‘ফ্রান্স তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না’

তালেবান মিথ্যে বলছে এবং তাদের নতুন সরকারের সঙ্গে ফ্রান্সের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ-ইভেস লে ড্রিয়ান।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জঁ-ইভেস লে ড্রিয়ান। ছবি: রয়টার্স

তালেবান মিথ্যে বলছে এবং তাদের নতুন সরকারের সঙ্গে ফ্রান্সের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ-ইভেস লে ড্রিয়ান।

আজ রোববার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি ও দেশত্যাগে ইচ্ছুক আফগানদের সেখান থেকে বের করার কৌশল নিয়ে আজ কাতারের রাজধানী দোহায় আয়োজিত এক বৈঠকে অংশ নেওয়ার আগে তিনি এই কথা জানান।

ফ্রান্স ফাইভ টিভিকে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'তালেবানরা জানিয়েছে তারা কয়েকজন বিদেশি ও আফগানকে বিনা শর্তে দেশ ছেড়ে যাওয়ার অনুমতি দেবে এবং তারা এমন একটি সরকারের কথা বলেছে, যেখানে সবার প্রতিনিধিত্ব থাকবে।'

'কিন্তু, তারা মিথ্যে বলছে,' যোগ করেন তিনি।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, 'তালেবান সরকারকে ফ্রান্স স্বীকৃতি দেবে না এবং তাদের সরকারের সঙ্গে ফ্রান্সের কোনো সম্পর্ক নেই। আমরা তালেবানের কাছ থেকে কিছু উদ্যোগ দেখতে চাই। তাদেরকে কিছু অর্থনৈতিক ব্যবস্থা এবং আন্তর্জাতিক সম্পর্ক তৈরির উদ্যোগ নিতে হবে। পুরো বিষয়টি তাদের হাতে।'

প্রতিবেদন মতে, ফ্রান্স এখন পর্যন্ত প্রায় ৩ হাজার মানুষকে আফগানিস্তান থেকে বের করে এনেছে এবং এই প্রক্রিয়াকে সহজ করতে তারা বেশ কয়েকবার তালেবানের সঙ্গে বৈঠক করেছে।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জানান, আফগানিস্তানে এখনো অল্প সংখ্যক ফরাসি নাগরিক ও কয়েক শ আফগান আছেন যাদের সঙ্গে ফ্রান্সের যোগাযোগ আছে।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

1h ago