গাজীপুরে মেয়র ও বিরোধীদের অনুমতি ছাড়া কর্মসূচি, ধাওয়া পাল্টা-ধাওয়া

গাজীপুর সিটি করপোরেশনের (জিসিসি) মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও তার প্রতিপক্ষরা পুলিশের অনুমতি ছাড়াই পাল্টা কর্মসূচি পালন করেছে। ওই দুটি কর্মসূচিতে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।
জিসিসি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও তার তার প্রতিপক্ষরা পুলিশের অনুমতি ছাড়াই আজ বোর্ডবাজার এলাকায় কর্মসূচি পালন করেছে। ছবি: সংগৃহীত

গাজীপুর সিটি করপোরেশনের (জিসিসি) মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও তার প্রতিপক্ষরা পুলিশের অনুমতি ছাড়াই পৃথক কর্মসূচি পালন করেছে। আজ শুক্রবার ওই দুই কর্মসূচিতে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

গাজীপুর মেট্রাপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার খন্দকার লুৎফুল কবীর দ্য ডেইলি স্টারকে বলেন, ধাওয়া পাল্টা-ধাওয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

লুৎফুল কবীর আরও বলেন, 'একই এলাকায় পৃথক ২ কর্মসূচি আয়োজনের ঘটনা সত্য। কিন্তু, কোনো পক্ষেরই অনুমতি নেওয়ার বিষয়টি আমার জানা নেই।'

যে কোনো প্রকার পরিস্থিতি মোকাবিলায় গাজীপুর মেট্রোপলিটন পুলিশ প্রস্তুত আছে বলে জানান তিনি।

পুলিশ জানিয়েছে, আজ শুক্রবার বিকেলে মহানগরের বোর্ডবাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে ১০০ মিটার দূরত্বে ওই দুটি কর্মসূচিতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন ছিল।
প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুরের পর মহাসড়কের আশপাশের সব দোকানপাট বন্ধ হয়ে যায়। বিকেলে ২ পক্ষ নিজেদের কর্মসূচিস্থল থেকে মিছিল বের করলে ২ পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

এ সময়, মহাসড়কের বোর্ডবাজার এলাকা যানবাহন শূন্য হয়ে পড়ে। বিকেল ৪টা থেকে বিকেল পৌনে ৫টা পর্যন্ত মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

এতে সমাবেশস্থলের দুই পাশে অন্তত ৪ কিলোমিটার যানজট তৈরি হয় বলে জানিয়েছে  স্থানীয়রা।

জানতে চাইলে গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন ডেইলি স্টারকে বলেন, 'পুলিশ সে সময় বিশৃঙ্খলাকারীদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়। সেখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।'

তিনি জানান, ওই সময় মহাসড়কে যানবাহন ধীর গতিতে চললেও আটকে থাকেনি।

সূত্র জানায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে জিসিসি মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলমের বিতর্কিত মন্তব্য করার একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। এ নিয়ে গত কয়েকদিন ধরে মেয়র জাহাঙ্গীরকে নিয়ে মহানগরের আলোচনা সমালোচনা চলছিল।

এর পরিপ্রেক্ষিতে আজ মহানগরের বোর্ডবাজার বড় মসজিদের সামনে গাজীপুর মহানগর আওয়ামী লীগের ব্যানারে মেয়রের শাস্তি, অপসারণ ও বহিষ্কারের দাবিতে একটি সমাবেশের আয়োজন করা হয়। জিসিসির ৩৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য আব্দুল্লাহ আল মামুন মন্ডল এতে নেতৃত্ব দেন।

সমাবেশে আব্দুল্লাহ আল মামুন মন্ডল বলেন, 'মুক্তিযুদ্ধ ও জাতির জনকের বিরুদ্ধে কটূক্তি করে মেয়র দেশের স্বাধীনতার বিরোধিতা করেছেন। সে কারণে আমরা মেয়র পদ, দলীয় পদ থেকে তার আজীবন বহিষ্কার দাবি করছি।'

এদিকে, গাছা থানা আওয়ামী লীগের আয়োজনে মহানগর আওয়ামী লীগের সদস্য হাজী আব্দুর রশীদের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমানের সঞ্চালনায় একটি আনন্দ শোভাযাত্রা ও সমাবেশের প্রধান অতিথি হিসেবে ছিলেন মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

শোভাযাত্রা শেষে বক্তব্যে মেয়র বলেন, 'আমি সরকারের মাধ্যমে সিটি করপোরেশনের যে উন্নয়ন করেছি তা দেখে একটি মহল হিংসার বশবর্তী হয়ে আমার বিরুদ্ধে উঠে পড়ে লেগেছে। এডিট করে ভিডিও, অডিও এবং আমার নামে ফেসবুক আইডি খুলে অপপ্রচারের চেষ্টা করছে।'

Comments

The Daily Star  | English
IMF lowers Bangladesh’s economic growth

IMF calls for smaller budget amid low revenue receipts

The IMF mission suggested that the upcoming budget, which will be unveiled in the first week of June, should be smaller than the projection, citing a low revenue collection, according to a number of finance ministry officials who attended the meeting.

29m ago