নজরুল পুরস্কার পেলেন সিরাজুল ইসলাম চৌধুরী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আয়োজন করেন নজরুল বিষয়ক একক বক্তৃতা। নজরুলচর্চায় অবদানের স্বীকৃতিস্বরূপ নজরুল পুরস্কার দেওয়া হয় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে। 
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর হাতে পুরস্কারের অর্থমূল্যের চেক, সম্মাননাপত্র তুলে দেন অনুষ্ঠানের অতিথিরা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আয়োজন করে নজরুল বিষয়ক একক বক্তৃতা। নজরুলচর্চায় অবদানের স্বীকৃতিস্বরূপ নজরুল পুরস্কার দেওয়া হয় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে। 

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। একক বক্তৃতা দেন অধ্যাপক লীনা তাপসী খান। প্রধান অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর। 

অনুষ্ঠানে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর হাতে পুরস্কারের অর্থমূল্যের চেক, সম্মাননাপত্র, সম্মাননা-স্মারক এবং পুষ্পস্তবক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথিরা।  এখন থেকে প্রতিবছর নজরুল সাহিত্যের একজন গবেষক/সমালোচক/অনুবাদক/নজরুল সংগীত শিল্পীকে এ পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারের মূল্যমান ২,০০,০০০ (দুই লক্ষ) টাকা।

শুরুতে সদ্যপ্রয়াত সাহিত্যিক-সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরীর স্মৃতিতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রকাশিত বিদ্রোহী : শতবর্ষে শতদৃষ্টি গ্রন্থ উন্মোচন করা হয়। 

 

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

2h ago