২০২১ সালে ২৪ সাংবাদিক হত্যা, রেকর্ড সংখ্যক কারাবন্দি: সিপিজে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) জানিয়েছে, ২০২১ সালে বিশ্বজুড়ে কারাগারে বন্দি সাংবাদিকের সংখ্যার নতুন রেকর্ড তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) জানিয়েছে, ২০২১ সালে বিশ্বজুড়ে কারাগারে বন্দি সাংবাদিকের সংখ্যার নতুন রেকর্ড তৈরি হয়েছে।

১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী মোট ২৯৩ জন সাংবাদিক কারাগারে ছিলেন, যা আগের বছর কারাবন্দি ২৮০ জনের তুলনায় বেশি।

গতকাল বৃহস্পতিবার প্রকাশিত সিপিজের বার্ষিক প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

সিপিজের প্রতিবেদনে বলা হয়, শুধু চীন ও মিয়ানমারেই ২৯৩ জন গণমাধ্যমকর্মীর এক চতুর্থাংশকে কারাবন্দি করে রাখা হয়েছে। চীনে ৫০ জন, মিয়ানমারে ২৬ জন, মিশরে ২৫ জন, ভিয়েতনামে ২৩ জন এবং বেলারুশে ১৯ জন সাংবাদিক জেলবন্দি আছেন।

এ ছাড়া, সৌদি আরব, ইরান, তুরস্ক, রাশিয়া, ইথিওপিয়া ও ইরিত্রিয়ার কারাবন্দির সংখ্যা যোগ করে মোট ২৯৩ জন সাংবাদিক কারাগারে এ বছর।

এক বিবৃতিতে সিপিজের নির্বাহী পরিচালক জোয়েল সাইমন বলেন, 'এ নিয়ে টানা ৬ বছর সিপিজে সারা বিশ্বে রেকর্ড সংখ্যক সাংবাদিক বন্দির ঘটনা নথিভুক্ত করেছে। সংবাদ প্রতিবেদন করার জন্য সাংবাদিকদের কারাবন্দি করা কর্তৃত্ববাদী শাসনের বৈশিষ্ট্য।'

সিপিজে আরও জানায়, চলতি বছর বিশ্বজুড়ে অন্তত ২৪ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে।

সংগঠনটি বলছে, সাংবাদিকদের জন্য পশ্চিম গোলার্ধের সবচেয়ে মারাত্মক দেশ হিসেবে মেক্সিকোই রয়ে গেছে। দেশটিতে প্রতিবেদন করার জন্য ৩ জনকে হত্যা করা হয়েছে। আরও ৬টি হত্যার ঘটনা তদন্তাধীন আছে।

ভারতও এ তালিকায় প্রথম দিকে আছে। এ বছর দেশটিতে ৪ জন সাংবাদিক নিহত হয়েছেন।

সিপিজে বলছে, এত সাংবাদিক কারাগারে থাকার বিষয়টি 'বিশ্বব্যাপী স্বাধীন প্রতিবেদনের প্রতি অসহিষ্ণুতা বৃদ্ধিকে' প্রতিফলিত করে।

প্রতিবেদনে হংকং ও জিনজিয়াং, মিয়ানমারের অভ্যুত্থান, উত্তর ইথিওপিয়ায় যুদ্ধ এবং বেলারুশের বিরোধীদের বিরুদ্ধে দমন-পীড়নসহ সারা বিশ্বের সাংবাদিকদের জন্য নিয়ন্ত্রণমূলক পরিবেশ থাকার কথা উল্লেখ করা হয়েছে।

Comments

The Daily Star  | English

2.72 lakh premature deaths in 2019: WB report

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and lead exposure caused over 2.72 lakh premature deaths in the country in 2019.

34m ago