সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে শোভাযাত্রা ও সম্প্রীতি সমাবেশ

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে আজ মঙ্গলবার বিভিন্ন জেলায় সম্প্রীতি সমাবেশ ও শোভাযাত্রা হয়েছে। দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এসব সমাবেশের খবর পাঠিয়েছেন।
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। ছবি: স্টার

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে আজ মঙ্গলবার বিভিন্ন জেলায় সম্প্রীতি সমাবেশ ও শোভাযাত্রা হয়েছে। দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এসব সমাবেশের খবর পাঠিয়েছেন।

রাজশাহী

রাজশাহীতে সম্প্রীতি সমাবেশ। ছবি: স্টার

রাজশাহীতে আওয়ামী লীগ, বিএনপি, ওয়ার্কার্স পার্টি, সাংবাদিক ইউনিয়ন, সংক্ষুব্ধ রাজশাহীবাসী ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এক সম্প্রীতি সমাবেশ করে। সমাবেশে মৌলবাদী সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আপস করা থেকে বিরত থাকার জন্য সরকারকে আহ্বান জানানো হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর এলাকা থেকে শোভাযাত্রা শুরু হয়ে শহীদ মিনারে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে তা শেষ হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোট এক বিবৃতিতে দেশব্যাপী সাম্প্রতিক হামলার নিন্দা ও প্রতিবাদ জানায়।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে সম্প্রীতি সমাবেশ। ছবি: স্টার

মানিকগঞ্জে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। দুপুর সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে শহীদ রফিক সড়কে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি শহরের কালীবাড়ি মোড়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

নোয়াখালী

নোয়াখালীতে সম্প্রীতি সমাবেশ। ছবি: স্টার

নোয়াখালীর মাইজদীতে জেলা আওয়ামী লীগের উদ্যোগে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টার দিকে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সামনে থেকে শান্তি শোভাযাত্রাটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলে নোয়াখালী জেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যক্ষ খায়রুল আনম সেলিম, যুগ্ম-আহ্বায়ক শিহাব উদ্দিন শাহীন ও শহীদ উল্লাহ খাঁন সোহেল প্রমূখ।

ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের সম্প্রীতি সমাবেশ। ছবি: স্টার

ব্রাহ্মণবাড়িয়ায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে স্থানীয় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বর থেকে সম্প্রীতি শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে সমাবেশে মিলিত হয়।

চাঁদপুর

চাঁদপুরে সম্প্রীতি সমাবেশ। ছবি: স্টার

চাঁদপুর সদর উপজেলা অডিটোরিয়ামে সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ডা. দীপু মনি বলেন, 'একাত্তর পঁচাত্তরের ঘাতকরা আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশকে অস্থিতিশীল করতে পায়তারা চালাচ্ছে।'

শিক্ষামন্ত্রী বলেন, আমরা সম্প্রীতির বাংলাদেশ চেয়েছি, আমরা অসাম্প্রদায়িক দেশ পেয়েছি। এই জন্যই যুদ্ধ করে স্বাধীন করা হয়েছিল। বঙ্গবন্ধু ধর্ম-বর্ণ নির্বিশেষে একটি সোনার বাংলা প্রতিষ্ঠিত করেছে। অপশক্তিরা কোনো না কোনো প্রমাণ রেখে যান, যার মাধ্যমে আমরা অপশক্তির মানুষগুলো চিনতে পারি।'

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে বক্তব্য রাখেন পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এম এ ওয়াদুদসহ অনেকে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

2h ago