বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ

বাংলাদেশে গণমাধ্যমের যেভাবে বিকাশ হয়েছে সেটি অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশে গণমাধ্যমের যেভাবে বিকাশ হয়েছে সেটি অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বর্ষপূর্তি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমরা গণমাধ্যমের বিকাশের স্বার্থে কাজ করছি। বাংলাদেশে অনেকে অনেক কথা বলেন। অনেক সংগঠন নানা ধরনের রিপোর্ট প্রকাশ করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে কিন্তু বাস্তবতা হচ্ছে, বাংলাদেশে গণমাধ্যম যেমন স্বাধীনভাবে কাজ করে, বাংলাদেশে গণমাধ্যমের যেভাবে বিকাশ হয়েছে সেটি অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ।

তিনি আরও বলেন, গণমাধ্যম হলো রাষ্ট্রে চতুর্থ স্তম্ভ। গণমাধ্যম সঠিকভাবে কাজ করলে রাষ্ট্র বিকশিত হয়, সমাজ বিকশিত হয়। সমাজ উপকৃত হয়। সেই কথা মাথায় রেখে আমাদের সরকার বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণমাধ্যমের উন্নয়নের জন্য অনেক উদ্যোগ নিয়েছে। গত সাড়ে ১৩ বছরে বাংলাদেশের গণমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে। আজ থেকে ১৩ বছর আগে ১০টি টেলিভিশন চ্যানেল ছিল। এখন ৩৮টি প্রাইভেট টিভি চ্যানেল সম্প্রচারে আছে। আরও কয়েকটি সম্প্রচারে আসছে। প্রাইভেট রেডিও ছিল না, এখন ১২টির বেশি এফএম রেডিও সম্প্রচারে আছে। বেশ কিছু কমিউনিটি রেডিও সম্প্রচারে আছে। পত্রিকার সংখ্যা সাড়ে ১৩ বছরে ৪৫০ থেকে ১ হাজার ২০০তে উন্নীত হয়েছে। অনলাইন গণমাধ্যম কত হাজার সেটি পরীক্ষা-নিরীক্ষার বিষয়। আমাদের কাছে ৫ হাজারের বেশি আবেদন পড়েছে রেজিস্ট্রেশনের জন্য। তাহলে সহজেই অনুমেয় কতগুলো অনলাইন গণমাধ্যম আছে।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

16h ago