যুক্তরাষ্ট্র

ভয়াবহ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের কলোরাডো

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার কর্তৃপক্ষ জানিয়েছেন, এই দাবানলে শত শত বাড়িঘর পুড়ে গেছে। অনেকে আহত হয়েছেন এবং ডেনভারের নিকটবর্তী রকিজের পূর্বদিকের ২টি শহর এবং তার আশেপাশের হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।
কয়েক ঘণ্টার মধ্যে এই অগ্নিকাণ্ড আনুমানিক ১ হাজার ৬০০ একর (৬৪৭.৫ হেক্টর) এলাকায় ছড়িয়ে পড়ে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার কর্তৃপক্ষ জানিয়েছেন, এই দাবানলে শত শত বাড়িঘর পুড়ে গেছে। অনেকে আহত হয়েছেন এবং ডেনভারের নিকটবর্তী রকিজের পূর্বদিকের ২টি শহর এবং তার আশেপাশের হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

বোল্ডার কাউন্টির শেরিফ জো পেলে জানিয়েছেন, কলোরাডোর খরা ও শুষ্ক আবহাওয়ার কারণে প্রবল বাতাসে বিদ্যুতের লাইন এবং ট্রান্সফর্মার থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে।

বোল্ডার কাউন্টির জরুরী ব্যবস্থাপনা অফিস টুইট করেছে, কলোরাডোর সুপিরিয়র শহরের বাসিন্দার জন্য প্রথমে স্থানান্তরের আদেশ জারি করা হয়। শহরটির জনসংখ্যা প্রায় ১৩ হাজার। এর কিছু সময় পর লুইসভিল সংলগ্ন পৌরসভার জন্যও একই আদেশ দেওয়া হয়। সেখানে ১৮ হাজারের বেশি বাসিন্দা আছেন।

এক প্রেস ব্রিফিংয়ে পেলে সাংবাদিকদের বলেন, কয়েক ঘণ্টার মধ্যে এই অগ্নিকাণ্ড আনুমানিক ১ হাজার ৬০০ একর (৬৪৭.৫ হেক্টর) এলাকায় ছড়িয়ে পড়ে এবং ৫শ টিরও বেশি বাড়ি পুড়ে যায়।

তিনি বলেন, সুপিরিয়রের পশ্চিমে ৩৭০টি বাড়ি আগুনে পুড়ে গেছে এবং সুপিরিয়রের ওল্ড টাউন এলাকায় ২১০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, সম্পত্তির ক্ষতির তালিকায় সুপিরিয়রের একটি শপিং সেন্টার এবং হোটেলও আছে।

গভর্নর জ্যারেড পলিস বলেছেন, আগুনের শিখা কয়েক সেকেন্ডের মধ্যে ফুটবল মাঠের আকার ধারণ করে। ঘূর্ণিঝড়ের গতিতে বয়ে যাওয়া বাতাস আগুন নিয়ন্ত্রণকে কঠিন করে তুলেছে। জরুরী কর্মীরা কাজ করছে। তারা মানুষদের বের করে আনার চেষ্টা করছে।

তিনি আরও বলেছেন, তার কাছে নিখোঁজ ব্যক্তিদের কোনো খবর নেই এবং কোনো মৃত্যুর তথ্যও নেই।

Comments

The Daily Star  | English

World will know Bangladesh through sports: PM

Prime Minister Sheikh Hasina today asked the authorities concerned to promote domestic sports of the country alongside other games

1h ago