‘বিএনপি আমলে আবারও মঙ্গা শুরু হওয়া রংপুর এখন উদ্বৃত্ত খাদ্যের অঞ্চল’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আমরা ক্ষমতায় আসার পর রংপুর অঞ্চলে আর মঙ্গা দেখা দেয়নি। এখন উদ্বৃত্ত খাদ্যের অঞ্চল হয়ে গেছে রংপুর। খাবারের অভাবে এক সময় এই অঞ্চলের মানুষ ধুকে ধুকে মারা যেত।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আমরা ক্ষমতায় আসার পর রংপুর অঞ্চলে আর মঙ্গা দেখা দেয়নি। এখন উদ্বৃত্ত খাদ্যের অঞ্চল হয়ে গেছে রংপুর। খাবারের অভাবে এক সময় এই অঞ্চলের মানুষ ধুকে ধুকে মারা যেত।

তিনি বলেন, আমার এখনো সেই চিত্র মনে আছে, এক সময় এই অঞ্চলের মানুষগুলো যখন দাঁড়াতো তখন তাদের হাড় আর চামড়া ছাড়া কিছু ছিল না। জীবন্ত কঙ্কাল যেন ঘুরে বেড়াচ্ছে এই চিত্র আমার নিজের চোখে দেখা।

রংপুর বিভাগীয় সদর দপ্তর উদ্বোধনকালে আজ গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমারা গবেষণা করে খুঁজে পাই যে চৈত্র ও কার্তিক মাসে মানুষের কাজ না থাকায় মঙ্গার মূল কারণ। ১৯৯৬ সালে আমরা ক্ষমতায় আসার পর মঙ্গা দূর করতে কাজ করি। ১৯৯৮ সালে আমরা মঙ্গা দূর করতে সক্ষম হই। আমরা ক্ষমতায় থাকতে রংপুর অঞ্চলে কোনো মঙ্গা ছিল না। দুর্ভাগ্যবশত বিএনপি ক্ষমতায় আসার পর এই অঞ্চলে আবারও মঙ্গা শুরু হয়। ২০০৮ সালে ক্ষমতায় এসে আমরা মঙ্গা দূর করতে আবার উদ্যোগ নেই।

তিনি বলেন, এই অঞ্চল থেকে দুর্ভিক্ষ তো দূর হয়েছে এখন খাদ্যে উদ্বৃত্ত থাকছে। রংপুর বিভাগে সবচেয়ে বেশি ভূমিহীন-গৃহহীন লোক ছিল। আমরা তাদের ঘরের ব্যবস্থা করে দিয়েছে। আমাদের লক্ষ্য একটাই এ দেশে কোনো মানুষ ভূমিহীন ঘরহীন থাকবে না। প্রয়োজনে আমরা জমি কিনে ঘর করে দেবো।

শেখ হাসিনা বলেন, আমরা চিলমারী বন্দর নতুন করে নির্মাণ করছি। এটির কাজ শেষ হলে এই অঞ্চলের অর্থনৈতিক অবস্থার আরও পরিবর্তন হবে।

তিনি বলেন, 'সাধারণত একটা প্রজেক্ট নিলে টাকার আর সাশ্রয় হয় না বরং পরে আরও চায়, কিন্তু রংপুর বিভাগীয় সদর দপ্তরের নির্মাণ কাজে ২৫ কোটি টাকা সাশ্রয় হয়েছে। আমরা তো প্রজেক্টে কখনো বাঁচাতে দেখি না। আমি আশা করি ভবিষ্যতে যারা অন্যান্য কমপ্লেক্সগুলো করবে তারাও যেন বিষয়টি মাথায় রাখে যে একটু কমালে পরে ধন্যবাদ পাবে তারা।

  

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closes as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

1h ago