গাজীপুরের সিটি মেয়র জাহাঙ্গীরকে আ. লীগ থেকে বহিষ্কার

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলমকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছে।
মোহাম্মদ জাহাঙ্গীর আলম। ছবি: সংগৃহীত

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলমকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছে।

আজ শুক্রবার রাতে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুক্রবার বিকেলে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজমত উল্লাহ খান বলেন, 'তার আজীবন সদস্যপদ বাতিল করা হয়েছে। এর মানে তিনি আওয়ামী লীগ থেকে বহিষ্কার।'

তিনি আরও বলেন, 'তবে তার মেয়র পদ থাকবে কি না তা আইন অনুযায়ী ব্যবস্থা হবে। সিটি করপোরেশনের জন্য এ ক্ষেত্রে স্থানীয় সরকার আইন আছে।'

'বহিষ্কার দলীয় বিচারের একটি অংশ' উল্লেখ করে আজমত উল্লাহ খান বলেন, 'আমরা যেটা চেয়েছিলাম, গাজীপুরের আওয়ামী পরিবারের সদস্যদের যে দাবি ছিল এবং তার অশালীন বক্তব্য যারা বাংলাদেশের যে প্রান্ত থেকে শুনেছে, সবারই দাবি ছিল তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হোক। এখন সাংগঠনিক ব্যবস্থা তার বিরুদ্ধে নেওয়া হয়েছে।'

'আমরা গাজীপুরবাসীর পক্ষ থেকে মুক্তিকামী স্বাধীনতাকামী মানুষ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের নির্বাহী কমিটিকে ধন্যবাদ জানাই, এ ধরনের একটি যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়ার জন্য,' যোগ করেন তিনি।

এর আগে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে জাহাঙ্গীর আলমকে কারণ দর্শানোর নোটিশ দেয় আওয়ামী লীগ। 

তার দেওয়া বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। সেখানে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। এর প্রতিবাদ জানিয়ে স্থানীয় আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বিভিন্ন কর্মসূচি পালন করেন এবং তার বহিষ্কার দাবি করে আন্দোলন করে আসছিলেন।

মেয়র জাহাঙ্গীরের বহিষ্কারের খবরে গাজীপুর মহানগর এলাকার আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

মেয়র জাহাঙ্গীর ও তার অনুসারীরা এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাতে রাজি হননি। জাহাঙ্গীরের অনুসারী ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. মজিবুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন' 'এ সংক্রান্ত চিঠি না পেলে কিছু বলতে চাই না।'

বিভিন্ন গণমাধ্যমে এ খবর ছড়িয়ে পড়লে গাজীপুর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীরা আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেন বলে খবর পাওয়া গেছে। সন্ধ্যার পর মহানগরের ১৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেনের নেতৃত্বে সালনা এলাকায় শতাধিক নেতাকর্মীর অংশগ্রহনে আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

6h ago