আইনের শাসনে ভারত, শ্রীলঙ্কা, নেপালের পেছনে বাংলাদেশ

ওয়াশিংটন ডিসিভিত্তিক সংস্থা ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট’র (ডব্লিউজেপি) ২০২১ সালের আইনের শাসনের সূচকে নেপাল, শ্রীলঙ্কা ও ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

ওয়াশিংটন ডিসিভিত্তিক সংস্থা ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট'র (ডব্লিউজেপি) ২০২১ সালের আইনের শাসনের সূচকে নেপাল, শ্রীলঙ্কা ও ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

সম্প্রতি প্রকাশিত ডব্লিউজেপির জরিপ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

আইনের শাসন পরিস্থিতি নিয়ে তৈরি প্রতিবেদনটিতে ১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৪তম।

তালিকায় থাকা দক্ষিণ এশিয়ার ৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ।

আইনের শাসনের সূচকে শূন্য দশমিক ৫২ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় প্রথম অবস্থানে রয়েছে নেপাল। হিমালয়কন্যার বৈশ্বিক অবস্থান ৭০তম।

এরপর শূন্য দশমিক ৫০ স্কোর নিয়ে নেপালের পরের অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। দ্বীপদেশটির বৈশ্বিক অবস্থান ৭৬তম।

একই স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার প্রেক্ষাপটে তৃতীয় অবস্থানে থাকা ভারতের বৈশ্বিক অবস্থান ৭৯তম।

এরপর, শূন্য দশমিক ৪০ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের পর অপর ২ দক্ষিণ এশীয় দেশ পাকিস্তান ও আফগানিস্তানের বৈশ্বিক অবস্থান যথাক্রমে ১৩০তম ও ১৩৪তম। ভুটান ও মালদ্বীপের বিষয়ে এ প্রতিবেদনে কিছু উল্লেখ করা হয়নি।

চলতি বছর আইনের শাসনের সূচকে শূন্য দশমিক ৯০ স্কোর নিয়ে তালিকার প্রথমে রয়েছে ডেনমার্ক। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন ও জার্মানি।

১৩৯টি দেশের তালিকায় সর্বনিম্নে অবস্থান ভেনেজুয়েলার। ১৩৮তম অবস্থানে রয়েছে কম্বোডিয়া, ১৩৭তম অবস্থানে কঙ্গো, ১৩৬তম অবস্থানে মিশর ও ১৩৫তম অবস্থানে ক্যামেরন।

দায়বদ্ধতা, আইন, সরকার ও নিরপেক্ষ বিচারব্যবস্থাকে আইনের শাসনের ৪ সর্বজনীন নীতি হিসেবে উল্লেখ করে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে ১ লাখ ৩৮ হাজার পরিবার এবং ৪ হাজার ২০০ আইনজীবী ও বিশেষজ্ঞের মতামত নিয়ে এই জরিপ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

1h ago