স্টার মাল্টিমিডিয়া

বিমানবন্দর দিয়ে অর্থ পাচারের নতুন কৌশল!

অর্থ পাচারের নতুন এক কৌশলের খোঁজ পাওয়া গেল হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। ঢাকা থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সে করে সিঙ্গাপুরগামী তৈরি পোশাকের কার্টনে পাওয়া গিয়েছে সাড়ে ১২ কোটি টাকার সমমূল্যের সৌদি রিয়াল এবং সিঙ্গাপুর ডলার। সম্প্রতি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্বর্ণ, মাদকদ্রব্য ইত্যাদি ধরা পড়লেও গার্মেন্টস পণ্যের আড়ালে মুদ্রা পাচারের ঘটনা এই প্রথম জানা গেল। আশ্চর্যের বিষয় হচ্ছে কাস্টমস যাচাইয়ে এই অবৈধ মুদ্রা ধরা পড়েনি, এভিয়েশন সিকিউরিটির নজরে পড়ে চালানটি।

অর্থ পাচারের নতুন এক কৌশলের খোঁজ পাওয়া গেল হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। ঢাকা থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সে করে সিঙ্গাপুরগামী তৈরি পোশাকের কার্টনে পাওয়া গেছে সাড়ে ১২ কোটি টাকার সমমূল্যের সৌদি রিয়াল এবং সিঙ্গাপুর ডলার। সম্প্রতি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্বর্ণ, মাদকদ্রব্য ইত্যাদি ধরা পড়লেও গার্মেন্টস পণ্যের আড়ালে মুদ্রা পাচারের ঘটনা এই প্রথম জানা গেল। আশ্চর্যের বিষয় হচ্ছে কাস্টমস যাচাইয়ে এই অবৈধ মুদ্রা ধরা পড়েনি, এভিয়েশন সিকিউরিটির নজরে পড়ে চালানটি।

কীভাবে ধরা পড়ল এই বৈদেশিক মুদ্রা? পাচারের পেছনে কারা জড়িত? এতগুলো মুদ্রা কাস্টমস চেকিংয়ে কেন ধরা পড়ল না?

স্ট্রেইট ফ্রম স্টার নিউজরুমে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যবহার করে বিদেশি মুদ্রা পাচার নিয়ে ফারহানা আহমেদের সঙ্গে আলোচনায় আছেন দ্য ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার রাশিদুল হাসান।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

1h ago