরিবারে। তিনি থাকেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দৈখাওয়া সোনাপুকুর সরকারি আবাসনের ছোট্ট একটি ঘরে। পাঁচজনের সংসারে টানাপোড়েন থাকে প্রতিদিন।

  • গৃহসজ্জায় গাছ

    ইট কাঠের শহর ঢাকায় দিন দিন বাড়ছে ছাদ বাগানের প্রতি মানুষের আগ্রহ। দৃশ্যমান এই পরিবর্তনকে লক্ষ্য রেখে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে এবারের বৃক্ষ মেলায় বন অধিদপ্তরের আশা লক্ষমাত্রা ছাড়িয়ে গাছ বিক্রি হবে ৬ কোটি টাকার।

  • Blind Graduates

    দৃষ্টি প্রতিবন্ধীরা এবার আমরণ অনশনে

    সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে বিশেষ ব্যবস্থায় নিয়োগ, মাসিক ১০ হাজার টাকা ভাতাসহ ছয় দফা দাবিতে আমরণ অনশনে বসেছেন উচ্চ শিক্ষিত দৃষ্টি প্রতিবন্ধীরা।

  • River erosion

    যমুনা পাড়ের কান্না

    একদা এখানে ছিলো ফসলের মাঠ, কৃষকের বসতবাড়ি। এখন শুধু পানি আর পানি। পাড় ভাঙে, যমুনার সীমানা বাড়ে। বাড়ে মানুষের কান্না। যমুনা পাড়ের অসহায় মানুষের চোখের পানি আর নদীর পানি আজ একাকার। জমি, ঘর-বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান বিলীন হয়ে যাচ্ছে নদীতে। ঠেকানোর সাধ্য নেই তাদের। শুধু তারা তাকিয়ে দেখছেন। ভাঙন ঠেকানোর দায়িত্ব যাদের তারা আগামী অর্থবছরে বরাদ্দ পেলে কাজ শুরু করবেন বলে প্রতিশ্রুতি দিচ্ছেন।

  • মানিকগঞ্জে শতাধিক বাড়ি যমুনায় বিলীন

    পানি বাড়তে শুরু করেছে মানিকগঞ্জের যমুনা নদীতে। আর পানি বাড়ার সাথে সাথে শুরু হয়েছে নদী ভাঙনও। ইতিমধ্যে ভেঙে গেছে শিবালয় উপজেলার তেওতা ইউনিয়ন ও দৌলতপুর উপজেলার চারটি ইউনিয়নের শতাধিক বাড়িঘর, মসজিদ, মাদ্রাসাসহ একটি শিক্ষা প্রতিষ্ঠান।

  • ব্রিজ ভেঙে খালে ট্রাক

    সিলেটের গোয়াইনঘাটে ঝুঁকিপূর্ণ একটি বেইলি ব্রিজ ভেঙে পড়েছে। ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও একটি সিমেন্টবোঝাই ট্রাক সেতুটি পার হওয়ার চেষ্টা করলে দুর্ঘটনাটি ঘটে। এতে ট্রাকটিও গিয়ে পড়েছে খালের পানিতে।

  • হাসি ফোটাল তালপাতার পাখা

    নাটোরের বাগাতিপাড়া উপজেলার হাপানিয়া গ্রামের বয়োবৃদ্ধ ৮০ বছর বয়সী সুখজান বেগম এখনও দক্ষ হাতে বানাচ্ছেন তালপাতার হাতপাখা। বয়সের ভারে চামড়া কুচকে গেলেও দমে যাননি তিনি। এই বয়সেও প্রতিদিন নিজ হাতে বানাতে পারেন প্রায় ২০০ হাতপাখা।

  • কুড়িগ্রামে চাষ হচ্ছে আরবের খেজুর

    মরুভূমির দেশ সৌদি আরবের খেজুর চাষ হচ্ছে শ্যামল বাংলাদেশে। কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার কামাল পাড়া গ্রামের কৃষক ইদ্রিস আলী সফলভাবে এই খেজুর চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন।

  • Python thumbnail

    চট্টগ্রাম চিড়িয়াখানায় ডিম ফুটলো অজগরের

    দেশের ইতিহাসে এই প্রথম ইনকিউবিটরের মাধ্যমে ফোটানো হলো অজগরের ডিম। সম্প্রতি এটি ঘটেছে চট্টগ্রাম চিড়িয়াখানায়।

  • Northbrokehall Thumbnil

    ‘নর্থব্রুক হল’ কি হারিয়ে যাবে?

