দ্বিতীয় ধাপের নির্বাচন

বিনা প্রতিন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন ৮১ ইউপি চেয়ারম্যান 

আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন ৮১ জন চেয়ারম্যান প্রার্থী।   

আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন ৮১ জন চেয়ারম্যান প্রার্থী।   

মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, 'এ ছাড়া ২০৩ জন ইউপি সদস্য (মেম্বার) ও ৭৬ জন সংরক্ষিত নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন।' এসব পদে তারা একমাত্র প্রার্থী বলেও জানান তিনি। 

মঙ্গলবার ছিল প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাওয়া চেয়ারম্যান প্রার্থীদের অধিকাংশই আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। 

দ্বিতীয় ধাপের নির্বাচনে ৮৪৬টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  

প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন, নির্বাচন কমিশনের দেওয়া তথ্যে দেখা গেছে, ৩ হাজার ৩১০ জন প্রার্থীর প্রায় সবাই ১৭টি নিবন্ধিত রাজনৈতিক দলের অধিনে বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ হাজার ৬১ জন ও সদস্য হিসেবে ২৮ হাজার ৭৪৭ জন প্রার্থীতা করছেন। 

ইসি সূত্রে জানা গেছে, প্রথম ধাপের ৩৬৪টি ইউনিয় পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় এবং ৭১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তাদের বেশিরভাগই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী। 

প্রথম ধাপের নির্বাচনে আওয়ামী লীগ থেকে ২৬৭ জন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। গত ২১ জুন ২০৪টি ইউনিয়ন পরিষদে এবং ২০ সেপ্টেম্বর ১৬০টি ইউনিয়ন পরিষদে প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। করোনাভাইরাসের কারণে প্রথম ধাপের নির্বাচনে দুই দিনে ভোটগ্রহণ করে ইসি। 

প্রথম ধাপের নির্বাচনে ২১ জুন ৭টি জেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় এবং এদিন ভোটারদের উপস্থিতি ছিল ৬৯ দশমিক ০৩ শতাংশ এবং ২০ সেপ্টেম্বর ১৩ জেলায় ভোটগ্রহণ হয়। এদিন ভোটারদের উপিস্থিতি ছিল ৬৪ দশমিক ৭৩ শতাংশ। 

এ ছাড়া আগামী ২৮ নভেম্বর তৃতীয় দফার নির্বাচনে ১ হাজার ৭টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

4h ago