বিশ্ব

বিশ্বে মৃত্যু ৪৯ লাখ ২৮ হাজার, শনাক্ত ২৪ কোটি ২৪ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৪৯ লাখ ২৮ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৪ কোটি ২৪ লাখের উপরে।
ছবি: রয়টার্স ফাইল ফটো

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৪৯ লাখ ২৮ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৪ কোটি ২৪ লাখের উপরে।

আজ শুক্রবার সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ২৪ কোটি ২৪ লাখ ৪৯ হাজার ৩৩ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪৯ লাখ ২৮ হাজার ৯৩৪ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন ৪ কোটি ৫২ লাখ ৯৪ হাজার ২৯৩ জন এবং মারা গেছেন ৭ লাখ ৩৩ হাজার ৬৪ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ২৭ হাজার ৪৫০ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৫২ হাজার ৮১১ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত হয়েছেন ২ কোটি ৬৯ লাখ ৭ হাজার ৩৪১ জন এবং মারা গেছেন ৬ লাখ ৪ হাজার ৬৭৯ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৬৭৩ কোটি ৩৪ লাখ ১৭ হাজার ৫৫৭ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ হাজার ৮০১ জন এবং মোট শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৬ হাজার ৯০৭ জন।

Comments

The Daily Star  | English

Pak PM lauds Bangladesh’s economic progress

Says ‘we feel ashamed when we look towards them’

1h ago