    বাংলায় ঔপনিবেশিক শাসনামলে নির্মিত ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠান ও ভবনগুলোর মধ্যে ঢাকার ফরাশগঞ্জে বুড়িগঙ্গার তীরে অবস্থিত লালকুঠি হিসেবে পরিচিত ‘নর্থব্রুক হল’ অন্যতম।

  • পাথরখেকোদের গ্রাসে সিলেটের শাহ আরেফিন টিলা

    অবিরাম খোঁড়াখুঁড়ি আর অবৈধভাবে পাথর উত্তোলন, গত ২০ বছরে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ঐতিহাসিক শাহ আরেফিন টিলাকে পরিণত করেছে মরা জলাশয়ে। এখানে মূল টিলার প্রায় কিছুই নেই, গর্তঘেঁষে থাকা বসতভিটাগুলো পড়েছে হুমকির মুখে।

  • Batighar

    সিলেটে ‘বাতিঘর’

    বন্দরনগরী চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করে রাজধানী ঢাকার পাঠকদের মন জয় করে বইবিপণী ‘বাতিঘর’ এর দ্বার এবার উন্মুক্ত হলো চায়ের দেশ সিলেটে।

  • Puja Cherry

    তাসকিন-পূজার তারুণ্যচ্ছটা

    খুব কম সময়ের মধ্যেই তাসকিন রহমান এবং পূজা চেরি দেশের চলচ্চিত্রজগত জয় করেছেন। দ্য ডেইলি স্টারের ‘আনসেনসরড উইথ রাফি হোসেন’ অনুষ্ঠানে তারা কথা বলেছেন তাদের নতুন কাজ, আশা-প্রত্যাশা ও ভালোলাগা বিষয়গুলো নিয়ে। কথা বলেছেন, রঙিন আলোর বাইরে দৈনন্দিন জীবন নিয়েও।

  • bamboo playspace

    শিশুদের জন্যে বাঁশের খেলাঘর

    ঢাকার শিশুরা যখন খেলার জায়গা খুঁজে পাচ্ছেনা তখন বসিলার ওয়াশপুর গার্ডেন সিটিতে খুলে দেওয়া হলো সম্পূর্ণ বাঁশের তৈরি নান্দনিক এক খেলার জায়গা। ব্যম্বু প্লে স্পেস নামের এই প্রজেক্টটি একটি আর্কিটেকচারাল কোর্স CADSE (Critical Architecture Design and Sustainable Environment) এর একটি অংশ। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার অনুষদের শিক্ষার্থীরা এটির ডিজাইন ও নির্মাণে অংশ নিয়েছেন।

  • Maqsood

    মাকসুদ বলেন…

    স্বনামধন্য সংগীতশিল্পী, কবি, বাউল গবেষক মাকসুদুল হক অনেক বেশি পরিচিত জনপ্রিয় সংগীতদল ‘ফিডব্যাক’-এ তার গাওয়া গানগুলোর জন্যে। মহান মুক্তিযুদ্ধের প্রেরণায় ভীষণভাবে অনুপ্রাণিত এই গুণী শিল্পী কথা বলেন তার সংগীতজীবন, পেশা ও জীবনদর্শন নিয়ে- দ্য ডেইলি স্টারের আর্টস অ্যান্ড এন্টারটেনমেন্ট বিভাগের বিশেষ আয়োজনে।

  • ঈদের চাপ সামলাতে পাটুরিয়া-দৌলতদিয়ায় থাকবে আরও ৩ ফেরি

    মানিকগঞ্জের পাটুরিয়া এবং রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ঈদে যাত্রী ভোগান্তি কমাতে প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ। ঈদে অতিরিক্ত যাত্রী ও যানবাহন পারাপারে এই নৌপথে যুক্ত হচ্ছে আরও তিনটি ফেরি।

  • Nobel

    নোবেলের এগিয়ে চলা

    উদীয়মান গায়ক নোবেল ভারতের টেলিভিশন চ্যানেল জি বাংলার সংগীত বিষয়ক রিয়েলিটি শো ‘সা রে গা মা পা’-তে একের পর এক মন মাতানো গান গেয়ে জয় করে নিয়েছেন দুই বাংলার মানুষের হৃদয়।

  • Ilora Parvin

    ইলোরার সুঁই-সুতার বুননে খ্যাতিমানদের ছবি

    দেয়ালে সাজানো বিখ্যাত সব ব্যক্তিদের পোর্ট্রেট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহাত্মা গান্ধী, নেলসন ম্যান্ডেলা, মাদার তেরেসা, এস এম সুলতান, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, রুনা লায়লা, সাবিনা ইয়াসমীন, মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান- কে নেই এখানে!

