আন্দোলনের প্রস্তুতিতে বিএনপি

২০২৩ সালের জাতীয় নির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা- সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত না নিলেও চলতি বছরে দলটির মূল কার্যক্রম হচ্ছে পুনর্গঠন প্রক্রিয়া শেষে নিজেদের নির্বাচনের জন্য তৈরি করা।
বিএনপি

২০২৩ সালের জাতীয় নির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা- সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত না নিলেও চলতি বছরে দলটির মূল কার্যক্রম হচ্ছে পুনর্গঠন প্রক্রিয়া শেষে নিজেদের নির্বাচনের জন্য তৈরি করা।

পুনর্গঠনের পেছনে বিএনপির যুক্তি হচ্ছে, দলটি আরও শক্তিশালী একটি অবস্থানে থেকে সরকারের ওপর চাপ প্রয়োগের চেষ্টা করবে। যাতে একটি নির্দলীয় অন্তবর্তীকালীন সরকারের অধীনে নির্বাচনের আয়োজন করা হয়। এই প্রক্রিয়া ১০ বছর আগে বিলোপ করা হলেও তখন থেকেই বিএনপি এর দাবি জানিয়ে আসছে।

বিএনপির জন্য আরেকটি মাথাব্যথার কারণ হচ্ছে, তারা এখনো তাদের চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠাতে সফল হয়নি। গত নভেম্বর থেকে খালেদা জিয়া রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দ্য ডেইলি স্টারকে বলেন, 'নতুন বছরে আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা। দলের পুনর্গঠন প্রক্রিয়া চলমান এবং একই সময়ে গণতন্ত্র পুনরুদ্ধারের উদ্যোগও চলতে থাকবে।'

ফখরুল জোর দিয়ে বলেন, দেশের মূল সমস্যা হচ্ছে 'গণতন্ত্র ধ্বংস হয়ে গেছে' এবং নির্বাচনী ব্যবস্থার পুনরুদ্ধারের জন্য নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের আয়োজন করা ছাড়া আর কোনো উপায় নেই।

দলের অভ্যন্তরীণ সূত্রগুলোর ভাষ্য, তারা নির্বাচন কমিশনকে ঘিরে জনমত গঠন করে একটি আন্দোলনের মাধ্যমে মাঠ গরম করার পরিকল্পনা করছেন। তারা জানান, আন্দোলন এ বছরের শেষ নাগাদ শুরু হতে পারে।

এর মধ্যে দল পরবর্তী সংসদ নির্বাচনের জন্য সম্ভাব্য প্রার্থী খুঁজে পেতে একটি অভ্যন্তরীণ জরিপ পরিচালনা করবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, 'আমরা নির্বাচন ও আন্দোলন, উভয়ের জন্যই প্রস্তুতি নেব। একটি নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারের আওতায় নির্বাচন আয়োজিত হলেই কেবল আমরা তাতে অংশগ্রহণ করবো।'

দলের নেতারা জানান, যদি সরকার তাদের কথা না শোনে, তাহলে রাজপথে বিষয়টির নিষ্পত্তি হবে।

বিএনপি ২০১৪ সালের ৫ জানুয়ারির সাধারণ নির্বাচন বর্জন করেছিল। কিন্তু পরবর্তীতে তারা ২০১৮ সালের ব্যালট চুরির বিতর্কিত নির্বাচনে অংশ নেয়।

বিএনপি সেবার হাতে গোনা কিছু আসন পায়।

দলের নেতাদের বক্তব্য, বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করলে তা এই নির্বাচন ও সরকারকে বৈধতা দেবে।

তারা জানান, রাজনৈতিক দলগুলোর ঐকমত্যের ভিত্তিতে একটি নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী সাবেক শিক্ষক অধ্যাপক মাহবুবুল্লাহ জানান, দলের উচিত নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারের জন্য একটি সুচিন্তিত ফর্মুলা তৈরি করা, যা নিরপেক্ষ নির্বাচন আয়োজনের উপযুক্ত পরিবেশ তৈরি করবে।

তিনি আরও বলেন, 'পক্ষপাতদুষ্ট সরকারের আওতায় আয়োজিত নির্বাচনের চেয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার আওতায় আয়োজিত নির্বাচনগুলো তুলনামূলকভাবে বেশি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হয়েছে। সুতরাং বিএনপির উচিত হবে তারা যে ফর্মুলা তৈরি করবেন, সেটির পক্ষে জনমত তৈরি করা।'

দলের পুনর্গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে বিএনপি এরমধ্যে বিভিন্ন জেলার কমিটি ভেঙ্গে নতুন করে তৈরি করেছে। দলের সূত্রগুলো বলছে, এই প্রক্রিয়া জুনের মধ্যে শেষ করার পরিকল্পনা আছে।

তারা জানান, দল তৃণমূল পর্যায়ের নতুন নেতাদের খুঁজছে।

বিএনপি নেতা তাবিথ আওয়াল জানান, ২০২২ সালে তাদের মূল লক্ষ্য হচ্ছে নির্দলীয় অন্তবর্তীকালীন সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন আয়োজনের দাবিতে মানুষকে একতাবদ্ধ করা।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র পদপ্রার্থী তাবিথ আরও বলেন, 'আমরা এরমধ্যে জনমানুষ, অন্যান্য রাজনৈতিক দল ও অংশীজনদের কাছে পৌঁছানোর উদ্যোগ নিতে শুরু করেছি।'

এছাড়াও, দলটি আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা পাওয়ার জন্য তাদের কূটনৈতিক শাখাগুলো সম্প্রসারণ করছে।

অধ্যাপক মাহবুবুল্লাহ জানান, বিএনপির উচিত আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে একটি সুষ্ঠু ও সুচিন্তিত নীতিমালা নির্ধারণ করা। কারণ ভূ-রাজনৈতিক দিক থেকে বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ।

বিএনপির কূটনৈতিক শাখার দায়িত্বে থাকা নেতাদের মধ্যে অন্যতম তাবিথ জানান, ২০২৩ সালে বাংলাদেশ বিশ্বের পঞ্চম সংখ্যাগরিষ্ঠ ভোটারের দেশে পরিণত হবে।

তিনি বলেন, 'সুতরাং, বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের ভোটের দিকে নজর রাখবে এবং বিএনপি দেশকে গণতন্ত্রের পথে ফিরিয়ে আনার জন্য যা যা প্রয়োজন, তা করবে। আমরা আশা করি, আন্তর্জাতিক সম্প্রদায় আমাদেরকে এই লক্ষ্যপূরণের জন্য সর্বাত্মক সহযোগিতা দেবে।'

অনুবাদ করেছেন মোহাম্মদ ইশতিয়াক খান

Comments

The Daily Star  | English

Small businesses, daily earners scorched by heatwave

After parking his motorcycle and removing his helmet, a young biker opened a red umbrella and stood on the footpath.

1h ago