মানিকগঞ্জে সড়কে-মহাসড়কে চেকপোস্ট, অকারণে বের হলেই মামলা

মানিকগঞ্জে সড়ক-মহাসড়কে চেকপোস্ট বসিয়েছে পুলিশ। সড়কে উঠলেই পুলিশের জেরায় পড়তে হচ্ছে যাত্রীদের। অকারণে বের হওয়া যাত্রীদের ফিরিয়ে দিচ্ছেন নিজ নিজ বাড়িতে। এছাড়া মামলা ও জরিমানা আদায় করা হচ্ছে।
মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কে পুলিশের চেকপোস্ট। ছবি: জাহাঙ্গীর শাহ/স্টার

মানিকগঞ্জে সড়ক-মহাসড়কে চেকপোস্ট বসিয়েছে পুলিশ। সড়কে উঠলেই পুলিশের জেরায় পড়তে হচ্ছে যাত্রীদের। অকারণে বের হওয়া যাত্রীদের ফিরিয়ে দিচ্ছেন নিজ নিজ বাড়িতে। এছাড়া মামলা ও জরিমানা আদায় করা হচ্ছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী যাদের অগ্রাধিকার পাওয়ার কথা শুধুমাত্র তাদের ছেড়ে দেওয়া হচ্ছে।

গত কয়েকদিনের তুলনায় আজ সড়ক-মহাসড়কে যাত্রী ও যানবাহনের অনেকটা কম দেখা গেছে। তবে, জরুরি পণ্যসেবা পরিবহনের গাড়ি যথারীতি চলাচল করছে।

আজ সকাল সাড়ে সাতটা থেকে সাড়ে নয়টা পর্যন্ত মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় জরুরি পণ্যসেবা পরিবহনের পাশাপাশি কিছু বাইসাইকেল, মোটরসাইকেল, রিকশা, ভ্যান, অটোরিকশা, প্রাইভেট কার ও মাইক্রোবাস চলাচল করতে দেখা গেছে। তবে, জরুরি সেবার গাড়ি ছাড়া অন্যান্য সব গাড়ির চালক ও যাত্রীকে পুলিশের জেরায় পড়তে হয়েছে। এছাড়া, অকারণে ঘর থেকে বের হওয়ায় এবং গাড়ির বৈধ কাগজপত্র না থাকায় অনেকের বিরুদ্ধে মামলা করে গাড়ি জব্দ করা হচ্ছে।

মানিকগঞ্জের পুলিশ সুপার মো. গোলাম আজাদ খান বলেন, 'সরকার ঘোষিত কঠোর লকডাউনের বিধিবিধান যথাযথভাবে পালনের লক্ষে আমরা দিন-রাত কাজ করছি। ঢাকা-আরিচা মহাসড়ক, হেমায়াতেপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কসহ জেলার সব সড়কে আমরা চেকপোস্ট বসিয়েছি। সরকারি নির্দেশনা অনুযায়ী- রোগী ও মরদেহবাহ গাড়ি, জরুরি সেবার গাড়ি ছাড়া অন্য কোনো ব্যক্তি বা গাড়িকে সড়ক বা মহাসড়কে চলতে দেওয়া হচ্ছে না।'

তিনি আরও বলেন, 'অকারণে ঘর থেকে বের হওয়ায় এবং গাড়ির বৈধ কাগজপত্র না থাকায় অনেকের বিরুদ্ধে মামলা করে গাড়ি জব্দও করা হচ্ছে। গত তিন দিনে ট্রাফিক আইনে ৪৪টি মামলা হয়েছে এবং ৫৭টি মোটরসাইকেল, ১৭টি হেলোবাইক, ১১টি সিএনজি, আটটি অটোরিকশা এবং একটি মাইক্রোবাস জব্দ করা হয়েছে।'

পুলিশি তল্লাশির পাশাপাশি জেলার সব উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। গত দুদিনে ২৬টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৮০টি মামলায় ২৮০ জনকে দুই লাখ ৯২ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়েছে। অকারণে মোটরসাইকেল, ইজিবাইকসহ সড়ক মহাসড়কে চলাচল এবং গাড়ীর সংশ্লিষ্ট বৈধ কাগজপত্র না থাকায় তাদের এই অর্থদণ্ড করা হয়েছে বলেন জানান জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে জরুরি পণ্যসেবা গাড়ির সাথে আজও ফেরিতে পার করা হচ্ছে যাত্রীসহ সবধরনের গাড়ি।

সকালে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে দেখা যায়, রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটের আসা সব ফেরিতেই যাত্রী ও যাত্রীবহনকারী গাড়ী পার হচ্ছে। শুধুমাত্র বাস চলাচল বন্ধ আছে।

এ প্রসঙ্গে বিআউডব্লিউটিসি আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান বলেন, 'জরুরি পণ্যসেবা, রোগী ও মরদেহবাহী গাড়ি পার করার জন্য ফেরি প্রস্তুত রাখা হয়েছে। তবে, সুযোগ বুঝে যাত্রী ও ছোট গাড়িও পার হয়ে যাচ্ছে। মানবিক কারণে তাদের ফেরি থেকে নামিয়ে দেওয়া যাচ্ছে না।'

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

32m ago