  • লাখ টাকার জামদানির হাট

    ঈদকে কেন্দ্র করে জমে উঠেছে শীতলক্ষ্যা পাড়ের প্রাচীন জামদানির হাট। রূপগঞ্জের বিসিক জামদানী শিল্প নগরীতে প্রতি শুক্রবার বসে এই হাট।

  • সম্প্রীতির অনন্য নজির: বৌদ্ধবিহারে প্রতিদিন ইফতার বিতরণ

    বিষয়টি শুধুই মানবতা ও সাম্প্রদায়িক সৌহার্দের। ঢাকার প্রধান বৌদ্ধবিহার গত আট বছর ধরে পবিত্র রমজান মাসে প্রতিদিন ২০০-৩০০ রোজদারদের কাছে ইফতার বিতরণ করে আসছে।

  • Barbar

    ভ্রাম্যমাণ নরসুন্দর

    উপেন্দ্র নাথ শীলের বয়স আশি ছুঁই ছুঁই। লালমনিরহাট সীমান্তবর্তী মোগলহাট গ্রামের বাসিন্দা উপেন্দ্র শৈশব থেকে ভ্রাম্যমাণ নরসুন্দর হিসেবে কাজ করছেন। চৌদ্দ পুরুষের পুরনো এ কাজ তিনি শিখেছেন তার বাবার কাছ থেকে। উপেন্দ্র নাথ শীলের মতো ভ্রাম্যমাণ নরসুন্দররা গ্রামের খেটে খাওয়া দিনমজুর আর কৃষিজীবী মানুষের কাছে বেশ প্রিয়। এই ভ্রাম্যমাণ নরসুন্দরদের নিয়ে আমাদের আজকের গল্প।

  • Nodi Koreche Nissho

    নদী ভাঙ্গন তাদের করেছে ভূমিহীন নিঃস্ব

    সীমান্তবর্তী মোগলহাটে ধরলা নদীর ভাঙ্গনে গেলো কয়েক বছরে জমি-জমা বসতভিটাসহ সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে তিন হাজারের বেশি পরিবার এখন ভূমিহীন। এদের মধ্যে আট শতাধিক পরিবারের আশ্রয় মিলেছে পরিত্যক্ত মোগলহাট রেলস্টেশন ও এর আশপাশে রেলওয়ে জমির উপর। আর অন্যরা সরকারি খাস জমি অথবা আত্মীয়-স্বজনের জমিতে আশ্রয় নিয়েছেন। নদী ভাঙ্গনে নিঃস্ব হয়ে তারা মানবেতর জীবন যাপন করছেন। জীবন সংগ্রামে হিমশিম খাচ্ছেন একসময়ের এসব বিত্তশালীরা। কবে নদীর বুকে চর জাগবে, সেই চরে আবাদ করবেন- এই প্রত্যাশায় নদীর দিকে চেয়ে থাকবে তাদের পরবর্তী প্রজন্ম।

  • Garai

    ‘গড়াই বাঁচলে বাঁচবে সুন্দরবন’

    এক সময়ের জৌলুসময় গড়াই নদী আজ পরিণত হয়েছে মরুভূমিতে। এখন এই নদীকে দেখলে মনেই হবে না যে একসময় এখানেই বজরা নিয়ে ডুবতে বসেছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর।

  • Iftar thumbnil

    তেল ছাড়া ইফতারি

    তেল ছাড়া ইফতারি, ভাবা যায়? একবার ভাবুন তো আপনি পিয়াজু, চপ, কাবাব, ফ্রাইড চিকেন খাচ্ছেন যা তেলে ভাজা নয়। এই অসম্ভবকে সম্ভব করেছেন সাওল হার্ট সেন্টার। তারা প্রায় ২৬ রকমের মুখরোচক ইফতার তৈরি করেছে সম্পূর্ণ তেল ছাড়া।

  • Cricket Adda_Thumbnil_Bangla

    ক্রিকেট আড্ডা

    বিশ্বকাপ সামনে রেখে অনেকটা বিরুদ্ধ কন্ডিশনে বাংলাদেশের পারফরম্যান্স, দলের হালচাল আর বিশ্বকাপে আশা নিরাশা নিয়ে আড্ডা দিয়েছেন দ্য ডেইলি স্টারের সিনিয়র সাব-এডিটর সাকেব সোবহান ও স্পোর্টস রিপোর্টার একুশ তাপাদার।

  • Muri thumbnil

    নাটোরের হাতেভাজা মুড়ির চাহিদা বাড়ছে

    নাটোরের গোয়ালদীঘি কৃষ্ণপুর গ্রামের হাতেভাজা মুড়ির কারিগররা ব্যস্ত সময় পার করছেন। রমজান মাসের বাড়তি চাহিদা মেটাতে প্রায় ৩৫০টি পরিবারের যেন দম ফেলার ফুঁসরৎ নেই।

Top