এপ্রিল ১৪, ২০২২
এপ্রিল ১৪, ২০২২

২ নভেম্বর ১৯৭১: মুক্তিযুদ্ধে ১২ রমজান

মুক্তিযুদ্ধের ১২ রমজান পালিত হয়েছিলো ২ নভেম্বর। দিনটি ছিল মঙ্গলবার। মুক্তিযুদ্ধের অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ১৩, ২০২২
এপ্রিল ১৩, ২০২২

১ নভেম্বর ১৯৭১: মুক্তিযুদ্ধে ১১ রমজান

মুক্তিযুদ্ধের ১১ রমজান পালিত হয়েছিল ১ নভেম্বর। দিনটি ছিল সোমবার। মুক্তিযুদ্ধের অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ১১, ২০২২
এপ্রিল ১১, ২০২২

৩০ অক্টোবর ১৯৭১: মুক্তিযুদ্ধে ৯ রমজান

মুক্তিযুদ্ধে ৯ রমজান পালিত হয় ৩০ অক্টোবর। দিনটি ছিল শনিবার। অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ৬, ২০২২
এপ্রিল ৬, ২০২২

৫ অক্টোবর ১৯৭১: মুক্তিযুদ্ধে ৪ রমজান

মুক্তিযুদ্ধের ৪ রমজান পালিত হয় ২৫ অক্টোবর। দিনটি ছিল সোমবার। অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ৫, ২০২২
এপ্রিল ৫, ২০২২

২৪ অক্টোবর ১৯৭১: মুক্তিযুদ্ধে ৩ রমজান 

মুক্তিযুদ্ধের ৩ রমজান পালিত হয়েছিল ২৪ অক্টোবর। দিনটি ছিল রোববার। অন্যান্য দিনের মতো পবিত্র রমজান মাসের তৃতীয় দিনেও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

এপ্রিল ৪, ২০২২
এপ্রিল ৪, ২০২২

৪ এপ্রিল, ১৯৭১: মুক্তিযুদ্ধের প্রথম আনুষ্ঠানিক বৈঠক

হবিগঞ্জের মাধবপুরের তেলিয়াপাড়া চা বাগানে মুক্তিযুদ্ধের প্রথম আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। মুক্তিযুদ্ধে ৪ এপ্রিলের এই বৈঠকের গুরুত্ব অপরিসীম।

এপ্রিল ৩, ২০২২
এপ্রিল ৩, ২০২২

২২ অক্টোবর ১৯৭১: মুক্তিযুদ্ধে প্রথম রোজা

মুক্তিযুদ্ধে ১ রমজান ছিল ২২ অক্টোবর। দিনটি ছিল শুক্রবার। অন্যান্য দিনের মতো এদিনও গণহত্যা, নির্যাতন ও নৃশংসতা অব্যাহত রেখেছিল পাকিস্তানি হানাদার বাহিনী। এদিন রাজশাহীর দুর্গাপুর উপজেলার গগণবাড়িয়া...

এপ্রিল ২, ২০২২
এপ্রিল ২, ২০২২

‘ঢাকা থেকে পালানো মানুষ ও আমরা জিঞ্জিরা গণহত্যার লক্ষ্য ছিলাম’

মুক্তিযুদ্ধের ইতিহাসে জিঞ্জিরা গণহত্যা এক ভয়াবহ অধ্যায়। ২৫ মার্চ কালরাতে ভয়াল গণহত্যার ঠিক এক সপ্তাহ পর ২ এপ্রিল ভোর থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত কেরানীগঞ্জের জিঞ্জিরা, কালিন্দী ও শুভাঢ্যা ইউনিয়নে...

মার্চ ২৮, ২০২২
মার্চ ২৮, ২০২২

স্বাধীনতার ঘোষণাপত্র ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম অধ্যায়

বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্র যেন ওতপ্রোতভাবে জড়িত। স্বাধীন বাংলা বেতারকেন্দ্র মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনী ও আপামর জনসাধারণের জন্য এক অনন্য প্রেরণার উৎস হয়ে উঠেছিল।

মার্চ ২৬, ২০২২
মার্চ ২৬, ২০২২

কেরানীগঞ্জে এক নৃশংস গণহত্যার আখ্যান

একাত্তরের ২৫ মার্চ রাতে ঢাকায় শোষণ মুক্তির মন্ত্রে উদ্দীপ্ত নিরস্ত্র বাঙালির ওপর সুসজ্জিত পাকিস্তানি সেনাবাহিনীর নৃশংস হত্যাযজ্ঞের রেশ তখনো কাটেনি। শহর থেকে গ্রামের পথে মানুষের ঢল। নিরাপদ মনে করে...