লন্ডনের কারাগারে বিয়ে করছেন উইকিলিকস খ্যাত জুলিয়ান অ্যাসাঞ্জ

উইকিলিকসের প্রতিষ্ঠাতা ও পেশায় একজন প্রকাশক, সম্পাদক ও মানবাধিকার কর্মী জুলিয়ান অ্যাসাঞ্জের বিয়ে উদযাপন করার জন্য আজ তার সমর্থকরা কারাগারের বাইরে জড়ো হবেন।
আজ বিয়ে করছেন জুলিয়ান অ্যাসাঞ্জ ও স্টেলা মরিস

উইকিলিকসের প্রতিষ্ঠাতা ও পেশায় একজন প্রকাশক, সম্পাদক ও মানবাধিকার কর্মী জুলিয়ান অ্যাসাঞ্জের বিয়ে উদযাপন করার জন্য আজ তার সমর্থকরা কারাগারের বাইরে জড়ো হবেন।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলিমেইলের এক প্রতিবেদন অনুযায়ী, আজ বুধবার লন্ডনের বেলমার্শের এক কারাগারে অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। উল্লেখ্য, আর অল্প কয়দিন পরেই তার কারাভোগের ৩য় বছর পূর্ণ হবে।

গত ৩ বছর ধরে অ্যাসাঞ্জকে এই উচ্চ-নিরাপত্তার কারাগারে আটক রাখা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে একাধিক মামলা দায়ের করা হয়েছে। অভিযোগের মধ্যে আছে জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য জোগাড় ও ফাঁসের ষড়যন্ত্র এবং উইকিলিকসের মাধ্যমে আফগানিস্তান ও ইরাক যুদ্ধের অসংখ্য গোপন দলিল ফাঁস করা।

জুলিয়ান অ্যাসাঞ্জের বাগদত্তা এবং আইনজীবী স্টেলা মরিস উচ্ছ্বাস প্রকাশ করে জানান, তিনি খুবই আনন্দিত যে বিধিনিষেধ থাকা সত্ত্বেও তিনি অ্যাসাঞ্জকে বিয়ে করতে পারছেন ।

অ্যাসাঞ্জ তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন এবং বিশ্বজুড়ে বিভিন্ন মানবাধিকার সংস্থা ও সাংবাদিক সংঘের সমর্থন পেয়েছেন।

স্টেলা জানান, বিয়ের অনুষ্ঠানে ৪ জন অতিথি, ২ জন সাক্ষী ও পাহারা দেওয়ার জন্য ২ জন নিরাপত্তা কর্মীকে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়েছে।

প্রখ্যাত পাংক ও নিউওয়েভ ফ্যাশন ডিজাইনার ডেম ভিভিয়েন ওয়েস্টউড স্টেলার বিয়ের পোশাকের নকশা তৈরি করেছেন। একই সঙ্গে তিনি অ্যাসাঞ্জের জন্য স্কটল্যান্ডের ঐতিহ্যবাহী পোশাক 'কিল্ট' তৈরি করেছেন। উল্লেখ্য, অ্যাসাঞ্জের পূর্বপুরুষরা স্কটিশ বংশোদ্ভূত।

কারাগারে দর্শনার্থী প্রবেশের প্রথাগত সময়ে বিয়ের অনুষ্ঠান হবে। তবে অনুষ্ঠান শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অতিথিদের সেখান থেকে বের হয়ে যেতে হবে।

স্টেলা বলেন, 'জুলিয়ান (অ্যাসাঞ্জ) বিয়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে, কারণ অনেক মাস আগে অনুরোধ জানানোর পর অবশেষে এর বাস্তবায়ন হয়েছে।

কারাগারের এক মুখপাত্র জানান, 'কারাগারের ভেতরে অনুষ্ঠিত সব বিয়েতে কারাগার সেবা নীতিমালার অন্তর্ভুক্ত নিয়ম মানতে হবে।'

কারাগার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, বিয়ের ছবি তোলার সেবা কারাগারে নিয়োজিত কর্মীরা প্রদান করেন। তারা 'কয়েদীদের ছবি তোলার জন্য নির্ধারিত জাতীয় নীতিমালা' মেনে ছবি তোলেন। এই নীতিমালায় উল্লেখ আছে, গভর্নর যদি মনে করেন কোনো ছবি জনসম্মুখে প্রকাশের কারণে কারাগারের নিরাপত্তার ওপর হুমকি আসতে পারে, তাহলে তিনি সেই ছবিগুলো প্রকাশ করতে অস্বীকৃতি জানাতে পারেন।

উল্লেখ্য, কারাগারে নিযুক্ত কর্মীরাই ছবিগুলো তুলবেন। 

বিয়ের সব খরচ বহন করবেন অ্যাসাঞ্জ দম্পতি।

কারাগারের বাইরে জড়ো হতে যাওয়া সমর্থকরা বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় যেভাবে সাজেন, সেভাবেই সেজে আসবেন বলে জানা গেছে।

Comments

The Daily Star  | English

Chattogram shoe factory fire under control

A fire that broke out at a shoe accessories manufacturing factory on Bayezid Bostami Road in Chattogram city this afternoon was brought under control after two hours.

1h ago