শাজাহান খানকে পুরোপুরি ‘আওয়ামী লীগার’ হওয়ার পরামর্শ শেখ হাসিনার

ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এখন থেকেই দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন দলীয় নেতাদের।
গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় প্রধানমন্ত্রীসহ অন্যান্যরা। ছবি: পিআইডি

ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এখন থেকেই দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন দলীয় নেতাদের।

২০২৩ সালে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে এখনই দলকে শক্তিশালী এবং যেসব জেলায় সম্মেলন হয়নি সেসব জেলায় সম্মেলন করার নির্দেশ দিয়েছেন।

প্রায় এক বছর পরে আজ বৃহস্পতিবার গণভবনে অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী সংসদের সভায় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন বলে সূত্র জানিয়েছে।

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরের ৩ অক্টোবরের পরে কার্যনির্বাহী সংসদের আর কোনো বৈঠক হয়নি।

দলীয় সূত্রমতে, ২০১৯ সালে জাতীয় সম্মেলনে বর্তমান কমিটি গঠিত হওয়ার পর দুই বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ৩২ জেলা ও মহানগর কমিটি হয়েছে। আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলার মধ্যে ৪৬টি ইউনিট মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে। এ ছাড়াও, উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিরও বেশিরভাগই চলছে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে।

সংগঠন মজবুত করার প্রসঙ্গে আওয়ামী লীগ সভাপতি বলেন, একটা দল ১২ বছর ক্ষমতায় থাকলে দলের সংগঠন থাকে না। আওয়ামী লীগের ক্ষমতা আছে, আবার সংকটও আছে, এখন এই সংকট দূর করে সংগঠনকে শক্তিশালী করতে হবে বলে শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে সূত্র জানিয়েছে।

বৈঠকে পাবনা, নাটোর, নোয়াখালী, মাদারীপুরের সম্মেলন দ্রুত করার নির্দেশ দেন। বৈঠকে দলের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাসিম দলের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খানের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, তিনি স্থানীয় নেতাদের উপেক্ষা করে নিজের মতো কর্মসূচি পালন করেন।

এর পরিপ্রেক্ষিতে শেখ হাসিনা বাহাউদ্দিন নাসিমকে উদ্দেশ্য করে বলেন, 'শাজাহান খান জাসদে ছিল সেটাই তো ভালো ছিল, ওখানে থেকে আমাদের জন্য কাজ করত। আওয়ামী লীগে আসলে উপকার হবে বলে তোমাদের বলার প্রেক্ষিতে তো তাকে আনা হলো,' নাম প্রকাশ না করার শর্তে বৈঠকে উপস্থিত এক নেতা দলের সভাপতিকে উদ্ধৃত করে দ্য ডেইলি স্টারকে একথা বলেন।

শাজাহান খানকে উদ্দেশ্য করে শেখ হাসিনা বলেন, তাকে দলে আনা হয়েছে, পাঁচবার এমপি, মন্ত্রী বানানো হয়েছে এবং সর্বশেষ দলের সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়েছে, এখনো তিনি জাসদই রয়ে গেছেন।

বৈঠকে শেখ হাসিনা শাজাহান খানকে পুরোপুরি আওয়ামী লীগার হওয়ার কথাও বলেন বলে সূত্র নিশ্চিত করেছে।

Comments

The Daily Star  | English

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

1h ago