২০২২ একুশে বইমেলায় ৫২ কোটি টাকার বই বিক্রি

অমর একুশে বইমেলা ২০২২ গতকাল শেষ হয়েছে। এবারের মেলা ৩১ দিন ধরে অনুষ্ঠিত হয়েছে। এ সময়ে প্রায় ৫২ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
ছুটির দিন সহ প্রায় প্রতিদিনই বইমেলায় ছিল পাঠক-ক্রেতাদের ভীড়। ছবি: রবিউল কমল

অমর একুশে বইমেলা-২০২২ গতকাল শেষ হয়েছে। এবারের মেলা ৩১ দিন ধরে অনুষ্ঠিত হয়েছে। এ সময়ে প্রায় ৫২ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঐতিহ্যগতভাবে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রতি বছর ফেব্রুয়ারি মাসজুড়ে এই মেলা অনুষ্ঠিত হয়। তবে এ বছর করোনাভাইরাস মহামারির কারণে কিছুটা দেরি হয়ে ১৫ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হয়।

মেলার সমাপনী অনুষ্ঠানে এ বছরের বিক্রয় প্রতিবেদন উপস্থাপন করেন বাংলা একাডেমির পরিচালক ও একুশে বইমেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ। এর আগে, ২০২০ সালের মেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। মহামারির কারণে ২০২১ সালে বইয়ের বিক্রি কমে মাত্র ৩ কোটি ১১ লাখ টাকায় নেমে আসে। 

জালাল আহমেদ বলেন, 'মোট বিক্রির ধারণা পেতে বাংলা একাডেমি মেলার শেষের দিকে একটি জরিপ চালায়।' তিনি আরও জানান, যদিও আমরা পুরোপুরি সঠিক সংখ্যা পাইনি, তবুও অনুমান করে বলতে পারি, এ বছরের বিক্রি প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, '২০২২ সালের একুশে বইমেলায় ৩ হাজার ৪১৬টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ২৬ শতাংশ বই বাংলা একাডেমির 'কোয়ালিটি পাবলিকেশন' হিসেবে বিবেচিত হয়েছে। মেলায় বাংলা একাডেমি ১ কোটি ২৭ লাখ টাকার বই বিক্রি করেছে।'

এ বছর প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ১ হাজার ৬০টি কবিতার বই, ৫০১ টি উপন্যাস এবং ৪৬৭টি গল্পের বই। প্রাথমিকভাবে ২৮ ফেব্রুয়ারি মেলা শেষ হওয়ার কথা ছিল। তবে আয়োজকরা মেলার সময়সীমা ১৭ মার্চ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেন।

বইমেলা কর্তৃপক্ষ ৫৩৪টি প্রকাশনা প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানকে ৭৭৬টি ইউনিট এবং ৩৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দিয়েছিল।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

21m ago