৬ দিনেও নিয়ন্ত্রণের বাইরে গ্রিসের দাবানল

টানা ছয় দিন ধরে জ্বলতে থাকা গ্রিসের এভিয়া দ্বীপের ভয়াবহ দাবানল এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। প্রবল বাতাসে আগুন ক্রমাগত গ্রামগুলোর দিকে অগ্রসর হচ্ছে।
গ্রিসের এভিয়া দ্বীপের দাবানল। ছবি: রয়টার্স

টানা ছয় দিন ধরে জ্বলতে থাকা গ্রিসের এভিয়া দ্বীপের ভয়াবহ দাবানল এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। প্রবল বাতাসে আগুন ক্রমাগত গ্রামগুলোর দিকে অগ্রসর হচ্ছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রোববার দ্বীপটির কয়েক হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

এভিয়ার প্রাচীন বনের উত্তরের অংশে কয়েক হাজার হেক্টর জায়গা পুড়ছে। গ্রামের বাসিন্দা বাড়িঘর ফেলে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হচ্ছেন। উদ্ধার কাজের একাধিক ফেরি দ্বীপটির পাশে অপেক্ষা করছে।

দাবানলে পুড়ছে পাঁচটি গ্রামে। তবে, ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

পেফকি শহরে একটি উদ্ধারকারী ফেরিতে ওঠার পর মিনা নামের এক নারী বলেন, 'এটি একটি ভৌতিক সিনেমার মতো। কিন্তু, এখন এটি সিনেমা নয়, বাস্তব। এই ভয়াবহতার সঙ্গেই গত এক সপ্তাহ ধরে আমরা বেঁচে ছিলাম।'

বিবিসি জানিয়েছে, আগুন নেভার কোনো লক্ষণ না থাকায় স্থানীয় বাসিন্দা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা আরও সাহায্যের আবেদন জানাচ্ছেন।

এভিয়ার উত্তরাঞ্চলের ইস্তিয়া পৌরসভার মেয়র জিয়ানিস কন্টজিয়াস স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, 'অনেক দেরি হয়ে গেছে। এলাকাটি ধ্বংস হয়ে গেছে।'

তিনি ওয়াটার-বোম্বিং প্লেন এবং হেলিকপ্টার থেকে আরও সাহায্যের আবেদন জানিয়েছেন। কিন্তু, আগুনের কারণে স্পষ্ট দেখতে না পাওয়াসহ আরও কয়েকটি সমস্যার কারণে ওয়াটার-বোম্বিং প্লেনগুলো ঠিকমতো কাজ করতে পারছে না।

ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যসহ আরও বেশ কয়েকটি দেশ গ্রিসের সাহায্য আবেদনে সাড়া দিয়েছে।

গতকাল গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস ওই দেশগুলোর প্রতি 'আন্তরিক কৃতজ্ঞতা' প্রকাশ করেছেন।

এক টুইট বার্তায় তিনি বলেছেন, 'এই কঠিন সময়ে গ্রিসের পাশে দাঁড়ানোর জন্য আপনাদের ধন্যবাদ।'

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

28m ago