শামীম ওসমানকে গ্রেপ্তার করে ত্বকী হত্যার বিচার করতে হবে: রফিউর রাব্বী

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ঘটনায় নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বী। 
ছবি: সংগৃহীত

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ঘটনায় নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বী। 

আজ বুধবার রাতে শহরের ডিআইটি আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও নগর মিলনায়তন প্রাঙ্গনে তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার বিচারের দাবিতে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের মাসিক কর্মসূচি মোম শিখা প্রজ্জ্বলন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, 'র‌্যাবের তদন্তে যে আজমেরী ওসমানের নাম এসেছে, আমাদের দাবি হচ্ছে আজমেরী ওসমানকে আইনের আওতায় এনে, তার ১৬৪ ধারায় জবানবন্দী নিয়ে শামীম ওসমানকে গ্রেপ্তার করে বিচার করতে হবে। তা না হলে এ বিচার কোনোভাবেই গ্রহণযোগ্য হবে না।'

রফিউর রাব্বী বলেন, 'ত্বকীর হত্যাকারী কারা, র‌্যাব সেই বিষয়টি উন্মোচন করেছে হত্যার এক বছর যেতে না যেতেই। আজমেরী ওসমানের টর্চার সেলে তার নেতৃত্বে ১১ জন ত্বকীকে হত্যা করেছে। কোন ১১ জন সেটাও তারা বলেছে। কিন্তু এ ত্বকী হত্যার যে নির্দেশদাতা এই শামীম ওসমানকে অবশ্যই আইনের আওতায় আনতে হবে। বিচারের আওতায় এনে শাস্তি কার্যকর করতে হবে। আর যাদের নাম এখানে প্রকাশিত হয়েছে আজমেরী ওসমান থেকে শুরু করে ১১ জনের এদের সঙ্গে কারও, কোন দিক থেকে সম্পর্ক ছিল না। আমার যেমন নেই, তেমনি ত্বকীরও না।'

তিনি আরও বলেন, 'হত্যার কারণ দিতে গিয়ে র‌্যাব যে বিষয়টি উল্লেখ করেছে, এই যে বাস ভাড়ার বিরুদ্ধে অবস্থান গ্রহণ, আইভীর নির্বাচনে তার পক্ষ অবলম্বন, ভূমিদস্যুতার বিরুদ্ধে পক্ষ অবলম্বন, এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে শামীম ওসমান। যার ফলে সে তার ভাতিজা আজমেরীকে দিয়ে এ হত্যা সংগঠিত করেছে। সুতরাং র‌্যাবের তদন্তে যে আজমেরী ওসমানের নাম এসেছে আমাদের দাবি হচ্ছে আজমেরী ওসমানকে আইনের আওতায় এনে, তার ১৬৪ ধারায় জবানবন্দী নিয়ে শামীম ওসমানকে গ্রেপ্তার করে বিচার করতে হবে। তা না হলে এ বিচার কোনোভাবেই গ্রহণযোগ্য হবে না।'

তিনি আরও বলেন, 'আমরা স্পষ্টভাবে জানি আবরার হত্যার বিচার দুই বছরের মধ্যে কেন সম্পন্ন হলো। প্রধানমন্ত্রী চেয়েছেন তাই সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী চান নাই বলেই ১০৫ মাসে হলেও ত্বকী হত্যার বিচার সম্পন্ন হয় নাই। এখনো আটকে আছে। আমরা চাইবো তার অবস্থান পরিবর্তন করবেন এবং ত্বকী হত্যার বিচারের নির্দেশ দেবেন। বিচার সম্পন্ন হলে এটা যেমন তার নির্দেশে হয়, বন্ধ হলেও তার নির্দেশেই হয়। নতুবা একটি হত্যাকাণ্ডের অভিযোগপত্র তৈরি করে তা সংবাদ সম্মেলনের মধ্যে দিয়ে দেশবাসী, বিশ্ববাসীকে জানালেও ওই ৮ বছর আটকে থাকবে এটি হতে পারে না।'

সংগঠনের সাধারণ সম্পাদক শাহীন মাহমুদের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন, খেলাঘর নারায়ণগঞ্জ জেলার সভাপতি রথীন চক্রবর্তী, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের সদস্য সচিব সাংবাদিক হালিম আজাদ, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহাবুবুর রহমান মাসুম প্রমুখ।

২০১৩ সালের ৬ মার্চ বিকেলে ত্বকী শহরের শায়েস্তাখান সড়কের বাসা থেকে বের হয়ে আর ফেরেনি। পরে ৮ মার্চ সকালে চাড়ারগোপে শীতলক্ষ্যা নদীর তীরে তার মরদেহ পাওয়া যায়। ত্বকী হত্যা মামলার আসামিদের মধ্যে ৮ জনই পলাতক। এ ছাড়া, ঘটনার সঙ্গে জড়িত সন্ধেহে ৫ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে দুজন আসামি ইউসুফ হোসেন লিটন ও সুলতান শওকত ভ্রমর স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। কিন্তু এ হত্যাকাণ্ডের ৮ বছর পার হয়ে গেলেও এখনো পর্যন্ত এ মামলার অভিযোগপত্র দেওয়া হয়নি।

Comments

The Daily Star  | English

Tehran signals no retaliation against Israel after drones attack Iran

Explosions echoed over an Iranian city on Friday in what sources described as an Israeli attack, but Tehran played down the incident and indicated it had no plans for retaliation - a response that appeared gauged towards averting region-wide war.

2h ago