স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে পণ্যবাহী পরিবহন মালিক-শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পর সোমবার থেকে ডাকা ৪৮ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা প্রত্যাহার করেছেন পণ্যবাহী পরিবহনের মালিক ও শ্রমিকরা।
স্টার ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পর সোমবার থেকে ডাকা ৪৮ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা প্রত্যাহার করেছেন পণ্যবাহী পরিবহনের মালিক ও শ্রমিকরা।

রোববার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সচিবালয়ে মালিক ও শ্রমিকদের সঙ্গে এ বিষয়ে ৫ ঘণ্টাব্যাপী বৈঠক করেন। 

বৈঠক শেষে মালিক ও শ্রমিক সংগঠনের সমন্বয়ক হোসেন আহমেদ মজুমদার দ্য ডেইলি স্টারকে বলেন, 'সরকার আমাদের ১০ দফা দাবি মেনে নিতে রাজি হয়েছে। সে কারণে আমরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছি।'

গত ২১ আগস্ট বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান, ট্যাংক লরি, প্রাইম মুভার মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ ১০ দফা দাবিতে কর্মবিরতির ঘোষণা দেয়। 

এরপর গত ২৩ সেপ্টেম্বর একটি সংবাদ সম্মেলনে জানানো হয়, দাবি পূরণ না হলে তারা কর্মবিরতিতে যাবে।

হোসেন আহমেদ রোববার রাতে দ্য ডেইলি স্টারকে আরও বলেন, 'আলোচনা শেষ হয়েছে। তবে, আমরা আলোচনার সিদ্ধান্তগুলো লিখিত আকারে পাওয়ার জন্য অপেক্ষা করছি।' 

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, দুজন পরিবহন শ্রমিকের মৃত্যুর বিষয়ে তদন্ত, সড়ক দুর্ঘটনার জন্য দণ্ডবিধির ৩০২ ধারায় চালকদের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহার, ড্রাইভিং লাইসেন্স-সংক্রান্ত জটিলতার অবসান, 'অত্যাধিক পরিমাণে' অগ্রিম আয়কর প্রত্যাহার এবং মহামারির মধ্যে কোনো ধরনের জরিমানা না নিয়ে তাদের গাড়ি আপডেট করার অনুমতি দেওয়া।

Comments

The Daily Star  | English

A feminist approach to climate solutions

Feminist approaches offer significant opportunities for driving positive change.

4h ago